একসময় রূপের আগুনে ঝড় তুলেছিলেন বলিউডে, আজ মন্দাকিনীকে দেখলে চমকে যাবেন

Riya Chatterjee

Published on:

৬০ এর দশকে ইন্ডাস্ট্রিতে রাজ কাপুর প্রোডাকশন হাউজের হাত ধরে এক নতুন মুখের আবির্ভাব হয়েছিল। সেই নীলনয়না সুন্দরী প্রথম ছবিতেই সাহসী দৃশ্যে অভিনয় করে গোটা বলিউডে (Bollywood) শোরগোল ফেলে দিয়েছিলেন। নাম তার মন্দাকিনী (Mandakini)। তার রূপের গ্ল্যামারে মুগ্ধ ছিল ইন্ডাস্ট্রি। বলিউডের পাশাপাশি টলিউডেও অভিনয় করেন বেশ কিছু ছবিতে। তবে ইন্ডাস্ট্রিতে তার উপস্থিতি ছিল ক্ষণস্থায়ী।

‘রাম তেরি গঙ্গা ম্যায়লি’র ‘গঙ্গা’ আজ এত বছর বাদে আবারও ইন্ডাস্ট্রিতে ফেরত আসতে চলেছেন। কেরিয়ারের শীর্ষে থাকাকালীন সময়ে আন্ডারওয়ার্ল্ডের ডন দাউদ ইব্রাহিমের সঙ্গে তার সম্পর্ক নিয়ে গুঞ্জন ছড়িয়েছিল। তারপর আচমকাই ইন্ডাস্ট্রি থেকে গায়েব হয়ে যান মন্দাকিনী। আজ এত বছর বাদে তাকে নতুন একটি মিউজিক ভিডিওতে দেখা যেতে চলেছে।

মন্দাকিনী তার ছেলে রাবিলের সঙ্গে স্ক্রিন শেয়ার করছেন। গানের নাম ‘মা ও মা’। বেশ কয়েক দশক পেরিয়ে হলেও ইন্ডাস্ট্রিতে কামব্যাক করতে পেরে এবং মিউজিক ভিডিওতে কাজ করতে পেরে অভিনেত্রী দারুণ উচ্ছ্বসিত। মন্দাকিনী একসময় বলিউডের প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে অন্যতম হিসেবে গণ্য হতেন। রূপে-গুণে, অভিনয়ে টেক্কা দিতে পারতেন তার সমসাময়িক নায়িকাদের। ইন্ডাস্ট্রি থেকে তার হঠাৎ গায়েব হয়ে যাওয়াটা তার সমসাময়িক নায়িকাদের কাছে শাপে বরই হয়েছিল।

তবে মাত্র কয়েকটি ছবিতে কাজ করার পরও তাকে আজও মনে রেখেছেন বহু মানুষ। এখনও সোশ্যাল মিডিয়াতে তার দারুণ ফ্যানবেস রয়েছে। তিনি কেন ইন্ডাস্ট্রি থেকে হঠাৎ দূরে চলে গেলেন? এই প্রশ্ন এখনও তার অনুরাগীদের মনে জাগে। আজ এত বছর বাদেও বয়স তার চেহারাতে তেমন ছাপ ফেলতে পারেনি। বয়সের সঙ্গে সঙ্গে যেন তার গ্ল্যামার আরও বেড়েছে।

দাউদ ইব্রাহিমের সঙ্গে সম্পর্কের খবর রটলেও পরবর্তী দিনে তিনি সাবেক বৌদ্ধ ভিক্ষু Dr. Kagyur T. Rinpoche Thakur-কে বিয়ে করে সংসারী হন। বর্তমানে তিনি দলাই লামার অনুসারী হয়ে উঠেছেন। মন্দাকিনী এখন যোগ ব্যায়ামের ক্লাস নিয়ে থাকেন। বহু বছর বাদে নতুন মিউজিক ভিডিওতে পছন্দের অভিনেত্রীকে ফিরে পেয়ে দারুণ উচ্ছ্বসিত তার ভক্তরা।