রেলযাত্রা বর্তমানে ভারতে সবথেকে সাশ্রয়ের এবং আরামদায়ক যাত্রা। তবে এই রেল যাত্রা অনেক সময় যাত্রীদের কাছে শাস্তির হয়ে ওঠে যদি ট্রেন লেট চলে। এমনিতে ১০-১৫ মিনিট কিংবা আধঘন্টার জন্য কম-বেশি বেশিরভাগ ট্রেন লেট চলে। কিন্তু কোনও কোনও ট্রেন বিভিন্ন কারণে এতটাই লেট চলে যে বাধ্য হয়ে যাত্রীদের যাওয়াই ক্যান্সেল করতে হয়। রেলের কাছে টিকিট বাতিল করলে তারা তাদের টাকা ফেরত পেতে পারেন। তবে এর জন্য মেনে চলতে হবে কিছু শর্তাবলী।
কীভাবে ট্রেন টিকিটে টাকা ফেরত পাওয়া যাবে?
ট্রেন টিকিটের টাকা ফেরত পাওয়ার ব্যাপারেও কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে ভারতীয় রেলের। আপনি চাইলেই যে যখন তখন টাকা ফেরত পাবেন এমনটা নাও হতে পারে। তবে কোনও ট্রেন যদি নির্ধারিত সময়ের থেকে প্রায় ৩ ঘন্টা লেট চলে সেক্ষেত্রে সম্পূর্ণ টাকা ফেরত পেতে পারেন। সাধারণ এবং সংরক্ষিত টিকিটের ক্ষেত্রে ভারতীয় রেল এই নিয়ম মেনেই চলে। তবে তৎকাল টিকিটের ক্ষেত্রে রয়েছে আলাদা নিয়ম।
তৎকাল টিকিটের টাকা কীভাবে ফেরত পাবেন?
যদি আপনি তৎকাল টিকিট বুক করে থাকেন, এবং এটি কনফার্ম হয়ে যায়, সেক্ষেত্রে কিন্তু ট্রেন দেরি করে পৌঁছালেও আপনি আর টাকা ফেরত পাবেন না। ওয়েটিং লিস্টে থাকা অবস্থায় আপনি টিকিট ক্যানসেল করতে পারেন, টাকাও ফেরত পাবেন।
আরও পড়ুন : নিমেষে পৌঁছে যাবেন উত্তরবঙ্গ! চালু হচ্ছে নতুন ট্রেন
আরও পড়ুন : বিনা টিকিটে যাত্রার দিন শেষ! শিয়ালদহ স্টেশনে বসলো নতুন প্রযুক্তি
টাকা ফেরতের জন্য আবেদন করবেন কীভাবে?
টিকিটের টাকা রিফান্ডের জন্য রেলের কাছে টিডিআর ফর্ম পূরণ করতে হয়। ট্রেন লেট করলে প্রথমে টিকিট বাতিলের জন্য আবেদন করতে হয়। আবেদনের জন্য একটি টিডিআর টিকিট জমা দেওয়ার রশিদ দাখিল করতে হয়। আপনি IRCTC এর ওয়েবসাইট অথবা Rail Connect অ্যাপের মাধ্যমে অনলাইনে TDR পূরণ করতে পারেন। তবে ফরম পূরণ করার সময় আপনাকে কারণের জায়গায় লিখতে হবে যে আপনার ট্রেনটি দেরি করে এসেছে।