স্ত্রী-সন্তান কেউ নেই! রতন টাটার সব সম্পত্তি পাবে কে?

চলে গেলেন রতন টাটা (Ratan Tata)। রেখে গেলেন কয়েক হাজার কোটি টাকার সম্পত্তি। রতন টাটার অবর্তমানে কে হবেন তার সাম্রাজ্যের উত্তরাধিকারী? না স্ত্রী, না সন্তান, রতন টাটার পরিবারে কেউ নেই। তাহলে কারা পাবেন টাটার এই বিপুল পরিমাণ সম্পত্তি?

গত ৯ ই অক্টোবর বয়সজনিত কারণে মৃত্যু হয়েছে রতন টাটার। ৮৬ বছর বয়সে প্রয়াত হলেন টাটা গ্রুপের কর্ণধার। জীবদ্দশায় তিনি ব্যবসায়িক ক্ষেত্রে অনেক সফলতা পেয়েছেন। পেয়েছেন পদ্মভূষণ, পদ্মবিভূষণের মত পুরস্কার। মৃত্যুর আগে তার কাছে ছিল ৩৮০০ কোটি টাকার সম্পত্তি। স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে অবিবাহিত ও নিঃসন্তান টাটার এত সম্পত্তি পাবে কে?

Ratan tata

রতন টাটার অবর্তমানে তার সব সম্পত্তি যাবে তার দাদা নোয়েল টাটার কাছে। তার তিন সন্তান মায়া, নেভিল এবং লেয়া হলেন টাটার উত্তরাধিকার। নেভিল ট্রেন্ট লিমিটেডের স্টার বাজার দেখাশোনা করেন। লেয়া স্পেনের আইই বিজনেস স্কুল থেকে পড়াশোনা করেছেন। তিনি ইন্ডিয়ান হোটেল কোম্পানি এবং তাজের গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন। আর মায়া টাটা অপরচুনিস্ট ফান্ড এবং টাটা ডিজিটালের দায়িত্ব সামলাচ্ছেন।

রতন টাটার আয়ের বেশিরভাগ আসত টাটা সন্স থেকে। টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান হিসেবে তিনি মাসে আড়াই কোটি টাকা বেতন পেতেন। মুম্বাইয়ের কোলাবায় সমুদ্রের ধারে তার একটা বিলাসবহুল বাংলো আছে। যার মোট মূল্য প্রায় ১২০০ কোটি টাকা। একাধিক বিলাসবহুল গাড়ি আছে তার সংগ্রহে। টাটা ন্যানো, টাটা নেক্সন থেকে শুরু করে মার্সিডিজ বেঞ্জ, ল্যান্ড রোভার, ক্যাডিলাক, শেভ্রলে, হন্ডা সিভিক ইত্যাদি।

আরও পড়ুন : ঘন্টায় কত টাকা আয় করেন রতন টাটা? টাটার একদিনের রোজগার কত?

Ratan Tata

আরও পড়ুন : কাকে ভালোবেসে আজীবন অবিবাহিত থেকে গেলেন রতন টাটা? কে ছিলেন তাঁর প্রেমিকা?

তবে রতন টাটা অবশ্য তার সম্পত্তির একটা বড় অংশ দান করে দিয়েছেন সমাজ সেবার খাতে। তিনি প্রত্যেক বছর তার আয়ের একটা বড় অংশ টাটা ট্রাস্টে দান করতেন। টাটা ট্রাস্ট হোল্ডিং কোম্পানির অধীনে যে সংস্থাগুলো আছে, তাদের আয়ের ৬৬ শতাংশ চলে যেত টাটা ট্রাস্টে। ২০০৪ সালের সুনামি থেকে শুরু করে করোনা মহামারীর প্রকোপ, রতন টাটা প্রত্যেকটা সংকটে ঢাল হয়ে দাঁড়িয়েছেন। সামাজিক কাজের পাশাপাশি আর্থিক সংকটে ভুগছেন এমন ছাত্রদের সাহায্য করতেও বড় ভূমিকা নিয়েছিলেন টাটা। জেএন টাটা এন্ডাউমেন্ট, স্যার রতন টাটা স্কলারশিপ, টাটা স্কলারশিপের মত একাধিক প্রকল্প নিয়েছিলেন তিনি। যার আওতায় ছাত্র-ছাত্রীদের মোটা অংকের টাকা দেওয়া হয় পড়াশোনার জন্য। রিপোর্ট বলছে, রতন টাটা তার জীবনে ৯০০০ কোটি টাকা শিক্ষায় স্বাস্থ্য ও গ্রাম উন্নয়ন এবং সামাজিক খাতে দান করেছেন।