বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক দর্শকদের দেখা ধারাবাহিকগুলির মধ্যে অন্যতম হল রামানন্দ সাগরের (Ramanand Sagar) ‘রামায়ন’ (Ramayan)। আজও বহু মানুষ পছন্দ করেন এই ধারাবাহিক দেখতে। এই ধারাবাহিকে রামের চরিত্রে অভিনয় করেছিলেন অরুণ গোভিল (Arun Govil) এবং সীতার চরিত্রে অভিনয় করেছিলেন দীপিকা চিখালিয়া (Dipika Chikhlia)।
সেই সময় এই ধারাবাহিক খুব জনপ্রিয় হয়েছিল। সেই জন্য আজও অরুণ গোভিলকে সবাই রাম হিসেবেই চেনেন। তবে শুধু দেশে নয়, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে এই ধারাবাহিক জনপ্রিয়তা অর্জন করেছিল। সেই সময় এই ধারাবাহিক নির্মাণের জন্য অনেক টাকা ব্যয় করা হয়েছিল।
রামানন্দ সাগর এই ধারাবাহিক তৈরির জন্য জলের মতো টাকা খরচ করেছিল। ৭৮টি এপিসোডের এই ধারাবাহিকের একটি এপিসোডের জন্য ৯ লাখ টাকা খরচ হয়েছে। মোট মোট ৭ কোটি টাকা খরচ হয়েছিল এই ধারাবাহিক তৈরির জন্য।
তবে শুধু খরচ নয়, অনেক টাকা আয় হয়েছিল এই ধারাবাহিক থেকে। জানা গিয়েছে, প্রতি এপিসোড থেকে প্রায় ৪০ লক্ষ টাকা আয় হতো। মোট ৩১ কোটি ৪ লাখ টাকা আয় হয়েছিল। অর্থাৎ ব্যয়ের তিনগুণ আয় হয়েছিল এই ধারাবাহিক থেকে।
সারা দিন রাত অনেক কষ্ট করে এই ধারাবাহিকটি নির্মাণ করেছিলেন রামানন্দ সাগর। প্রতিটা দৃশ্যের শ্যুটিংয়ের আগে প্রায় এক থেকে দু’ঘন্টা ধরে অভিনেতাদের বোঝাতেন প্রতিটি চরিত্রের জন্য কীভাবে অভিনয় করতে হবে।
করোনা কালে লকডাউনের সময় আরও একবার ‘রামায়ন’ সম্প্রচার করা হয়েছিল। তখনও রের্কড সংখ্যক মানুষ দেখেছিল এই বিখ্যাত ধারাবাহিক। এমনকি দর্শক সংখ্যার বিচারে হলিউডের কিছু জনপ্রিয় ধারাবাহিককেও পিছনে ফেলে দিয়েছিল ‘রামায়ন’।