মারা গেলেন ‘হ্যারি পটার’ খ্যাত অভিনেতা, শোকোস্তব্ধ গোটা বিশ্ব

‘Dumbledore’ Of Harry Potter Fame Dies At 82 : প্রয়াত ‘হ্যারি পটার’ খ্যাত অভিনেতা! হলিউড তারকার মৃত্যুতে কেঁদে ভাসাচ্ছে গোটা বিশ্ব

Riya Chatterjee

Published on:

প্রয়াত হলেন হ্যারি পটার (Harry Potter) -র জাদুর স্কুলের হেডমাস্টার অ‍্যালবাস ডাম্বালডোর (Albus Dumbledore)। বৃহস্পতিবার ৮২ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন হলিউডের জনপ্রিয় অভিনেতা মাইকেল গ্যাম্বন (Michael Gambon)। হ্যারি পটার সিরিজের ৬টি ছবিতে (Harry Potter films) হেডমাস্টার ডাম্বালডোরের ভূমিকাতে অভিনয় করে দর্শকদের খুবই কাছের মানুষ হয়ে উঠেছিলেন তিনি। তার মৃত্যুতে শোকে আকুল গোটা দুনিয়া।

আজ থেকে প্রায় ১৫ বছর আগে হ্যারি পটার সিরিজের ৬ নম্বর ছবির অন্তিম পর্যায়ে প্রফেসর ডাম্বালডোরের মৃত্যু হলে চোখের জল ধরে রাখতে পারেননি দর্শকরা। বাস্তবে আজ সত্যি সত্যিই প্রয়াত হলেন জাদু দুনিয়ার ডাম্বালডোর। এই দুঃসংবাদে মন ভারাক্রান্ত হয়ে উঠেছে হ্যারি পটারের ভক্তদের।

Michael Gambon

অভিনেতার পরিবারের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে মৃত্যুর আগে নিউমোনিয়াতে আক্রান্ত হয়েছিলেন তিনি। তার মৃত্যু সংবাদ জানিয়ে লেখা হয়েছে, ‘আমরা শোকসন্তপ্ত আমাদের সকলের প্রিয় স্যার মাইকেল গ্যামবন। প্রিয় স্বামী এবং দায়িত্ববান পিতা, হাসপাতালে শেষবারের মতো শান্তিতে ঘুমিয়েছেন। সেইসময় তাঁর পাশেই ছিল স্ত্রী অ্যানি এবং পুত্র ফেরগুস’।

হ্যারি পটার সিরিজের প্রথম ছবিতে অবশ্য প্রফেসর ডাম্বলডোর ভূমিকাতে অভিনয় করেছিলেন রিচার্ড হ্যারিস। কিন্তু তার মৃত্যু হলে এই চরিত্রের জন্য মাইকেলকে সুযোগ দেওয়া হয়। তিনি তার অভিনয়ের মাধ্যমে চরিত্রের বিশ্বাসযোগ্যতা উপস্থাপন করেছিলেন পর্দায়। দর্শকদের মনে ডাম্বলডোর চরিত্রে তিনি আজীবন বেঁচে থাকবেন।

হ্যারি পটারের অফিসিয়াল এক্স একাউন্টেও মাইকেলের মৃত্যুর খবর প্রচার করা হয়। তাতে লেখা ছিল, ‘স্যার মাইকেল গ্যামবনের মৃত্যুর খবরে আমরা মর্মাহত। সারা বিশ্বের হ্যারি পটার প্রেমীদের উনি নিখাদ বিনোদন, আনন্দের রসদ জুগিয়েছেন তাঁর রসবোধ, মমতা আর দয়ার মাধ্যমে। তাঁর স্মৃতি আজীবন আমাদের হৃদয়ে থাকবে’।’

আরও পড়ুন : ৪ টে বিয়ে, পরকীয়া থেকে অবৈধ সন্তান, রেখার বাবার কেচ্ছা শুনলে ছিঃ ছিঃ করবেন

Michael Gambon

আরও পড়ুন : Don 3-এর খলনায়ক এই বাঙালি অভিনেতা? খবর ঘিরে তোলপাড় টলিউড

থিয়েটারের মঞ্চ থেকে অভিনয় শুরু করেছিলেন মাইকেল। তিনি হ্যারি পটার ছাড়াও দা ইনসাইডার, দা উইংস অফ দা ডাব, দা কিংস স্পিচ নামের একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছিলেন। ১৯৯৮ সালে ব্রিটিশ রাজ পরিবারে তরফ থেকে তাকে নাইটহুট সম্মান দেওয়া হয়েছিল। হ্যারি পটারের রক্ষাকর্তা প্রফেসর ডাম্বলডোরকে কোনদিনই ভুলবেন না দর্শকরা।