অনুপম রায়ের সেরা ৮ টি গান, শুনলে আপনার চোখে জল আসবেই

অনুপম রায়ের সেরার সেরা ৮ টি গান, যেগুলো আপনাকে কাঁদিয়ে ছাড়বে

Pinki Banerjee

Updated on:

আর্ট ফিল্ম হোক অথবা কমার্শিয়াল, বাংলা সিনেমার গান মানেই অনুপম রায় (Anupam Roy)। অনুপমের গান চিরকালই আমাদের কাঁদায়, নতুন করে ভালবাসতে শেখায়। আজ অনুপমের এমন কিছু গানের কথা বলব, যেগুলি শুনলে মনে হবে তিনি তার নিজের জীবনটাকেই তুলে ধরেছেন গানের পাতায়।

বাড়িয়ে দাও তোমার হাত (Bariye Dao Tomar Haat) : হরনাথ চক্রবর্তী পরিচালিত ‘চলো পাল্টাই’ সিনেমার গান। গানটিতে এক বাবা তার সন্তানের ফিরে আসার জন্য অপেক্ষা করছে আর বারবার নিজের ভুলের জন্য ক্ষমা চাইছে সন্তানের কাছে। গানটি সেই প্রত্যেকটি মানুষের গান, যারা নিজের কাছের মানুষকে হারিয়ে ফের তাকে ফিরে পেতে চান। এই গানের প্রত্যেকটা লাইনে রয়েছে হারিয়ে যাওয়া মানুষকে ফিরে পাওয়ার সেই আকুলতা।

AMAKE AMAR MOTO

আমাকে আমার মতো থাকতে দাও (Aamake Aamar Moto Thakte Dao) : ‘অটোগ্রাফ’ সিনেমার এই গানটি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে আরো একবার কাম ব্যাক করতে সাহায্য করে। সিনেমায় এই গানটি রাতারাতি প্রায় লক্ষ লক্ষ ভারতবাসীর প্রিয় গান হয়ে গিয়েছিল। যে মানুষগুলি প্রেমে একসময় হয়েছেন ব্যর্থ, যারা এখন কষ্টে দুঃখে জর্জরিত হয়ে একা থাকতে চান, তাদের মনের সমস্ত কথা এই গানের মাধ্যমে তুলে ধরেছিলেন অনুপম।

আমি আজকাল ভালো আছি তোকে ছাড়া রাতগুলো আলো (Ami Aajkal Bhalo Achi) : ‘জুলফিকার’ সিনেমার এই গানটি নিমিষে মন ছুয়ে যায়। সিনেমাটি তেমনভাবে হিট না হলেও সিনেমার বেশ কয়েকটি গান কিন্তু ভীষণ ভাবে মন ছুঁয়েছিল আমাদের। এই গানটির মধ্যে একজন মানুষের একা হয়ে যাওয়ার তীব্র যন্ত্রণা ফুটে উঠেছে। সে মুখে ভালো থাকার কথা হয়তো বলছে, কিন্তু প্রিয় মানুষটিকে হারিয়ে সে একেবারেই ভালো নেই।

Je Kota Din Tumi Chile Pashe

যে কটা দিন তুমি ছিলে পাশে (Je Kota Din Tumi Chile Pashe) : ‘বাইশে শ্রাবণ’ সিনেমার এই গানটির মধ্যে স্পষ্ট হয়ে যায় যখন কোন মানুষ অন্য মানুষের থেকে আলাদা হয়ে যায়, তখন সে কিছুতেই সেই মানুষটির অভ্যাসের থেকে নিজেকে আলাদা করতে পারে না। তার প্রত্যেকটি কাজকর্মের মধ্যে লেগে থাকে চলে যাওয়া সেই মানুষটির ছোঁয়া। এই গানে পরমব্রত এবং রাইমা সেনকে আমরা দেখেছিলাম অভিনয় করতে।

ফিরে গেছে কত বোবা টানেলের (Boba Tunnel) : ‘চতুষ্কোন’ সিনেমার এই গানটির সঙ্গে সিনেমার কোন যোগাযোগ নেই কিন্তু এই গানটির প্রত্যেকটা লাইন ভীষণ ভীষণ সুন্দর। এই গানের প্রত্যেকটা লাইনে একজন মানুষের জীবনের বিভিন্ন আঙ্গিক উঠে এসেছে গায়কের গলায়। অনুপমের গলায় এই গানটি বার বার মুগ্ধ করেছে সকলকে।

Ekhon Onek Raat

এখন অনেক রাত (Ekhon Onek Raat) : ‘হেমলক সোসাইটি’ সিনেমার এই গানে কোয়েল এবং পরমব্রতকে আমরা দেখেছিলাম অভিনয় করতে। এই গানটির ভেতরেই কোয়েল খুঁজে পেয়েছিল নতুন করে বাঁচার উন্মাদনা। জীবনকে যে যখন তখন শুরু করা যায়, জীবন মানে যে হেরে যাওয়া নয়, তা আমরা দেখেছিলাম এই গানটির ভেতর।

আরও পড়ুন : কেন ভেঙেছিল অনুপম-পিয়ার সংসার? অবশেষে প্রকাশ্যে এল আসল কারণ

তুমি যাকে ভালোবাসো (Tumi Jake Bhalobaso) : ‘প্রাক্তন’ সিনেমার এই গানটি অনুপম যে স্ত্রীকে উদ্দেশ্য করে তৈরি করেছিলেন তা তিনি নিজেই স্বীকার করেছেন। এই গানটি শুনলে একবার হলেও বুকে মোচড় দিয়ে উঠবে। প্রাক্তন চিরকাল প্রাক্তনই থাকে, আর তারা আমাদের জীবনের এমন একটি অঙ্গ হয়ে থাকে যাকে আমরা কোনদিন ভুলতে পারি না।

আরও পড়ুন : ‘ফিরে এসো…’, মুক্তি পেল অনুপম রায়ের নতুন গান! শুনলে চোখের জল ধরে রাখতে পারবেন না

Aami Shei Manushta Aar Nei

আরও পড়ুন : পিয়াকে নিয়ে এই বিখ্যাত গানটি লিখেছিলেন অনুপম, শুনলে আপনার চোখে আসবে জল

আমি সেই মানুষটা আর নেই (Aami Shei Manushta Aar Nei) : ‘দশম অবতার’ সিনেমার এই গানটি ভীষণ পছন্দ করেছিলেন সকলে। তবে গানটি আরো বেশি জনপ্রিয়তা পেয়েছিল তখন, যখন শোনা গিয়েছিল অনুপমের সঙ্গিনী বিয়ে করেছেন তারই প্রিয় বন্ধু পরমকে। খবরটি শোনার পর এই গানটির মধ্যে অনুপমের প্রতিটি কষ্টের সাথে আরও বেশি একাত্ম্য হয়ে উঠেছিলেন জনগণ।

আরও পড়ুন : ‘বন্ধুর বউ চুরি’ করে বিয়ে, এবার হানিমুন! দেখুন পরম-পিয়ার মধুচন্দ্রিমার ছবি