বচ্চন পরিবারের সবাই সুপারস্টার, কিন্তু কে কতদুর পড়াশোনা করেছেন জানলে চমকে যাবেন

বচ্চন পরিবারে কে কতটা শিক্ষিত, জানলে চমকে যাবেন

amitabh bachchan family educational qualification

বলিউডের (Bollywood) বিখ্যাত তারকা পরিবার হিসেবে কাপুর পরিবারের পরেই বচ্চন পরিবারের স্থান। কাপুরদের মতই বচ্চনদের প্রত্যেক সদস্যই সুপারস্টার। অমিতাভ বচ্চন, জয়া ভাদুড়ি বচ্চন, অভিষেক বচ্চন, ঐশ্বর্য রাই বচ্চন, একই পরিবারের সকলেই সুপারস্টার। তবে তাদের পড়াশোনার যোগ্যতা (Bachchan family educational qualification) কার কতদূর সে খবর কি জানেন? বচ্চন পরিবারে কে কতদূর শিক্ষিত, আজ এই প্রতিবেদনে রইল সেই খবর।

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) : লেখক ও কবি হরিবংশ রাই বচ্চনের সন্তান অমিতাভ নিজেও একজন গুণী মানুষ। অভিনয় জগতে তিনি তার প্রতিভার বিকাশ ঘটিয়েছেন। অমিতাভ আজ বলিউডের শাহেনশাহ। তবে পড়াশোনাতেও তিনি কিন্তু নেহাত ফেলনা নন। তিনি নৈনিতালের শেরউড কলেজ থেকে পড়াশুনা করে তারপর দিল্লি ইউনিভার্সিটির কিরোরিমল কলেজ থেকে বিএসসি জেনারেল কোর্স করেছিলেন।

জয়া বচ্চন (Jaya Bhaduri Bachchan) : জয়া ভাদুড়ি ওরফে বচ্চন একসময় বলিউডের সেরা নায়িকাদের মধ্যে অন্যতম ছিলেন। তবে অমিতাভকে বিয়ে করার পর তিনি নিজেকে অভিনয় জগৎ থেকে সরিয়ে নেন। জয়া ভোপালের সেন্ট জোসেফ কনভেন্ট স্কুলের ছাত্রী ছিলেন। এরপর তিনি পুনের ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে গ্রাজুয়েশন পাশ করেন।

অভিষেক বচ্চন (Abhishek Bachchan) : অভিষেক বচ্চনও পড়াশোনাতে কিছু কম যান না। তিনি মুম্বাইয়ের জামনাবাই নার্সারি স্কুল থেকে পড়াশোনা করেন প্রথমে। তারপর নিউ দিল্লির মডার্ন স্কুলে ভর্তি হয়েছিলেন তিনি। অভিষেক এরপর সুইজারল্যান্ডের এগলান কলেজ থেকে উচ্চশিক্ষা নেন। এরপর তিনি আরও উচ্চ শিক্ষা নেওয়ার জন্য বোস্টন ইউনিভার্সিটিতেও ভর্তি হয়েছিলেন। কিন্তু মাঝপথে অভিনয়ের সুযোগ পেয়ে যাওয়ার কারণে পড়াশোনা ছেড়ে দেন অভিষেক।

ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan) : বলিউড সুন্দরী হওয়ার অনেক আগে বিশ্ব সুন্দরী হয়েছেন ঐশ্বর্য রাই। তখন থেকেই তাকে চেনে গোটা বিশ্ব। আর যদি তার শিক্ষাগত যোগ্যতার কথা বলতে হয় তাহলে তিনি প্রথমে মুম্বাইয়ের আরিয়া বিদ্যামন্দির হাই স্কুল থেকে পাস করে জয় হিন্দ কলেজ এবং ডিজি রুপারেল কলেজে ভর্তি হন। এরপর তিনি রচনা সংসদ একাডেমি অফ আর্কিটেকচারেও ভর্তি হয়েছিলেন কিন্তু মডেলিংয়ের জন্য মাঝপথে পড়াশোনা ছেড়ে দেন।

শ্বেতা বচ্চন নন্দা (Sweta Bachchan Nanda) : অমিতাভ বচ্চনের কন্যা শ্বেতা তার ভাই অভিষেকের মত অভিনয়কে পেশা করে নেননি। তিনি সুইজারল্যান্ডের একটি স্কুলে পড়াশোনা করেছিলেন। এরপর অভিষেকের মতই তিনি বোস্টন ইউনিভার্সিটিতেও ভর্তি হয়েছিলেন উচ্চ শিক্ষার জন্য এবং সেখান থেকে পড়াশোনা সম্পন্ন করেছিলেন।