চিয়ারলিডারদের ১ দিনের বেতন কত? কীভাবে IPL-এ চিয়ারলিডার নেওয়া হয়?

কীভাবে চিয়ারলিডার নেওয়া হয়? চিয়ারলিডাররা ১ দিনে কত টাকা পায়?

Riya Chatterjee

Updated on:

উদ্বোধনের দিন থেকেই কার্যত একের পর এক বিষয়ে সংবাদ মাধ্যমের শিরোনাম দখল করে নিচ্ছে আই পি এল ২০২৩ (IPL 2023)। বেশ কয়েক বছর বাদে আবার আইপিএলের সঙ্গে মাঠে ফিরলেন চিয়ারলিডাররা (IPL Cheerleaders)। প্রত্যেক ম্যাচে তারা মাঠের ধারে দাঁড়িয়ে আপন আপন দলকে সমর্থন করছেন। রঙিন জামাকাপড় পরে হাতে পমপম নিয়ে নেচে তারা উৎসাহিত করছেন নিজেদের দলকে।

How Much do IPL Cheerleaders Earn?

এখন প্রশ্ন হল আইপিএলের এই চিয়ারলিডারদের বেতন কত? বোলার কিংবা ব্যাটারদের প্রতি উইকেট বা ৪-৬ মারার সঙ্গে সঙ্গে তারা নাচতে শুরু করে দেন। এর জন্য তারা কিন্তু কিছু কম বেতন পান না। প্রত্যেক দিনের এই নাচানাচির জন্য প্রচুর অর্থ দেওয়া হয়ে থাকে তাদের। অবশ্য প্রত্যেক দল তাদের চিয়ারলিডারদের যে সমপরিমান বেতন দেয় এমন কিন্তু নয়।

IPL Cheerleaders

চিয়ারলিডারদের ১ দিনের বেতন কত?

শুধু বেতন নয়, দল যদি জিতে যায় তাহলে আলাদা করে বোনাস দেওয়া হয় তাদের। এই মুহূর্তে কলকাতা নাইট রাইডার্স তাদের চিয়ারলিডারদের সবথেকে বেশি টাকা বেতন দিচ্ছে। প্রত্যেক ম্যাচের জন্য এই দল থেকে তারা পেয়ে থাকেন ২৫ হাজার টাকা। এরপরেই রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সদের স্থান। রোহিত শর্মাদের দল থেকে চিয়ারলিডাররা ম্যাচ প্রতি ২০ হাজার টাকা পান।

রোহিত শর্মাদের পাশাপাশি বিরাট কোহলিদের দল রয়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরও তাদের চিয়ারলিডারদের ম্যাচ পিছু ২০ হাজার টাকা দিয়ে থাকে। রাজস্থান রয়্যালসের চিয়ারলিডাররাও বেশ মোটা টাকা পেয়ে থাকেন। যদিও তাদের বেতনের অংকটা আগের তিন দলের থেকে কম। তারা পান ১৫ হাজার টাকা। লখনৌ সুপার জায়েন্টস চিয়ারলিডারদের জন্য ১৫ হাজার টাকা বেতন দেয়। পাঞ্জাব কিংস প্রত্যেক ম্যাচের জন্য দেয় ১২ হাজার টাকা।

IPL Cheerleaders

মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস তাদের দলের চিয়ারলিডারদের জন্য বরাদ্দ করেছে ১২ হাজার টাকা।দিল্লি ক্যাপিটালসও পাঞ্জাব, চেন্নাইয়ের মত ১২ হাজার টাকা করে বেতন দিচ্ছে। সানরাইজার্স হায়দরাবাদও তাদের দলের চিয়ারলিডাদের জন্য ম্যাচ প্রতি ১২ হাজার টাকা বরাদ্দ করেছে। আর গতবারের চ্যাম্পিয়ন হার্দিক পান্ডিয়াদের দল গুজরাত টাইট্যান্স তাদের চিয়ারলিডাদের ১২ হাজার টাকা করে দেয়।

IPL Cheerleaders

কীভাবে IPL-এ চিয়ারলিডার নেওয়া হয়?

চিয়ারলিডারদের সরবরাহের জন্য বেশকিছু সংস্থা রয়েছে। কোনও দল যদি চিয়ারলিডার নিতে চায়তবে ঐ সংস্থাগুলোর সাথে যোগাযোগ করতে হয়। সেই সংস্থাগুলিই ফ্র্যাঞ্চাইজির দাবি অনুযায়ী চিয়ারলিডার সরবরাহ করে। বেশির ভাগ চিয়ারলিডারই আসেন ইউক্রেনরাশিয়ানরওয়েআমেরিকার মতো দেশ থেকে। চিয়ারলিডারদের নিয়ে বহু বিতর্ক হয়েছে। কম বেতন দেওয়াকুপ্রস্তাব দেওয়াকুমন্তব্য দেওয়ার মতো অভিযোগ এসেছে বেশ কয়েকবার। বিতর্ক পাশ কাটিয়েই কাজ করতে হয় চিয়ারলিডারদের নিজেদের কষ্ট চেপে দর্শকদের আনন্দ দিতে হয় তাদের