বাজেট জওয়ান, বাহুবলীর থেকেও বেশি! ভারতের সবথেকে দামী সিরিয়াল বানাতে খরচ শুনলে আঁতকে উঠবেন

India’s most expensive TV show With Budget 500 crore : বাহুবলী, জওয়ান তো বাচ্চা! ভারতের সর্বাধিক বাজেটের এই হিন্দি সিরিয়াল বানানোর খরচ শুনলে আঁতকে উঠবেন

Pinki Banerjee

Published on:

India’s most expensive TV show : বলিউড (Bollywood) বা হলিউডের যে কোন একটি সিনেমা তৈরি করার জন্য ১০০ বা ২০০ কোটি টাকার বাজেট থাকেই। একটা সময় ৫০ কোটি টাকার বাজেট নিয়ে তৈরি সিনেমাকেই বিশাল আড়ম্বরপূর্ণ সিনেমা বলে মনে করা হতো, যদিও এখন তা মনে করা হয় না। তবে আজ আপনাকে বলব এমন একটি টেলিভিশন ধারাবাহিক (Hindi Mega Serial)কথা যা তৈরি করতে খরচ হয়েছিল প্রায় ৫০০ কোটি টাকা (Most expensive TV show)।

বেশ কয়েক ধরে বলিউড বা দক্ষিণ ফিল্ম ইন্ডাস্ট্রির বাজেট কিন্তু বেড়ে গেছে অনেকটাই। সেট থেকে শুরু করে কলাকুশলীদের বেতন সর্বক্ষেত্রেই টাকার পরিমাণ বেড়েছে। অক্ষয় কুমারের ২.০,প্রভাসের বাহুবলী টু, রণবীর কাপুরের ব্রহ্মাস্ত, শাহরুখ খানের জওয়ান, সালমান খানের টাইগার থ্রি, এই প্রত্যেক সিনেমাতেই বাজেটের অংকটা কিন্তু প্রায় ৫০০ কোটি টাকার কাছাকাছি।

PORUS

সিনেমায় এমন বাজেট থাকা ভীষণ স্বাভাবিক কিন্তু কোন টিভি চ্যানেলের ধারাবাহিকের বাজেট যদি ৫০০ কোটি টাকার কাছাকাছি হয় তাহলে তা কিছুটা হলেও চর্চার বিষয় হয়। ২০১৮ সালের ১৩ ই নভেম্বর সোনি অ্যান্টারটেইনমেন্ট (Sony Entertainment) টেলিভিশনে পোরাস (Porus), নামে একটি ঐতিহাসিক ধারাবাহিক সম্প্রচারিত হয়েছিল যার বাজেট ছিল প্রায় ৫০০ কোটি টাকা।

এই ধারাবাহিকটি পাঞ্জাবের এক রাজা পোরাসের উপর নির্ভর করে তৈরি করা হয়েছিল। দ্য গ্রেট আলেকজান্ডারের বিরুদ্ধে এই যোদ্ধা লড়াই করেছিলেন নিজের প্রদেশের হয়ে। যে আলেকজান্ডারের কাছে বিনা যুদ্ধে মাথা নত করেছিলেন বহু রাজা, সেই আলেকজান্ডারের সঙ্গে বিক্রমে লড়াই করেছিলেন পোরাস ওরফে পুরু। যুদ্ধে হেরে গেলেও আলেকজান্ডারের কাছে মাথা নত করেননি এই যোদ্ধা। পুরুর সাহসিকতায় মুগ্ধ হয়ে আলেকজান্ডার তাকে নিজের প্রদেশ ফিরিয়ে দেন এবং গ্রিক রাজ্যে ফেরত চলে যান।

PORUS

ঐতিহাসিক গল্পের উপর নির্মিত এই ধারাবাহিকটি হিন্দি চ্যানেল সোনি টেলিভিশনে দেখানো হয়, যেখানে আলেকজান্ডারের ভূমিকায় অভিনয় করেছিলেন রোহিত পুরোহিত, পুরুর চরিত্রে অভিনয় করেছিলেন লক্ষ লালওয়ানি। পার্শ্ব চরিত্রে অভিনয় করেছিলেন আদিত্য রেডিস, প্রণীত ভট্ট, সমীক্ষা, সুহানি ধানকি সহ আরো অনেক কলাকুশলীরা।

আরও পড়ুন : ‘তুমি আশে পাশে থাকলে’ নায়িকা আসলে কে? রইল Star Jalsha -র নতুন নায়িকার পরিচয়

PORUS

আরও পড়ুন : ‘লাভ বিয়ে আজকালে’র শ্রাবণের দিদিও একজন জনপ্রিয় নায়িকা, রইল তার পরিচয়

সিদ্ধার্থ কুমার তিওয়ারি পরিচালিত এই ধারাবাহিকটি সনি টিভির সব থেকে বড় সাফল্য বলে মনে করা হয়। এই ধারাবাহিকে পরিচালক এমন কিছু অভিনেতা অভিনেত্রীদের নিয়েছিলেন যারা এর আগে কোন বড় প্রজেক্টে কাজ করেননি। স্বাভাবিকভাবেই দর্শকদের কাছে প্রত্যেকটি মুখ ছিল একেবারে নতুন, আর তাই তারা ভীষণভাবে গ্রহণযোগ্য হয়েছিলেন দর্শকদের কাছে। এই শো’টি শেষ হয়ে যাওয়ার পর দর্শকদের আবেদন ছিল যাতে আবার নতুন করে একটি সিক্যুয়েল তৈরি করা হয় এই ধারাবাহিকটির, তবে তা পরে আর সম্ভব হয়নি।

আরও পড়ুন : সংসার চালাতে লোকের বাড়ি কাজ করতো মা! রুবেল দাসের অতীত শুনলে চোখে আসবে জল