৪৯টি ঘর, ১৩টা টেনিস কোর্ট! মুকেশ আম্বানির নতুন কেনা প্রাসাদের দাম শুনলে ‘হাঁ’ হয়ে যাবেন

Mukesh Ambani Owns Royal Stokes Park In London : লন্ডনের বিশাল রাজপ্রাসাদ কিনে নিলেন মুকেশ আম্বানি, দাম শুনলে ‘হাঁ’ হয়ে যাবেন

আম্বানি পরিবারের নাম শুনলেই প্রথমেই মনে আসে তাদের বৈভবময় জীবনযাত্রার কথা। সবচেয়ে বড় বাড়ি, কোটি টাকার সম্পত্তি, হীরে, চুনি, পান্নার ঝলমলানি, আরও কত কী। আর এসবের মধ্যেই মুম্বইয়ে প্রাসাদোপম ‘অ্যান্টিলিয়া’র পর এবার ব্রিটিশদের দেশে আরও এক প্রাসাদ কিনলেন তিনি। ব্রিটেনের স্টোক পার্ক কিনল মুকেশ আম্বানি (Mukesh Ambani) -র রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। সেই প্রাসাদের দাম শুনলে আপনিও চমকে যাবেন।

বাকিংহ্যামশায়ারের স্টোক পার্ক (Stoke Park) –র ইতিহাস প্রায় ৯০০ বছরের পুরনো। ১০৬৬ সালে প্রায় ৩০০ একরের এই এলাকা এক সম্ভ্রান্ত ব্রিটিশ পরিবারের সম্পত্তি ছিল। এর বহু বছর পর ১৫৮১ সালে তা কিনে নেয় ব্রিটিশ রাজপরিবার। স্টোক পার্কের বর্তমান রূপ, সুবিশাল প্রাসাদ, সাজানো বাগান ইত্যাদি তৃতীয় জর্জের আমলে তৈরি হয়। তার সময়েই বিখ্যাত স্থাপত্যবিদ জেমস ওয়াট এই প্রাসাদের নকশা তৈরি করেন।

Stoke Park

তবে ১৯০৮ সাল থেকে এই প্রাসাদটি কানট্রি ক্লাব হিসেবে ব্যবহৃত হত। স্টোক পার্ক হল ইউকের প্রথম কান্ট্রি ক্লাব। ব্রিটিশ ওই পরিবারের দ্বিতীয় প্রজন্ম চালাচ্ছিল সংস্থাটি। আর এবার থেকে রিলায়েন্সের হসপিটালিটি অ্যাসেটের মধ্যে যুক্ত হবে ওই সংস্থার নাম। এর ভেতরে বিলাসবহুল হোটেল, কনফারেন্স সুবিধা থেকে খেলাধুলার সুবিধা এবং ইউরোপের অন্যতম বৃহৎ গল্ফ কোর্স রয়েছে। তাছাড়া এখানকার প্রায় ১৪ একর জুড়ে সাজানো বাগানও পর্যটকদের আকর্ষণ করে।

এই পার্কের সঙ্গে হলিউডের ছবির বিশেষ সম্পর্ক রয়েছে। পাইনউড স্টুডিও ও ব্রিটিশ ফিল্ম ইন্ডাস্ট্রির অনেক কাজ হয়েছে এই পার্কে। উল্লেখযোগ্য যেটি, জেমস বন্ডের দুটি ছবি গোল্ড ফিঙ্গার ও টুমরো নেভার ডাইসের শুটিং স্টোক পার্কেই হয়েছিল। এছাড়া ২০০১ সালে বৃজেট জোনস ডায়েরি নামে আরও এক বিখ্যাত ছবির শুটিং হয় এখানে। তারপর থেকে আরও বেশি জনপ্রিয় হয়ে ওঠে এই জায়গা।

Stoke Park

লন্ডনের বাকিংহ্যাম্পশেয়ারে ‘স্টোকস পার্ক’-এর সাদা বাড়িটিতে কী নেই? অন্দরমহল ঘুরে জানা যাচ্ছে, স্রেফ শোয়ার ঘরই এখানে হাফসেঞ্চুরির কাছাকাছি। মোট সংখ্যা ৪৯টি। এছাড়া বাড়ির গোটা চত্বরে তিনটি রেস্তরাঁ, একটি পাঁচতারা হোটেল রয়েছে। এ ছাড়াও রয়েছে ছোটখাট একটা হাসপাতাল যার দায়িত্বে রয়েছেন এক ব্রিটিশ চিকিৎসক। ওই প্রাসাদ চত্বরে রয়েছে ১৩টি টেনিস কোর্ট এবং ২৭ হোলের গল্ফ কোর্স।

আরও পড়ুন : এলাহি আয়োজনে বিয়ের পিঁড়িতে বসছেন রাঘব-পরিণীতি, আয়োজন দেখলে তাক লেগে যাবে

Stoke Park

আরও পড়ুন : রুপে লক্ষ্মী গুণে সরস্বতী, মুকেশ আম্বানির শালী আসলে কে? রইল তার আসল পরিচয়

এই প্রাসাদে একটি মন্দিরও তৈরি করা হয়েছে। তবে এখনই আম্বানির পরিবার ‘স্টোকস পার্ক’-এর বাড়িতে গিয়ে থাকবেন না। এখানে হোটেল, ক্রীড়াক্ষেত্র সংস্কারের কাজ হবে। তৈরি হবে গলফ কোর্স। প্রায় ৭৯ মিলিয়ন মার্কিন ডলারে ব্রিটেনের স্টোক পার্ক কিনল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫৯৪ কোটি টাকা।