১২০০ কোটির বাড়িতে ৪৯ টি ঘর, ঘুরে দেখুন মুকেশ আম্বানির লন্ডনের বাড়ির অন্দরমহল

মুকেশ-নীতার লন্ডনের বাড়ির অন্দরমহল দেখলে ধাঁধিয়ে যাবে চোখ

Riya Chatterjee

Published on:

Mukesh Ambani`s Stoke Park Estate In London Worth : লন্ডন (London) -র বাকিংহাম প্যালেসকে এই বিশ্বের সবথেকে দামি বাড়ি বলে বিবেচনা করা হয়। আর তার ঠিক পরেই দামের বিচারে পৃথিবীর দ্বিতীয় বিলাসবহুল বাড়িটি রয়েছে মুম্বাই (Mumbai) -তে। যার নাম অ্যান্টিলিয়া এবং মালিক হলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। বাড়িতে মুকেশ আম্বানি (Mukesh Ambani) তার স্ত্রী নীতা আম্বানি (Nita Ambani) তাদের তিন সন্তান, পুত্রবধু এবং নাতি-নাতনিদের নিয়ে থাকেন। তবে জানেন কি অ্যান্টিলিয়া ছাড়াও মুকেশ আম্বানির আরেকটি প্রাসাদপম বাড়ি রয়েছে?

মুকেশ আম্বানি এবং নীতা আম্বানির লন্ডনে একটি বিশাল বাড়ি রয়েছেন। প্রায় ৩০০ একর জায়গা জুড়ে বিস্তৃত এই বাড়িটি বেশ কয়েক বছর আগে কিনেছিলেন মুকেশ আম্বানি। আম্বানি পরিবারের দাবি বিশ্বব্যাপী ভারতের বিখ্যাত আতিথেয়তা শিল্পের পদচিহ্ন প্রসারিত করতে সাহায্য করবে লন্ডনের এই স্টোকস পার্ক এস্টেট (Stoke Park Estate)। এই বাড়িটির বেশ ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। তাই এর দামও বেশ চড়া।

Stoke Park Estate In London

লন্ডনের এই প্রাসাদটি আসলে একটি রাজ পরিবারের তিন ভাই চেষ্টার, হার্ডফোর্ড এবং উইটনি নামে ছিল। ১৯৮৮ সালে তারা মুকেশ আম্বানিকে বাড়িটি বেচে দেন। লন্ডন শহর থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত স্টোকস পার্কের সন্নিকটে অবস্থিত এই প্রাসাদ যেন একটি দর্শনীয় স্থান। এই বাড়িতে ৪৯ টি ঘর রয়েছে। রয়েছে একটি পাঁচ তারা হোটেল।

বিলাসবহুল এই রাজপ্রাসাদের অন্দরসজ্জা দেখলে চোখ ধাঁধিয়ে যাবে। বাড়িটি কেনার পর মুকেশ আম্বানি এর সংলগ্ন জমিতে মিনি হাসপাতাল তৈরি করেছেন। রাজপ্রাসাদটিকে ঘিরে রয়েছে সবুজে ভরা সুবিস্তীর্ণ তৃণভূমি, একটি হ্রদ এবং হ্রদের উপর সেতু। হলিউডের দুটি বিখ্যাত ছবির শুটিং হয়েছিল এখানে। যেগুলি ছিল জেমস বন্ড সিরিজের টুমরো নেভার ডাইস এবং গোল্ড ফিঙ্গার।

Stoke Park Estate In London

স্টোকস পার্ক এস্টেট লন্ডনের বিখ্যাত রাজ পরিবারের সম্পত্তি ছিল। লন্ডনের ইন্টারন্যাশনাল গ্রুপের মালিকানাধীন ছিল ১৯০৮ সালে থেকে। ওই বছর থেকেই এই রাজপ্রাসাদকে কান্ট্রি ক্লাব হিসেবে ঘোষণা করা হয়। রাজপ্রাসাদটি প্রায় ৯০০ বছরের পুরোনো, এমনটাই দাবি করা হয় ইতিহাসে। তাই স্টোকস পার্ক এস্টেটের দারুণ ঐতিহাসিক গুরুত্ব রয়েছে।

Stoke Park Estate In London

আরও পড়ুন : কত টাকা মাইনে পান মুকেশ আম্বানি এবং নীতা আম্বানি? উঠে এল চাঞ্চল্যকর তথ্য

মুকেশ আম্বানির কাছে যে সমস্ত দামি দামি সম্পদ রয়েছে তার মধ্যে লন্ডনের এই রাজপ্রাসাদ অন্যতম। মুম্বাইতে তারা যে বাড়িতে থাকেন অর্থাৎ অ্যান্টিলিয়ার দাম ১৫০০ কোটি টাকা। তিনি যখন আজ থেকে প্রায় ৪০ বছর আগে লন্ডনে গিয়ে স্টোকস পার্ক এস্টেট কিনেছিলেন তখন এর দাম ছিল ৫৯২ কোটি টাকা। স্বাভাবিকভাবেই এখন এর দাম বেড়ে হয়েছে দ্বিগুণ।

আরও পড়ুন : ২৭ তলার অ্যান্টিলিয়াতে বিদ্যুৎ খরচ কত? ফাঁস হল মুকেশ আম্বানির বাড়ির বিদ্যুৎ বিল