৭ মাসেই বন্ধ সিরিয়াল! রাতারাতি কেন বন্ধ হল প্রতীক-দেবচন্দ্রিমার ‘সাহেবের চিঠি’? মুখ খুললেন অভিনেত্রী

টিআরপির অভাব নাকি চ্যানেল কর্তৃপক্ষের নতুন পলিসি? ঠিক কী কারণে বন্ধ হয়ে গেল স্টার জলসার (Star Jalsha) অন্যতম জনপ্রিয় সিরিয়াল ‘সাহেবের চিঠি’ (Saheber Chithi)? উত্তরটা এখনও খুঁজে চলেছেন দর্শকরা। গত ২২শে জানুয়ারি রবিবার এই সিরিয়ালের শেষ সম্প্রচার হয়েছে। ৭ মাসের মাথাতেই বন্ধ করে দেওয়া হল প্রতীক সেন এবং দেবচন্দ্রিমা সিংহ রায় (Debchandrima Singha Roy) অভিনীত এই সিরিয়ালটি। ধারাবাহিকের এই পরিণতির জন্য প্রস্তুত ছিলেন না দর্শকরা।

আগে একটা সময় ছিল যখন বাংলা সিরিয়ালগুলো তিন থেকে চার বছর পর্যন্ত চলেছে। এমনকি কোনও কোনও সিরিয়াল ১০ থেকে ১২ বছর পর্যন্ত টানা হয়েছে! সেই জায়গায় হালফিলের নতুন সিরিয়ালগুলোর মেয়াদ হচ্ছে কেবল কয়েক মাস। বিশেষ করে স্টার জলসার নতুন নতুন সিরিয়ালের ক্ষেত্রে কেমন যেন একটা অসহিষ্ণুভাব লক্ষ্য করা যাচ্ছে। কোনও সিরিয়ালের মেয়াদ হচ্ছে ৭-৮ মাস, কখনও কখনও আবার ৩ মাসেও বন্ধ হচ্ছে সিরিয়াল।

সাহেবের চিঠি হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়ার জন্য অনেকেই টিআরপিকে দায়ী করছেন। কারণ প্রথম থেকেই এই সিরিয়ালের টিআরপি তেমন ছিল না। বিশেষ করে বিগত কয়েক সপ্তাহ ধরে জি বাংলার ‘খেলনা বাড়ি’ এই সিরিয়ালের বিপরীতে ছক্কা হাঁকিয়েছে। শেষমেষ সিরিয়ালটিকে বন্ধই করে দেওয়া হল। এই প্রসঙ্গে আনন্দবাজারের কাছে সম্প্রতি মুখ খুলেছিলেন নায়িকা চিঠি ওরফে দেবচন্দ্রিমা।

ধারাবাহিক হঠাৎ করে কেন বন্ধ হয়ে গেল? এই প্রশ্নের জবাবে দেবচন্দ্রিমা বলেছেন, “এই সিদ্ধান্ত যেহেতু সবটাই চ্যানেল কর্তৃপক্ষের হাতে আমাদের কোনও মন্তব্য করাই চলে না। তারা মনে করেছেন এটাই হয়ত সঠিক সময় এই সিরিয়াল বন্ধ করে দেওয়ার। তাই এমনটা করেছেন। আমি এখানে কোনও মন্তব্য করতেও চাই না।” আপাতত সিরিয়ালের লাইট-ক্যামেরা-অ্যাকশনের বাইরে নিজের মত দিন কাটাচ্ছেন সাহেবের চিঠি।

একটানা শুটিং সিডিউল থেকে বিশ্রাম পেয়ে এখন শুধুই বিশ্রামের মধ্য দিয়ে সময় কাটাচ্ছেন অভিনেত্রী। তিনি আনন্দবাজারকে বলেছেন, “এখন শুধুই বিশ্রাম আর বিশ্রাম। চেষ্টা করছি যতটা সম্ভব পুরো সময়টাই পরিবারকে দেওয়ার। তাদের সঙ্গে সময় কাটানোর সুযোগই হয় না। তাই আপাতত শুধুই বাড়িতে।”

ইদানিং একটি সিরিয়াল বন্ধ হয়ে গেলেও নায়ক-নায়িকাদের হাতে পরবর্তী সিরিয়ালের প্রস্তাব চলে আসে। কাজেই দেবচন্দ্রিমাকে আবার নতুন সিরিয়ালে দেখার অপেক্ষায় বসে আছেন দর্শকরা। কবে আবার টেলিভিশনের পর্দায় ফিরছেন অভিনেত্রী? দেবচন্দ্রিমা জানিয়েছেন এখনই সিরিয়ালে ফেরার কোনও পরিকল্পনা নেই তার। সিরিয়াল নাকি সিরিজ কোন দিকে মন দেবেন তাও ঠিক করে উঠতে পারেননি দেবচন্দ্রিমা।