যাত্রী সুবিধার্থে একের পর এক ব্যবস্থা নিয়েই চলেছে ভারতীয় রেল। অথচ এখনও কিছু মানুষের মধ্যে টিকিট ছাড়া ট্রেনে ওঠার প্রবণতা কমছে না। ভারতের প্রায় প্রত্যেকটি স্টেশনেই পাওয়া যাবে এরকম টিকিট বিহীন যাত্রীদের। এই প্রবণতা রুখতে এবার শিয়ালদহ স্টেশনে বসলো মোবাইল ইউটিএস। যার মাধ্যমে যাত্রীদের টিকিট না কেটে ট্রেনে ওঠার প্রবণতা কমানো যাবে বলে আশাবাদী পূর্ব রেল।
শিয়ালদহ স্টেশনে বসলো মোবাইল ইউটিএস
যাত্রীদের জন্য টিকিট কাটার পরিষেবা আরও সহজ করতে শিয়ালদহ স্টেশনে বসানো হয়েছে আনরিজার্ভড টিকিটিং সিস্টেম। এর মাধ্যমে যাত্রীরা আরও সহজে এবং কম সময়ে আধুনিক প্রযুক্তির মাধ্যমে যাত্রার জন্য টিকিট কেটে ফেলতে পারবেন। শিয়ালদা ডিভিশনের সিনিয়র ডিসিএম জসরাম মীনা, ডিআরএম রাজীব সাক্সেনার নেতৃত্বে এই মোবাইল ইউটিএস মেশিন বসানো হয়েছে শিয়ালদহ স্টেশনে।
কীভাবে কাজ করে মোবাইল ইউটিএস?
আধুনিক প্রযুক্তির মাধ্যমে অত্যন্ত দ্রুত এবং নির্বিঘ্ন পরিষেবা দেয় মোবাইল ইউটিএস। এই মেশিন মারফত টিকিট কাটতে গেলে যাত্রীদের অতিরিক্ত সময় লাগে না। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ানোর প্রয়োজন পড়ে না। ইতিমধ্যেই এই যন্ত্রের মাধ্যমে যাত্রীরা টিকিট কাটছেন। মেশিন বসানোর পর যাত্রীদের তরফ থেকে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। মেশিন বসানোর পরপরই তিন দিনে প্রায় ১০০০ জনের কাছাকাছি যাত্রী এই মেশিন মারফত টিকিট সংগ্রহ করেছেন।
আরও পড়ুন : ছেঁড়া টিকিট নিয়ে কি ট্রেনে ওঠা যায়? টিকিট ছিঁড়ে গেলে কী করবেন?
আরও পড়ুন : কবে চালু হবে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড মেট্রো পরিষেবা?
হুড়মুড়িয়ে বাড়ল রেলের আয়
শুধু তাই নয়, মোবাইল ইউটিএস বসানোর ফলে রেলের আয়ও বেড়েছে। ইতিমধ্যেই এই মেশিনের মাধ্যমে টিকিট বিক্রি করে রেলের ২৬ হাজার ৩০৫ টাকা রাজস্ব আদায় হয়েছে। প্রবীণ নাগরিক, অসুস্থ, মহিলা এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা দীর্ঘক্ষণ লাইনে না দাড়িয়ে মাত্র কয়েক মিনিটে মেশিন মারফত টিকিট সংগ্রহ করা বেশ সুবিধাজনক মনে করছেন। আবার রেল কর্মীদের উপরেও চাপ কমেছে।