বিশ্বের সবচেয়ে দামি কলেজে পড়ে সৌরভ গাঙ্গুলীর মেয়ে, কোর্স ফি জানলে ঘুরে যাবে মাথা

ভারতবর্ষের প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নাম উঠে আসলে নালন্দা, বিক্রমশিলার মত বিশ্ববিদ্যালয়ের। এগুলোর আনুমানিক বয়স ৮০০-১০০০ বছর। এই বিশ্বে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বহু বিশ্ববিদ্যালয় রয়েছে। কিন্তু গরিমার বিচারে সবাইকে ছাপিয়ে যায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। প্রায় হাজার বছরের পুরনো এই বিশ্ববিদ্যালয়ে এখন পড়াশোনা করছেন সৌরভ গাঙ্গুলীর (Sourav Ganguly) মেয়ে সানা গাঙ্গুলী (Sana Ganguly)।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভারতবর্ষে মুঘলদের আগমনের প্রায় ৫০০ বছর আগে প্রতিষ্ঠা হয়। এর প্রতিষ্ঠা কাল ছিল ১০৯৬। এখানে যারা পড়াশোনা করেছেন তাদের মধ্য থেকে ৭২ জন নোবেল পুরস্কার পান। অতএব বোঝাই যাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় মর্যাদার বিচারে বিশ্বের সবথেকে নামি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে অন্যতম।

OXFORD UNIVERSITY

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বিশ্বের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এখানে প্রায় ২৬ হাজারেরও বেশি শিক্ষার্থী অধ্যয়ন করেন। এখানে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগ রয়েছে যার মধ্যে মানবতা, গণিত, পদার্থবিদ্যা, জীবন বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান উল্লেখযোগ্য। এখানে বিভিন্ন বিষয়ে বিএ, এমএ, পিএইচডি ডিগ্রি দেওয়া হয়।

বিষের প্রায় সব দেশের মেধাবী ছাত্রছাত্রীরা এই প্রতিষ্ঠানে পড়তে আসতে চান। মেধার বিচারে ছাত্র-ছাত্রীদের বাছাই করা হয় এখানে। এখানে পড়াশোনা করাটাও ভীষণ কঠিন। এখানে পড়াশোনার খরচ চালানোটাও বেশ মুশকিলের। অক্সফোর্ড অবশ্য বিশেষ মেধা সম্পন্ন ছেলেমেয়েদের স্কলারশিপের বন্দোবস্ত করে।

OXFORD UNIVERSITY

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের ফি নেওয়া হয়। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ধনীরাই কেবল তাদের সন্তানদের এখানে পড়াতে পাঠাতে পারেন। ভারতবর্ষেরও বহু তারকা, আমলা এবং নেতামন্ত্রীরা তাদের সন্তানদের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছিলেন। তেমনই একজন তারকা হলেন সৌরভ গাঙ্গুলী।

SANA GANGULY

সৌরভ গাঙ্গুলীর মেয়ে সানা গাঙ্গুলী এখান থেকে পড়াশোনা করছেন এখন। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী থেকে শুরু করে মনমোহন সিং এখানেই পড়াশোনা করেছিলেন। আবার সেইফ আলি খানের কন্যা সারা আলি খান নাকি অক্সফোর্ডে সুযোগ পেয়েও ভর্তি হননি। এখানে তিন বছরের কোর্সের জন্য পড়াশোনা করতে গেলে ১ কোটি ৬ লক্ষ ৮০ হাজার টাকা দিতে হয়। সেই সঙ্গে টিউশন ফি, বিদ্যালয় ফি খাওয়া-দাওয়ার খরচ আলাদা দিতে হয়।