নেই রক্তের সম্পর্ক, টাটাদের দত্তক সন্তান! রতন টাটার এই সত্যিটা জানতেন?

ভারতের এক নম্বর ব্যবসায়ী পরিবারের সন্তান। রতন টাটা (Ratan Tata) ছিলেন প্রখ্যাত জামশেদজি টাটার পরিবারের সদস্য। তবে আদতে খোদ টাটাদের সঙ্গে কোনওদিনই রক্তের সম্পর্ক ছিল না রতন টাটার। টাটা গ্রুপের কর্ণধার হওয়া সত্বেও আদতে টাটা পরিবারের রক্ত বইছে না রতন টাটার শরীরে। কেন জানেন? জানতে হলে আগে শুনতে হবে টাটা পরিবারের বংশতালিকা। কারা কারা রয়েছেন সেই পরিবারে? রতন টাটার বাবা কে?

জামশেদজি টাটা (Jamshedji Tata) : টাটা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ছিলেন জামশেদজি টাটা। ১৮৩৯ সালে তার জন্ম হয়। মৃত্যু হয় ১৯০৪ সালে। জামশেদজির বাবা নুসেরওয়ানজি টাটা ছিলেন একজন পার্সি পুরোহিত। জামশেদজি টাটাকে ভারতীয় শিল্প বাণিজ্যের জনক বলা হয়। ইস্পাত কোম্পানি টাটা স্টিল, হোটেল কোম্পানি তাজ হোটেল, জলবিদ্যুৎ এর মত টাটাদের বড় বড় কোম্পানিগুলো তার হাতেই প্রতিষ্ঠিত হয়।

Dorabji Tata

দোরাবজি টাটা (Dorabji Tata) : ইনি হলেন জামশেদজির বড় ছেলে। তার জন্ম হয় ১৮৫৯ সালে এবং মৃত্যু হয়েছিল ১৯৩২ সালে। জামশেদজির মৃত্যুর পর তিনি টাটা গ্রুপের দায়িত্ব নেন। টাটা স্টিল এবং টাটা পাওয়ারের মত কোম্পানির উন্নতিতে তার অনেক বড় হাত ছিল।

রতনজি টাটা (Ratanji Tata) : ইনি ছিলেন জামশেদজির ছোট ছেলে। তার জন্ম হয় ১৮৭১ সালে। মৃত্যু হয়েছিল ১৯১৮ সালে। টাটা গোষ্ঠীর সম্প্রসারণে তার অনেক বড় ভূমিকা ছিল। টাটাদের সুতো এবং বস্ত্র শিল্প তার হাত ধরে এগিয়েছিল।

J. R. D. Tata

জাহাঙ্গীর রতনজি দাদাভয় টাটা ওরফে জেআরডি টাটা (J. R. D. Tata) : ইনি ছিলেন রতনজি টাটার ছেলে। রতনজি ফরাসি মহিলা সুজান ব্রিয়ারকে বিয়ে করেছিলেন। তাদের ছেলে জাহাঙ্গীরের জন্ম হয় ১৯০৪ সালে। তার মৃত্যু হয় ১৯৯৩ সালে। ১৯৩৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত জেআরডি টাটা টাটা গোষ্ঠীর চেয়ারম্যান ছিলেন। তার হাত ধরে টাটা এয়ারলাইন্সের প্রতিষ্ঠা হয়। যা পরে এয়ার ইন্ডিয়া নামে পরিচিত হয়। তিনি টাটা গোষ্ঠীকে বহুজাতিকশিল্প গোষ্ঠীতে পরিণত করেন।

নেভাল টাটা (Neval Tata) : নেভাল টাটা ছিলেন রতনজি টাটার দত্তক সন্তান। তার জন্ম হয়েছিল ১৯০৪ সালে। মৃত্যু হয় ১৯৮৯ সালে। তার দুই সন্তান রতন টাটা এবং নোয়েল টাটা। সরাসরি ব্যবসায় নেভাল টাটা নেতৃত্ব না দিলেও তারও অবদান ছিল ব্যবসার অগ্রগতিতে।

Ratan Tata

রতন টাটা (Ratan Tata) : ১৯৩৭ সালে জন্ম হয় রতন টাটার। নেভাল টাটা এবং সুনি কমিশনারিয়েটের ছেলে ছিলেন তিনি। রতন টাটা টাটা গ্রুপকে আধুনিক রুপ দিয়েছিলেন। কোরাস, জাগুয়ার, টেটলি-র মত একের পর এক আন্তর্জাতিক ব্র্যান্ড অধিগ্রহণ করে তিনি তাদের ব্যবসাকে আন্তর্জাতিক মর্যাদা দিয়েছিলেন। ২০২৪ সালে তার মৃত্যু হয়েছে।

আরও পড়ুন : স্ত্রী-সন্তান কেউ নেই! রতন টাটার সব সম্পত্তি পাবে কে?

Noel Tata

আরও পড়ুন : রতন টাটা নাকি মুকেশ আম্বানি, কার বাড়ি সেরা? কার বাড়ি কেমন দেখতে?

নোয়েল টাটা (Noel Tata) : নোয়েল টাটা রতন টাটার সৎ ভাই। তার জন্ম হয় ১৯৫৭ সালে। টাটা গ্রুপের রিটেইল শাখা, ট্রেন্টের চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন এবং টাটা ইন্টারন্যাশনাল এবং অন্যান্য টাটা এন্টারপ্রাইজে তার অনেক গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।