হাজার টাকা নিয়ে মুম্বাইতে এসে থাকতেন ফুটপাতে, আজ কত হাজার কোটির মালিক শাহরুখ জানলে চমকে যাবেন

ফুটপাতে রাত কাটিয়ে আজ নিজেই হাজার হাজার কোটির সম্পত্তির মালিক শাহরুখ খান

Avatar

Published on:

সাফল্য ও ব্যর্থতা সকলের জীবনেই আসে। কিন্তু ব্যর্থ হওয়ায় পরেও যে ব্যক্তি ঘুরে দাঁড়াতে পারে সেই সফল হতে পারে। বলিউড (Bollywood)-এ রয়েছে এর সবচেয়ে বড় উদাহরণ। তিনি কোনও প্রযোজক বা সংস্থার কর্ণধার নন, কিন্তু তিনি হলেন কিং , অর্থাৎ শাহরুখ খান (Shah Rukh Khan)। তার মতো জনপ্রিয় অভিনেতা সারা ভারতে আর একজনও নেই।

এক সময় মাত্র ১৫০০ টাকা নিয়ে মুম্বাই এসেছিলেন তিনি। কিন্তু আজ ৬ হাজার কোটি টাকার মালিক তিনি। ইন্ডাস্ট্রিতে তিন দশকের বেশি সময় ধরে রয়েছেন কিন্তু তার রাজত্বে ভাগ বসাতে পারে এমন কোনও তারকার দেখা পাওয়া যায়নি। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ (Deewana) ছবি‌ দিয়ে পথচলা শুরু করেছিলেন কিং খান। তারপর একের পর এক ব্লকবাস্টার ছবিতে অভিনয় করেছেন তিনি।

Shah Rukh Khan

যার মধ্যে সবচেয়ে বিখ্যাত হল ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ (Dilwale Dulhania Le Jayenge)। এটি শুধু মাত্র‌ শাহরুখের সেরাগুলির মধ্যে একটি নয়, এটি বলিউডের আইকনিক ছবিগুলির মধ্যে অন্যতম। এই ছবির জন্য মাত্র তিরিশ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়েছিলেন শাহরুখ। কিন্তু বর্তমান সময় পারিশ্রমিকের দিক থেকে তাকে হলিউড তারকারাও টক্কর দিতে পারে না।

চলতি বছরের শুরুটা ব্লকবাস্টার ছবি দিয়ে শুরু করেছিলেন শাহরুখ। ২০২৩ সালে শুরুতে মুক্তি পেয়েছিল তার ‘পাঠান’ (Pathaan) ছবিটি। বক্স অফিসে মোট ১ হাজার কোটি টাকার বেশি কালেকশন করেছিল এই ছবিটি। তবে শুধু মাত্র‌ বক্স অফিস কালেকশন নয়, এই ছবিটির জন্য ২০০ কোটি টাকার বেশি পারিশ্রমিক নিয়েছিলেন শাহরুখ খান।

Shah Rukh Khan

তবে শুধু মাত্র‌ অভিনয় করেই টাকা উপার্জন করেন তিনি। পাশাপাশি তখর একটি ভিএফএক্স কম্পানি রয়েছে তার। যার নাম রেড চিলিজ এন্টারটেইনমেন্ট (Red Chillies Entertainment)। এছাড়াও জনপ্রিয় একটি প্রশিক্ষণ অ্যাপেও বিনিয়োগ করেছেন তিনি। অন্যদিকে তার ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি ‘নাইট রাইডার্স’ (Knight Riders)-এর সম্পর্কে সকলেই জানে। সারা বিশ্বের বহু ক্রিকেট টুর্নামেন্টে এই নামের ক্রিকেট টিম রয়েছে শাহরুখের।

SHAH RUKH KHAN

আরও পড়ুন : এক মাসে কত টাকা রোজগার হয়? শাহরুখ খানের উত্তর শুনে চমকে গেল সবাই

এছাড়াও বিজ্ঞাপনে কাজ করার জন্য ৫ থেকে ১০ কোটি টাকা পারিশ্রমিক নেন তিনি। আর সোশ্যাল মিডিয়াতে কোনও পোস্ট করার জন্য ৮০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত পারিশ্রমিক নেন তিনি। অন্যদিকে তার বিখ্যাত বাড়ি ‘মন্নত’ (Mannat)-এর বাজার দর কম নয়। এই বাড়িটির দাম ১৮৫ কোটি টাকা। যদিও এই বাড়ি ছাড়াও বিভিন্ন দেশে শাহরুখের বাড়ি রয়েছে। আর কোটি কোটি টাকা দামের গাড়ির কালেকশন রয়েছে শাহরুখের। তার সব গাড়িগুলির মূল্য হবে প্রায় ৩১ কোটি টাকা।

আরও পড়ুন : সলমান খানের এই একটি ছোট্ট ভুলের জন্যই আজ সুপারস্টার শাহরুখ খান