কেউ ফাইভ ফেল, কেউ যায়নি স্কুল! দেখুন বলিউডের সবথেকে অশিক্ষিত তারকাদের তালিকা

Bollywood Superstars Educational Qualification : বলিউড তারকাদের কার শিক্ষাগত যোগ্যতা কতদূর? দেখুন তালিকা

Avatar

Updated on:

বলিউড (Bollywood) -র তাবড় অভিনেতা- অভিনেত্রীদের দেখে তাদের মত হবার ইচ্ছা প্রকাশ করেন অনেকেই। জনপ্রিয়তার ও সম্মানের সাথে প্রচুর অর্থের মালিক হওয়া যায় বলিউডে। তাদের সাজ-পোশাক, কথা বলা, চলন-বলনের ভক্ত কোটি কোটি মানুষ। কিন্তু জানেন কী এমনই সব নায়ক-নায়িকাদের মধ্যে এমনও রয়েছেন, যারা দ্বাদশ শ্রেণির পরীক্ষা পাশ করতে পারেননি। তালিকা দেখলে মাথা ঘুরে যাবে।

করিশ্মা কাপুর (Karishma Kapoor) : বলিউডের নব্বইয়ের দশকের সুপার হিট অভিনেত্রী করিশ্মা কাপুর। অভিনয়ের দিক দিয়ে টপ ক্লাস হলেও, পড়াশোনা এগিয়েছিল মাত্র ক্লাস ফাইভ পর্যন্ত। শুনে অবাক লাগলেও অভিনেত্রী পঞ্চম শ্রেণী পর্যন্তই পড়াশোনা করেছেন। আসলে তাকে শৈশব থেকেই অভিনয় জগতে প্রবেশ করতে হয়েছিল, তাই তিনি স্কুলে পড়া ছেড়ে দিয়েছিলেন। তিনি ১৬ বছর বয়সে অভিনয় জগতে আসেন।

KATRINA KAIF`S DIET

ক্যাটরিনা কাইফ (Katrina Kaif) : বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ কখনো স্কুলে যাননি। হ্যাঁ, জানলে অবাক হবেন তবে এটাই সত্যি। আসলে ক্যাটরিনার শৈশব কেটেছে প্রায় ১৮টি দেশে। এত ভ্রমণের কারণে সে আর স্কুলে যেতে পারেনি। তিনি যে শিক্ষাই পেয়েছেন তা গৃহশিক্ষকের উপর নির্ভরশীল ছিল। আর ১৪ বছর বয়সে মডেলিং শুরু করেন ক্যাটরিনা।

সালমান খান (Salman Khan) : সালমান দ্বাদশ পাস। ব্যাচেলর ডিগ্রিটা নেওয়া হয়নি সালমানের। মুম্বাইয়ের বান্দ্রার ন্যাশনাল কলেজ থেকে ড্রপ আউট ছাত্র আজকের সল্লু। সালমান পড়াশোনা শুরু করেছেন গোয়ালিয়রের স্কিডয়া স্কুল দিয়ে। পরে মুম্বাই, বান্দ্রার সেন্ট স্টেনিসলাস হাইস্কুলে পড়েছেন। সালমানের বাবা সেলিম খান একজন প্রখ্যাত অভিনেতা ও চিত্রনাট্যকার ছিলেন। সেইমত সালমানের অভিনয়ের দিকেই বেশি ঝোঁক ছিলো।

RANBIR KAPOOR

রণবীর কাপুর (Ranbir Kapoor) : কাপুর খানদানের সন্তান বলিউডে পা রাখাটা ছিল সময়ের ব্যাপার। তাই কোনমতে চালিয়ে গেছেন শিক্ষাজীবন। মুম্বাই স্কটিশ স্কুল দিয়ে শুরু। গ্রাজুয়েশন করেছেন মুম্বাই এইচ আর কলেজ থেকে। নিউইয়র্কের লি স্ট্রাসবার্গ থিয়েটার এন্ড ফিল্ম ইনস্টিটিউটে অ্যাক্টিং মেথডে কোর্সও সম্পন্ন করেছেন।

SRIDEVI

শ্রীদেবী (Sridevi) : চার বছর বয়স থেকেই বড় পর্দায় কাজ শুরু করেছিলেন শ্রীদেবী। হিন্দি ছবির পাশাপাশি তামিল, তেলুগু, মালয়ালম এবং কন্নড় ভাষার ছবিতে অভিনয় করেছিলেন তিনি। সাক্ষাৎকারে নিজেই দাবি করেছিলেন, স্কুল ও কলেজে কখনও পড়াশোনা করা হয়নি।

আরও পড়ুন : বাবা-দিদির অবৈধ সন্তান! মহেশ-পূজার মেয়ে আলিয়া? জবাব দিলেন পূজা

Shah Rukh Khan

আরও পড়ুন : আগামী ৫ দিন দাপট দেখাবে ঘূর্ণাবর্ত, ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গের এই ৯ জেলা

শাহরুখ খান (Shah Rukh Khan) : সেন্ট কলম্বিয়াস স্কুল থেকে প্রথমে পড়াশোনা করেন এবং তারপর হংসরাজ কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক পাশ করেছিলেন শাহরুখ। এরপর মাস কমিউনিকেশন নিয়ে জামিয়া মিলিয়া ইসলামিয়াতে পড়াশোনা জন্য ভর্তি হয়েছিলেন তিনি। তবে কোর্স শেষ হওয়ার আগেই অভিনয়ে জগতে প্রবেশ করেন তিনি।