বলিউড থেকে টলিউড তারকা সন্তানদের নামের রয়েছে বিশেষ অর্থ, রইল নামের প্রকৃত অর্থ

Riya Chatterjee

Published on:

জন্মের পর যেকোনও শিশুর প্রথম পরিচয় হয় তার নাম। প্রত্যেক সম্প্রদায়ের মধ্যেই তাই শিশুর নামকরণের বিশেষ গুরুত্ব থাকে। সাধারণত হিন্দু সম্প্রদায় সন্তানের নামকরণের ক্ষেত্রে পুরাণের আশ্রয় নিয়ে থাকে। বিভিন্ন পৌরাণিক চরিত্রের নাম ব্যবহার করে শিশুর নামকরণ করে থাকেন তারকারাও। তারকা সন্তানদের প্রত্যেকের নামের রয়েছে বিশেষ অর্থ। এক নজরে দেখে নিন বাংলার কিছু তারকা সন্তানের নাম এবং নামের প্রকৃত অর্থ (Stars Kids Name And Its Meaning)।

ইউভান : টলিউড অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী এবং পরিচালক রাজ চক্রবর্তীর একমাত্র সন্তান হল ইউভান। এই মুহূর্তে বাংলাতে তার জনপ্রিয়তা বাকিদের থেকে অনেক বেশি। ইউভান শব্দের প্রকৃত অর্থ হল মহাদেব। এছাড়াও অভিধান ঘাঁটলে এই নামের আরও কিছু অর্থ মেলে, যেমন সদা জাগ্রত, সুস্বাস্থ্যবান এবং শক্তিশালী।

Raj Chakraborty and Subhasree Ganguly`s Son Yuvan Started His School From Today

ঈশান : নুসরাত জাহান এবং যশ দাশগুপ্ত তাদের সন্তানের নাম রেখেছেন ঈশান। ঈশান শব্দের অর্থ হল উত্তর-পূর্ব কোণ। এছাড়াও মহাদেবের আরেক নাম হল ঈশান। এই নামের অন্যান্য অর্থগুলি হল জ্ঞান ঐশ্বর্য এবং সমৃদ্ধি।

কবির : রঞ্জিত মল্লিক এবং নিসপাল সিং রানের একমাত্র সন্তানের নাম কবির। কবির শব্দের অর্থ মহান, শক্তিশালী এবং নেতা। রঞ্জিত মল্লিকের নাতি কবির নেটিজেনদের বড় প্রিয়। সদ্য গুটি গুটি পায়ে স্কুলে যেতে শুরু করেছে সে।

কেশব : বাংলা টেলিভিশনের দুই জনপ্রিয় তারকার রাজা গোস্বামী এবং মধুবনী গোস্বামীর একমাত্র সন্তানের নাম কেশব। শ্রীকৃষ্ণ এবং শিবের নাম মিলিয়ে সন্তানের নামকরণ করেছেন রাজা-মধুবনী। বলিউড এবং টলিউডের আরেক অভিনেত্রী পূজা বন্দ্যোপাধ্যায়ও তার সন্তানের নাম রেখেছেন কেশব।

আদিদেব : রান্নাঘরের সঞ্চালিকা সুদীপা চ্যাটার্জিও তার সন্তানের যে নাম রেখেছেন তা পৌরাণিক অর্থবহ। তার ছোট্ট, মিষ্টি, এক রত্তি ছেলের নাম আদিদেব। আদিদেব কথার অর্থ সৃষ্টিকর্তা। এই নামটি ভগবান শিবের আরেক নাম।

Adidev Chatterjee helping his mother Sudipa Chatterjee to make food

এবার চলুন জেনে নেওয়া যাক বলিউডের তারকা সন্তানদের নাম এবং তার অর্থ –

আরিয়ান : শাহরুখ খান এবং গৌরী খানের বড় সন্তানের নাম আরিয়ান খান। আরিয়ান কথার অর্থ হল মহান এবং সম্মানিত।

সুহানা : সুহানা শাহরুখ-গৌরীর মেজ সন্তান এবং একমাত্র মেয়ে। সুহানা শব্দের অর্থ সূর্যের উজ্জ্বল রশ্মি। এই শব্দের আরেকটি অর্থ হল মনোরম।

আদিরা : আদিরা হলেও রানী মুখার্জি এবং আদিত্য চোপড়ার একমাত্র কন্যা। আদিরা শব্দের অর্থ শক্তিশালী, উদার এবং সুন্দর।

ভামিকা : ভারতীয় ক্রিকেটের তারকাদের সন্তানদের নাম নিয়েও চর্চা হয়। বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মার একমাত্র কন্যা সন্তানের নাম তারা রেখেছেন ভামিকা। দেবী দুর্গার আরেক নাম হল ভামিকা।