কোটি টাকা দিলেও কেন তামাকের বিজ্ঞাপন করেন না কার্তিক, কারণ জানলে স্যালুট জানাবেন

কোটি টাকা দিলেও কেন তামাকের প্রস্তাব ফিরিয়ে দেন কার্তিক, মুখ খুললেন অভিনেতা

বলিউড (Bollywood) মানেই স্ক্যান্ডেল, কাস্টিং কাউচ থেকে নেপোটিজমের আস্তানা। আবার বলিউড মানেই অনেকের কাছে আবার গাঁজাখোরদের আখড়া। তবে বলিউডে সবাই কি এক? নেপোটিজম থেকে শুরু করে কাস্টিং কাউচের মত ব্যাধির সঙ্গে লড়ে যারা বলিউডের মাটিতে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন তারা কিন্তু তাদের মূল্যবোধ বিসর্জন দেননি। তেমনি একজন মানুষ হলেন কার্তিক আরিয়ান (Kartik Aaryan)।

বলিউড সম্পর্কে যতই ঘৃণা-বিদ্বেষের ভাব থাকুক না কেন, সোশ্যাল মিডিয়াতে কিন্তু কার্তিকের বেশ ফ্যানবেস রয়েছে। আসলে তার বিরুদ্ধে মানুষের অভিযোগের তুলনায় রয়েছে ভরপুর সহানুভূতি। তিনি কেরিয়ারের শুরুতেই দর্শকদের মনের মধ্যে জায়গা করে নিয়েছেন। তারপর তার আচরণে অন্যদের মত কখনও ঔদ্ধত্য প্রকাশ পায়নি। বলিউডে এত বড় মাপের অভিনেতা হওয়া সত্ত্বেও মাটির কাছাকাছিই তার বাস।

শুধু তাই নয়, কার্তিক একজন নির্লোভ এবং আদর্শবাদী মানুষ। তার এমন গুণ বলিউডের বহু নামিদামী তারকার মধ্যেও পাওয়া যায়নি। কোটি টাকার প্রস্তাব দিলেও তিনি মানুষের ক্ষতি করে এমন তামাকের বিজ্ঞাপন করতে রাজি হন না। তার সিনিয়র অক্ষয় কুমার, অজয় দেবগন, শাহরুখ খান থেকে শুরু করে অমিতাভ বচ্চনরা এমন বিজ্ঞাপনের অফার পেলেই লুফে নেন।

কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়াতে একটি খবর ভাইরাল হয়েছিল। কার্তিকের কাছে একাধিক পান মশলার বিজ্ঞাপনের প্রস্তাব এসেছে। তাকে দেওয়া হয়েছে কোটি কোটি টাকার প্রস্তাব। কিন্তু কার্তিক লোভ উপেক্ষা করে সেই সমস্ত প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। এই খবর জানাজানি হতেই তরুণ প্রজন্মের মধ্যে কার্তিককে নিয়ে দারুণ ক্রেজ লক্ষ্য করা যায়। তার এই আদর্শবাদী মানসিকতাকে স্যালুট জানিয়েছিল গোটা দেশ।

এই প্রসঙ্গে যখন তাকে প্রশ্ন করা হয় তখন তিনি যে উত্তর দিয়েছিলেন তা জানলে মন ছুঁয়ে যাবে। কার্তিক আরিয়ান কেন পান মশলার বিজ্ঞাপন করেন না তার পিছনে রয়েছে তার জীবনের একটি করুণ কাহিনী। তার মা স্তন ক্যান্সারে আক্রান্ত ছিলেন। চার বছর আগে তার শরীরে এই মারণব্যাধি ধরা পড়ে। এখন অবশ্য তিনি সুস্থ হয়ে গিয়েছেন। মায়ের অসুস্থতা কাছ থেকে দেখে কার্তিকের মনের মধ্যেও আমুল পরিবর্তন ঘটে যায়।

আসলে কার্তিক চান না যে তামাক ক্যান্সার ছড়ায় সেই তামাকের বিজ্ঞাপন সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে। তিনি চাননি যে কষ্ট, যন্ত্রণার মধ্য দিয়ে তার মা গিয়েছেন ওই একই যন্ত্রণা অন্য কেউ পায়। তাই কোটি কোটি টাকার প্রস্তাব দিলেও মানুষের কাছে এই মারণ ব্যাধি তিনি বেচতে রাজি নন। এই কারণেই তিনি তামাক বা মাদক জাতীয় দ্রব্যের বিজ্ঞাপন এলে ফিরিয়ে দেন।