অবাঙালি হয়েও বাংলা শব্দেই মেয়ের নাম রাখলেন রণবীর-আলিয়া! রইল রণলিয়ার সন্তানের নাম ও অর্থ

অবাঙালি হয়েও বাংলার প্রতি এত টান! বাংলা শব্দেই মেয়ের নামকরণ করলেন রণবীর-আলিয়া

গত ৬ ই নভেম্বর আলিয়া ভাটের (Alia Bhatt) কোল আলো করে জন্ম নিয়েছে রণবীর কাপুর (Ranbir Kapoor) এবং তার প্রথম সন্তান। মেয়েকে পেয়ে দারুণ খুশি এই তারকা জুটি। মেয়েকে কোলে নিয়েই ‘মায়াবী কন্যে’র প্রেমে মোহিত হয়ে পড়েন আলিয়া। গোটা কাপুর পরিবার তাদের নতুন সদস্যকে নিয়ে এখন দারুণ ব্যস্ত। ব্যস্ততার মাঝেই একটি শুভ কাজ সেরে ফেললেন রণলিয়া। হয়ে গেল রণলিয়ার মেয়ের নামকরণ।

মেয়ের জন্মের অনেক আগেই অবশ্য আলিয়া ভাট ভাবি সন্তানের জন্য নাম ঠিক করে রেখেছিলেন। তিনি একটি সংবাদ মাধ্যমের কাছে জানিয়েছিলেন, যদি তার মেয়ে হয় তাহলে তিনি নাম রাখবেন ‘আয়রা’। এই নামের অর্থ হল পবিত্র। তবে সন্তানের জন্ম দেওয়ার পর নিজের সিদ্ধান্ত বদলে নিয়েছেন তিনি। মেয়ের নামকরণের জন্য রণবীর-আলিয়ার পছন্দের নাম গিয়েছে বদলে। আয়রা নয়, রণলিয়া তাদের সন্তানের কী নাম রেখেছেন জানেন?

ranbir kapoor alia bhatt

বেশ কিছুদিন আগেই শোনা গিয়েছিল রণলিয়া নাকি প্রয়াত ঋষি কাপুরের নামে তাদের সন্তানের নামকরণ করতে চলেছেন। ছেলের বিয়ে, নাতনির মুখ দেখে যেতে পারেননি ঋষি। তবে নাতনির নামের সঙ্গেই জড়িয়ে থাকবে তার নাম। ছেলে রণবীর এবং বৌমা আলিয়ার এমন সিদ্ধান্তে নাকি আবেগে ভেসেছিলেন। অবশেষে ঋষির নামের সঙ্গে মিল রেখেই মেয়ের নামকরণটি করলেন তারা।

সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ছবি শেয়ার করেন আলিয়া। বৃহস্পতিবার ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন তিনি। সেখানে দেখা যাচ্ছে রণবীরের কোলে শুয়ে রয়েছে তাদের ছোট্ট সন্তান। পাশেই দাঁড়িয়ে রয়েছেন আলিয়া, মেয়ের দিকে তাকিয়ে রয়েছেন তিনি। তিনি জানিয়েছেন তাদের সন্তানের নাম রাখা হয়েছে ‘রাহা’। এই নামটি রেখেছেন বাবা রণবীর কাপুর।

alia bhatt and ranbir kapoor

তবে শুধু মেয়ের নাম নয়, নামের অর্থটাও সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন আলিয়া। ‘রাহা’ নামের বিভিন্ন ভাষাতে বিভিন্ন অর্থ আছে। বাংলাতেও রয়েছে এই নামের দুর্দান্ত একটি অর্থ। আলিয়া জানিয়েছেন সোহাহিলি ভাষাতে ‘রাহা’ নামের অর্থ হল ‘আনন্দ’। সংস্কৃত ভাষাতে এই শব্দের অর্থ ‘বংশ’। বাংলাতে ‘রাহা’ শব্দের অর্থ ‘স্বস্তি’। আরবিতে এই নামের অর্থ ‘শান্তি’। রাহা মানে ‘আনন্দ’, রাহা মানে ‘স্বাধীনতা’। তাই মেয়ের জন্য এমন অর্থবহ নামটাই বেছে নিয়েছেন তারা।

 

View this post on Instagram

 

A post shared by Alia Bhatt 💛 (@aliaabhatt)

আলিয়া জানিয়েছেন মেয়ের নামের অর্থের সঙ্গে হুবহু মিলে গিয়েছে সন্তানকে প্রথম কোলে নেওয়ার সময় তাদের সমস্ত অনুভূতি। রাহার আগমনে জীবন যেন সদ্য শুরু হল, পরিবার যেন জীবন পেল, মেয়ের কথা বলতে বলতে আবেগে ভেসেছেন আলিয়া। তবে মেয়ের নাম জানালেও মুখটি অবশ্য এখনও আড়ালেই রাখছেন তারা। তাই এবারেও রণলিয়ার ‘মায়াবী মেয়ে’র মুখ দেখার সৌভাগ্য হল না কারও।