শুধু সোনার ট্রফিই নয়, অস্কার বিজয়ীরা জীবনভর পাবেন এই সমস্ত সুযোগ

Avatar

Updated on:

এবছর অস্কারের মঞ্চ ছেয়ে গিয়েছে ‘আর আর আর’ (RRR) এর যাদুতে। সারা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করার পর এবার অস্কার জিতে নিয়েছে এই ছবির ‘নাটু নাটু’ (Natu Natu) গানটি। তবে এই ছবি ছাড়াও ‘দ্য এলিফ্যান্ট হুহিস্পার্স’ (The Elephant Whispers) নামক ছবিটি অস্কার পেয়েছে। আজ পর্যন্ত কোনও দিন এত জনপ্রিয়তা অর্জন করেনি কোনও ভারতীয় ছবি।

তাই যখন অস্কারের মঞ্চে ‘নাটু নাটু’ গানটির পারফর্মেন্স দেখানো হচ্ছিল বসে থাকা সকল দর্শকরাও গলা মেলাচ্ছিল সেই গানের সঙ্গে। এমন ঘটনা আগে কখনও হয়নি। এই জয় শুধু দক্ষিণ ভারতের নয়, এই‌ জয় সমগ্ৰ ভারতীয় সিনেমার।

OSCAR 2023

তবে অস্কারের মঞ্চে কিন্তু শুধুমাত্র ট্রফি দেওয়া হয় না। তার সঙ্গে আর কী কী দেওয়া হয়? এই নিয়ে প্রশ্ন থাকে সকলের মনেই। যদিও অস্কার বিজয়ীদের বিশাল কোনও প্রাইজ মানি দেওয়া হয় না। তবে হ্যাঁ, যিনি অস্কার জেতেন তাকে একটি বিশেষ ব্যাগ দেওয়া হয়। যার মধ্যে থাকে হাজার হাজার ডলার।

কিন্তু অস্কার যেহেতু বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বড় অ্যাওয়ার্ড শো, সেই জন্য যিনি অস্কার পান তার ব্র্যান্ড ভ্যালু ও ইন্ডাস্ট্রিতে কাজের সুযোগ অনেক বেড়ে যায়। এছাড়াও আন্তর্জাতিক মানের ছবি বা হলিউডের ছবিতে অভিনয় করার সুযোগ বেড়ে যায়।

NAATU NAATU

এবছর ৯৫তম অস্কার বিতরণী অনুষ্ঠানে দুটি ভারতীয় ছবি ছাড়াও অস্কার পেয়েছে। যার মধ্যে সেরা ডকুমেন্টারি শর্ট বিভাগে অ্যাওয়ার্ড জিতে নিয়েছে ‘দ্য এলিফ্যান্ট হুহিস্পার্স’। এছাড়াও বহু জনপ্রিয় ছবি এবছর অস্কার পেয়েছে। যদিও আমেরিকায় মুক্তি পাওয়ার পর থেকেই হলিউডের বহু জনপ্রিয় তারকা এস এস রাজামৌলীর প্রশংসা করেছেন ‘আর আর আর’ ছবির জন্য।

NAATU NAATU

জেমস ক্যামেরন থেকে স্টিভেন স্পিলবার্গ সকলেও রাজামৌলীকে কাজ সম্পর্কে কথা বলেছেন। জেমস ক্যামেরন দেখাও করেছিলেন পরিচালক রাজামৌলীর সঙ্গে। তাই এবার হয়তো ভারতের পর হলিউডের কোনও ছবির পরিচালক হিসেবেও দেখা যেতে পারে পরিচালক রাজামৌলীকে।