বাহুবলী থেকে RRR, দক্ষিণী তারকাদের কেরিয়ার গড়েছে রাজামৌলির এই ১২ সিনেমা

প্রভাস থেকে জুনিয়র NTR, রাজামৌলির ১২টি সিনেমাই দক্ষিণের তারকাদের ভাগ্য বদলে দিয়েছে

দক্ষিণ তথা গোটা ভারতবর্ষের নিরিখে অন্যতম সেরা পরিচালক এস এস রাজামৌলি (S S Rajamouli)। সিনেমার পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিকস্তরের প্রতিভা রয়েছে তার মধ্যে। তার গুনের কদর করেন হলিউডের সিনেমা নির্মাতারাও। এহেন রাজামৌলি তার কেরিয়ারে যে কটি ছবি তৈরি করেছেন সবকটি হয়েছে সুপারহিট। সেই সঙ্গে তার সিনেমাতে অভিনয় করেছেন যার তাদের ভাগ্য গিয়েছে ফিরে। আজ এই প্রতিবেদনে রইল রাজামৌলির পরিচালিত সেরা ১২ টি ছবির নাম (Best 12 Movie Of S S Rajamouli)।

স্টুডেন্ট নাম্বার ওয়ান (Student Number One) : ২০০১ সালে মুক্তি পেয়েছিল এই ছবিটি। ছবিটির পরিচালনা করেছিলেন রাজামৌলি। আর রাজামৌলির সিনেমা মানেই তো বক্স অফিসে তা সুপারহিট হবেই। জুনিয়র এনটিআর ও অনুষ্কা শেট্টি অভিনীত এই ছবিটি সেই সময় বক্স অফিসে ১২.১০ কোটি টাকার ব্যবসা করে। এটাই ছিল এনটিআরের কেরিয়ারের প্রথম হিট ছবি।

সিমহাদ্রি (Simhadri) : ‘স্টুডেন্ট নাম্বার ওয়ান’ এর পর জুনিয়ার এনটিআর রাজামৌলির সঙ্গে আরও বেশ কিছু সিনেমা করেন। তার মধ্যে অন্যতম ছিল ‘সিমহাদ্রি’। ছবিটি মুক্তি পেয়েছিল ২০০৩ সালে। এই ছবিটি আরও বেশি হিট হয়। সেই সময় এই সিনেমা ৪৬.১২ কোটি টাকার ব্যবসা করে।

সাই (Sye) : দক্ষিণী তারকা নীতিন অভিনীত এই ছবিটি মুক্তি পেয়েছিল ২০০৪ সালে। রাজামৌলি জুনিয়র এনটিআর, প্রভাস, রামচরণের পাশাপাশি নীতিনেরও কেরিয়ার গড়ে দেন এই ছবির মাধ্যমে। ছবিটি বক্স অফিসে দারুণ হিট হয়। সেই সময় ১৩.০৫ কোটি টাকা তুলেছিল নীতিন এবং জেনেলিয়া ডিসুজা অভিনীত ছবিটি ‘সাই’।

ছত্রপতি (Chatrapathi) : ২০০৫ সালের সুপারস্টার প্রভাসের সঙ্গে এটাই ছিল রাজামৌলির প্রথম কাজ। এই ছবিটি ‘বাহুবলী’ প্রভাসের কেরিয়ারের প্রথম হিট ছবি ছিল। ওই বছর ছবিটি বক্স অফিস থেকে ২৩.৮৫ কোটি টাকার ব্যবসা করে।

বিক্রমাকুডু (Vikramakudu) : রবি তেজা অভিনীত এই ছবিটিও রাজামৌলিই পরিচালনা করেছিলেন। ছবিটি ২০০৬ সালে মুক্তি পেয়েছিল। সাউথের অন্যতম জনপ্রিয় ছবি হিসেবে আজও দর্শকদের কাছে অত্যন্ত পরিচিত এই ছবিটি। ২৫.০৩ কোটি টাকার ব্যবসা করেছিল এই ছবিটি।

যমদোঙ্গা (Yamadonga) : ২০০৭ সালে রাজামৌলি এবং জুনিয়র এন টি আর আবার একসঙ্গে জুটি বাঁধেন। সেই সিনেমার নাম ছিল যমদোঙ্গা। এখানে জুনিয়র এন টি আরকে যমরাজের ভূমিকায় দেখানো হয়। আর সকল সিনেমার মত এই ছবিটিও পরিচালক এবং অভিনেতাকে নিরাশ করেনি।

মগধীরা (Magadheera) : রামচরণের কেরিয়ারের অন্যতম সেরা সিনেমা ছিল মগধীরা। ২০০৯ সালে মুক্তি পেয়েছিল এই ছবিটি। ছবিতে রামচরণের বিপরীতে ছিলেন কাজল আগরওয়াল। রামচরণের কেরিয়ারের ১০০ কোটি টাকার উর্ধ্বে বক্স অফিস কালেকশনের প্রথম ছবি ছিল এটি। ছবিটি মোট ১৪৯.৭৫ কোটি টাকা উপার্জন করে।

মর্যাদা রামানা (Maryada Ramanna) : ২০১০ সালে মুক্তি পেয়েছিল এই ছবিটি। এস এস রাজামৌলির পরিচালনায় দক্ষিণের সুপারস্টার সুনীলের ছবিটিও বক্স অফিসে ভালই ব্যবসা করে। মোট ৩৮.৭৪ কোটি টাকার ব্যবসা করেছিল এই ছবিটি।

ইগা (Eega) : ননী, কিচ্চা সুদীপ, সামান্থা রূথ প্রভু অভিনীত এই ছবিটিও বক্স অফিসে ভালই ব্যবসা করে। ছবিটি মুক্তি পেয়েছিল ২০১২ সালে। বক্স অফিস কালেকশনের নিরিখে ছবিটি ১০০ কোটি টাকার গণ্ডি পেরিয়ে গিয়েছিল। ছবির মোট উপার্জন ছিল ১২৬.৮৪ কোটি টাকা।

বাহুবলী এবং বাহুবলী ২ (Baahubali and Baahubali 2) : এই ছবির পর থেকেই কার্যত প্রভাস এবং রাজামৌলিকে গোটা বিশ্ব জানতে শুরু করেছে। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত বাহুবলী এবং তার সিক্যুয়েলের বক্স অফিস কালেকশন সারা বিশ্বের নিরিখে রেকর্ড গড়ে ফেলে। এই সিরিজের প্রথম ছবিটি ৬৫০.০৫ কোটি টাকা উপার্জন করেছিল। ছবির সিক্যুয়েল ১৮১০ কোটি টাকা উপার্জন করে।

আর আর আর (RRR) : রাজা মৌলির পরিচালনার শেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘আর আর আর’ এর নাম এই তালিকাতে না রাখলেই নয়। ছবিটি এই পর্যন্ত গোটা বিশ্বের নিরিখে ১২০০ কোটি টাকার ব্যবসা করে। রামচরণ, জুনিয়র এনটিআর, অজয় দেবগণ, আলিয়া ভাট অভিনীত এই ছবি করোনা পরবর্তী সময়ে ব্লকবাস্টার হিট হয়।