মদ-সিগারেটের নেশায় ডুবে থাকতেন সবসময়, নিজেকে কীভাবে নেশা মুক্ত করলেন অমিতাভ?

বিগত প্রায় ৫০ বছর ধরে বলিউডে (Bollywood) সাম্রাজ্য বিস্তার করেছেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। ৮০ পেরোলেও এখনও ছোট পর্দা বড় পর্দা মিলিয়ে চুটিয়ে কাজ করে যাচ্ছেন তিনি। সেই সঙ্গে ভক্তদের সঙ্গে সংযোগ বজায় রাখতে বেছে নিয়েছেন সোশ্যাল মিডিয়া মাধ্যম। বর্তমান প্রজন্মের তারকাদের পাশাপাশি অমিতাভও সোশ্যাল মিডিয়া ব্যবহারে বেশ পটু।

অমিতাভ বচ্চনের নিজস্ব ব্লগ চ্যানেল রয়েছে সোশ্যাল মিডিয়াতে। সেখানে তিনি মাঝেমধ্যে তার মনের কথা তুলে ধরেন। সাম্প্রতিক একটি ব্লগে অমিতাভ তার মদ এবং ধূমপানের অভ্যাসের কথা জানিয়েছেন। সেই সঙ্গে জানিয়েছেন তিনি কীভাবে সেই নেশার আসক্তি থেকে মুক্তি পেয়েছেন। অভিনেতা বলেন অভিনয় জীবনে পা রাখার আগে মদ এবং সিগারেটের নেশা তাকে পেয়ে বসেছিল।

AMITABH BACHCHAN

অনেকেই জানেন বলিউডে পা রাখার আগে কলকাতাতে একটি সংস্থায় কাজ করতেন অমিতাভ। কলকাতায় চাকরি করার সময় তিনি বিভিন্ন উপলক্ষে টুকটাক মদ্যপান করতেন। সেই সঙ্গে ধরেছিলেন সিগারেট। ক্রমে এই দুই নেশা তাকে পেয়ে বসে। ধূমপানের নেশা তীব্র হয়ে যায়। তিনি কীভাবে নেশা থেকে মুক্তি পেয়েছিলেন সে সম্পর্কে পরামর্শ দিয়েছেন বাকিদের।

অভিনেতা বলেন ধূমপানের সময় সিগারেট টেনে ফেলে দিতে হবে। ক্যান্সারকে এভাবেই বিদায় করা যাবে। বহু বছর আগে তিনি তার এই দুই নেশা ছেড়ে দিয়েছেন। বহু বছর হয়ে গেল, মদ-সিগারেটে হাত পর্যন্ত লাগান না তিনি। তাই ৮০ বছর বয়সেও দিব্যি দাপটের সঙ্গে কাজ করে যাচ্ছেন। তাই বলে এই নয় যে তার শরীরে রোগবালাই নেই।

AMITABH BACHCHAN

যুবা অবস্থা থেকেই বিভিন্ন দুর্ঘটনায় শরীরে ছোট বড় আঘাত পেয়েছেন অমিতাভ। আজ এই বয়সে এসেও দুর্ঘটনা তার পিছু ছাড়ে না। তবে দুর্ঘটনা কিংবা রোগ বালাই অমিতাভকে দমিয়ে রাখতে পারে না। তাই তো ৮০ বছর বয়সেও এখনো তিনি অ্যাকশন দৃশ্যে একাই স্টান্ট করেন। যদিও এমনটা করতে গিয়ে সদ্য বড় বিপদ থেকে রক্ষা পেয়েছেন তিনি।

AMITABH BACHCHAN

প্রজেক্ট কে ছবির শুটিং নিয়ে ব্যস্ত। এই ছবিতে প্রভাস এবং দীপিকা পাড়ুকোনও রয়েছেন। হায়দ্রাবাদে ছবির একটি অ্যাকশন দৃশ্যে শুটিং করার সময় তিনি বুকের পাঁজরে আঘাত পান। তড়িঘড়ি তাকে মুম্বাইতে ফিরিয়ে আনা হয়। প্রাথমিক চিকিৎসার পর এখন বিশ্রামে রয়েছেন বিগ বি।