৮ লাখের শাড়ি! ২০০ শাড়ি অর্ডার করেছেন ডোনা! মাথায় হাত সৌরভের

সপ্তাহের শেষে ছুটির দিনে পরিবার সঙ্গে নিয়ে দাদাগিরি (Dadagiri) দেখতে বসে বাঙালি। দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে সৌরভ গাঙ্গুলির (Sourav Ganguly) সঞ্চালনায় প্রত্যেক সপ্তাহের শনি এবং রবিবার এক ঘন্টার পর্বে দর্শকের জন্য থাকে জমজমাট বিনোদন। সাধারণের পাশাপাশি সেলিব্রিটিরাও প্রতিযোগিতায় নামেন। সদ্য দাদাগিরির মঞ্চে থেকে ঘুরে গিয়েছেন নদীয়ার ফুলিয়ার এক বিখ্যাত শাড়ি ব্যবসায়ী বীরেন কুমার বসাক।

এই বিশেষ পর্বে দাদার সঙ্গে তার আলাপচারিতার একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। ভিডিওতে যেমনটা দেখা যাচ্ছে, ওই শাড়ি ব্যবসায়ী সৌরভকে জানাচ্ছেন তার কাছে ৮ লক্ষ টাকা দামের শাড়ি আছে। শুনে অবাক হয়েছেন সৌরভ। তার মনে প্রশ্ন জেগেছে, এত দামি শাড়ি মুকেশ আম্বানির স্ত্রী ছাড়া আর কেউ পরেন কি? তিনি অবাক হয়ে বলেও ফেললেন, ‘মুকেশ আম্বানির স্ত্রী ছাড়া তো কেউ এত দামি শাড়ি পরে না’।

তবে তার ভুল ভেঙে দিলেন বীরেন কুমার বসাক। তিনি সৌরভকে জানালেন ডোনা ইতিমধ্যেই তার সঙ্গে শাড়ির বিষয়ে কথা বলেছেন। শুনে বেশ অবাক হলেন সৌরভ। অবাক হয়ে সৌরভের স্বগোতক্তি, ‘উনি ওখানেও পৌঁছে গিয়েছেন’! সৌরভের শঙ্কা দূর করে দিয়ে ওই শাড়ি ব্যবসায়ী জানালেন, “বৌদি (ডোনা) টেলিফোন করেছিলেন আমাকে। বললেন আমার ২০০ শাড়ির দরকার। আমি তখন বললাম বৌদি ২০০ শাড়ি তো আমার একসঙ্গে করা সম্ভব নয়। নাচের অনুষ্ঠানের জন্য চেয়েছিলেন”।

সব শুনে দাদা বেশ মজার ছলেই বললেন, “আপনি ২০০ শাড়ি নিয়ে এলে আমায় একটা ফোন করবেন”! ওই শাড়ি ব্যবসায়ী এরপর তার নিজের কিছু শাড়ির কালেকশন দাদাকে দেখালেন। তার মধ্যে ছিল ৮ লক্ষ টাকা মূল্যের সেই শাড়িও রয়েছে। এই শাড়ি বানাতে ২ বছর সময় লেগেছিল। শাড়ির মধ্যে সুতো দিয়ে গনেশ দেবতার বিভিন্ন রূপ ফুটিয়ে তোলা হয়েছে। তবে এই শাড়ি বিক্রয়যোগ্য নয়। শাড়ির দাম চড়লেও বীরেনবাবু শাড়িটিকে বিক্রি করেননি।

এদিন দাদাগীরির মঞ্চে ওই ব্যবসায়ী নিজের সঙ্গে একটি ওয়াল হ্যাঙ্গিং নিয়ে এসেছিলেন। তার মধ্যে সৌরভ গাঙ্গুলির ছবি বোনা হয়েছে যত্ন নিয়ে। এ ছবিতে তিনি সৌরভকে উপহার দিয়েছেন। ওই ব্যবসায়ী জানিয়েছেন, দেশে-বিদেশে বিভিন্ন ফ্যাশন শোতে তার বানানো শাড়ির চাহিদা অনেক বেশি। বিশেষত ফিল্মস্টারদের কাছেও তার শাড়ির খুব চাহিদা। আর ৮-১০ লক্ষ টাকা মূল্যের যে শাড়ির কথা শুনে সৌরভ অবাক হচ্ছেন, তেমন শাড়ি তো উৎপাদনের সঙ্গে সঙ্গেই বিক্রি হয়ে যায়!