কতদূর পড়াশোনা করেছেন অরিজিত সিং? চমকে দেবে তার শিক্ষাগত যোগ্যতা

অরিজিৎ সিংয়ের শিক্ষাগত যোগ্যতা জানলে আপনি অবাক হবেন

Arijit Singh`s Educational Qualification : এই মুহূর্তে গানের জগতে যিনি সবচেয়ে বেশি চর্চিত তিনি হলেন অরিজিৎ সিং (Arijit Singh)। তার কন্ঠের যাদুতে মুগ্ধ গোটা দেশবাসী। এই মুহূর্তে হিন্দি প্লেব্যাক জগতের শীর্ষে রয়েছে তার নাম। অরিজিৎ সিং র গানে মজে আসমুদ্র-হিমাচল। দেশে-বিদেশে একাধিক কনসার্ট করে চলেছেন গায়ক। দশকের সেরা কণ্ঠশিল্পী তাকেই বলা যায়। সমানে উপহার দিয়ে চলছেন দর্শকপ্রিয় সব গান। তবে জানেন কি অরিজিৎ সিংয়ের পড়াশোনা কেমন ছিল?

মুর্শিদাবাদ (Murshidabad) -র রাজা বিজয় সিং হাই স্কুলে (Raja Bijoy Singh High School) পড়াশোনা করেছেন অরিজিত্‍। এরপর কল্যাণী বিশ্ববিদ্যালয় (Kalyani University) -র অন্তর্ভুক্ত শ্রীপত সিং কলেজে (Sripat Singh College) ভর্তি হন তিনি। সেই কলেজ থেকেই তিনি স্নাতক (Graduate) ডিগ্রি সম্পন্ন করেছিলেন। পড়াশোনাতে ছোটবেলা থেকেই তিনি খুব ভাল ছিলেন। তবে পড়াশোনার থেকেও বেশী তার ন্যাক ছিল সঙ্গীত চর্চার উপরে।

Here is Why Arijit Singh Named His Guitars As Jhora Jhilik

সেইমত ছোটবেলা থেকেই তার সঙ্গীতচর্চা শুরু হয়ে যায়। তার বাবা-মাও তার ইচ্ছেকে প্রাধান্য দিতেন খুব।সেই মত রাজেন্দ্র প্রসাদ হাজারি (Rajendra Prasad Hazari) -র কাছে ভারতীয় শাস্ত্রীয় সংগীত (Indian Classical Music) শিখেছিলেন অরিজিৎ। ধীরেন্দ্র প্রসাদ হাজারী (Dhirendra Prasad Hazari) –র কাছ থেকে তিনি তবলা বাজাতে এবং বীরেন্দ্র প্রসাদ হাজারী (Birendra Prasad Hazari) –র কাছ থেকে রবীন্দ্র সঙ্গীত (Rabindra Sangeet) এবং পপ সঙ্গীত (Pop Music) শিখতে শুরু করেছিলেন। তবে গানের পাশাপাশি সাইকেল চালানো, ফটোগ্রাফি, আর বাংলা গল্প-উপন্যাসের প্রতি যথেষ্ট আগ্রহ রয়েছে অরিজিতের।

এরপর অরিজিৎ মাত্র ১৮ বছর বয়েসে ‘ফেম গুরুকুল’ এ অংশগ্রহণ করার সুযোগ পান। তবে সেই প্রতিযোগিতায় তিনি জিততে পারেননি। সেরা পাঁচে পৌঁছানোর আগেই তিনি বাদ হয়ে যান। তবে তাও তার গানের প্রতি এতটাই নেশা ছিল যে তিনি কখনও থেমে যাননি। গান অব্যাহত রেখেছিলেন। আজ তিনি একজন প্রথম সারির সুপারস্টার সিঙ্গার।

ARIJIT SINGH

শুধু দেশই নয়, ভারতের গন্ডি ছাড়িয়ে বিদেশেও অসংখ্যা অনুরাগী রয়েছেন অরিজিৎ সিংয়ের। তবে এত জনপ্রিয়তা সত্ত্বেও একেবারে সহজ-সরলভাবেই থাকতে ভালোবাসেন সকলের প্রিয় গায়ক। মুম্বইয়ের বিলাসবহুল জীবন ছেড়ে মুর্শিদাবাদের একেবারে প্রত্যন্ত এলাকাতে থাকা-চলাফেরা। তাও আবার কিনা আম-জনতার মতই। বড়লোকি চাল কিংবা বিলাসিতা কোনটাই নেই। এমনকি পোশাকেও নেই ব্র্যান্ডের ছোঁয়া। সাধারণ পোশাকে স্কুটি নিয়েই ঘুরতে দেখা যায় অরিজিৎকে। আর এই সরলতাই তাকে সবার থেকে আলাদা করেছে।

ARIJIT AND KOEL

আরও পড়ুন : শ্রেয়া নয়, অরিজিতও বাদ, বলিউডের সবথেকে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত গায়ক কে জানেন?

তবে পেশাদার জীবনে সফল হলেও দাম্পত্য জীবনে তিনি অতটা সফল নয়। বেশীরভাগ মানুষই জানেন না অরিজিত্‍ সিং এর দুটি বিয়ে। রিয়েলিটি শো থেকে তিনি তার সহ-কনস্ট্যান্টের প্রেমে পড়েছিলেন কিন্তু তাদের সেই বিয়ে বেশীদিন টেঁকেনি। এরপর তিনি তার ছোটবেলার বন্ধুকে বিয়ে করেন। তিনি আগে একবার বিবাহিত ছিলেন। তবে এই মুহূর্তে তারা সুখে শান্তিতে সংসার করছেন।

আরও পড়ুন : অরিজিৎ সিংয়ের গিটারে লেখা ‘ঝিলিক’ আসলে কে? কেন এই মেয়েটির নাম লেখা থাকে গিটারে?