কুকুরেরও অধম! অমিতাভকে নিয়ে ওম পুরির বিস্ফোরক মন্তব্যে তোলপাড় বলিউড

Riya Chatterjee

Published on:

বলিউড (Bollywood) অভিনেতা অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) এবং ওম পুরির (Om Puri) মধ্যে বিবাদের খবর কার্যত বলিউডের অন্দরের ওপেন সিক্রেট। একই ইন্ডাস্ট্রিতে কাজ করেও এই দুই অভিনেতা কার্যত একে অপরের মুখ দেখতেন না বললেই চলে। হাতেগোনা কেবলমাত্র একটি ছবিতেই তারা একসঙ্গে অভিনয় করেছিলেন। কিন্তু অমিতাভের সম্পর্কে ওম পুরি যে ধারণা পোষণ করতেন তাতে দুই অভিনেতার মধ্যে দূরত্ব ক্রমশ বাড়তে থাকে।

আসলে অমিতাভের সম্পর্কে ওম পুরির মনের মধ্যে অনেক ক্ষোভ ছিল। সেগুলো কখনও মনের মধ্যে লুকিয়ে রাখেননি তিনি। ওম পুরি বরাবর তার সাক্ষাৎকারে অমিতাভ বচ্চনকে তুলোধনা করেছেন। যে কারণে বছরের পর বছর ওম পুরির সঙ্গে কাজ করতে চাইতেন না অমিতাভ। তিনি ছিলেন বলিউডের শাহেনশাহ, তবে তাকে ‘কুকুরেরও অধম’ বলেছিলেন ওম পুরি।

বলিউড ইন্ডাস্ট্রিতে অমিতাভ বচ্চন এবং ওম পুরি দুজনেই বর্ষিয়ান অভিনেতা। অভিনয়গুনে কেউ কারও থেকে কম নন। তবুও ওম পুরির তুলনায় অমিতাভ বচ্চনের জনপ্রিয়তা ছিল অনেক বেশি। অমিতাভের মত সুদর্শন ছিলেন না ওম পুরি। ওঁর মত উচ্চতাও ওমের ছিল না। সেই কারণেই নাকি অভিনয় প্রতিভা থাকা সত্ত্বেও তাকে ইন্ডাস্ট্রি পছন্দ করত না।

অমিতাভের প্রতি তাই একটা চাপা রাগ সবসময়ই ওম পুরির মনে কাজ করেছে। একবার সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বিস্ফোরক মন্তব্য করে বসেন অমিতাভকে নিয়ে। ওম পুরি মনে করতেন শুধু চেহারার কারণেই তিনি বলিউডে কম সুযোগ পাচ্ছেন। ১৯৮৫ সালে তিনি একটি মন্তব্যে অমিতাভের সম্পর্কে বলেছিলেন, “একটি কুকুরও কোনও জায়গায় বসার আগে লেজ দিয়ে সেই স্থান পরিষ্কার করে নেয়, তারপর সেখানে বসে। কিন্তু ইন্ডাস্ট্রিতে এমন অনেকে রয়েছেন যারা পরজীবীর মত ঘোরে।”

তিনি আরও বলেন, অমিতাভের মত তারকারা ইন্ডাস্ট্রি থেকে শুধু নিয়েই যান কিন্তু ফেরত দেওয়ার সময় তাদের পকেট গড়ের মাঠ। একটি ছবির বাজেটের এক চতুর্থাংশ অমিতাভের পারিশ্রমিক হিসেবে চলে যেত। সেই অর্থ থেকে যদি তিনি ১ শতাংশ ও ইন্ডাস্ট্রির কর্মীদের দান করতেন তাহলে প্রত্যেকেই ভালভাবে জীবন কাটাতে পারতেন বলে দাবি করেছিলেন ওম পুরি‌।

এই মন্তব্যের পর ২০০৩ সালে ‘দেব’ ছবিতে ওম পুরি এবং অমিতাভ বচ্চন একসঙ্গে কাজ করেছিলেন। তারপর তাদের মধ্যে সম্পর্কটা কিছুটা ভাল হয়। কিন্তু ২০১৭ সালে আবার অমিতাভকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন ওম পুরি। তিনি বলেন অমিতাভের মত জনপ্রিয়তা নেই তার বটে, কিন্তু অভিনয় গুনে তিনি অনেক দূর পর্যন্ত এগিয়ে যাওয়ার ক্ষমতা রাখেন। ওই বছরই ৬৬ বছর বয়সে প্রয়াত হন ওম পুরি। তার শেষকৃত্যে অবশ্য ছেলে অভিষেককে নিয়ে হাজির হয়েছিলেন অমিতাভ।