অভিনেত্রীকে যৌন হেনস্থার অভিযোগ! কড়া শাস্তির মুখে পরিচালক অরিন্দম শীল

আরজিকর কান্ডকে কেন্দ্র করে তোলপাড় গোটা রাজ্য। এক যোগে প্রতিবাদে সোচ্চার হয়ে পথে নেমেছেন হাজার হাজার মহিলা। প্রতিবাদের সোচ্চার টলিউড ইন্ডাস্ট্রির অভিনেত্রীরাও। সেই সঙ্গে ধরা পড়ছে ইন্ডাস্ট্রির একটা অন্য রূপ। গ্ল্যামার দুনিয়াতে অহরহ নানা রকম হেনস্থার মুখে পড়তে হয় অভিনেত্রীদের। তাদের সুযোগ নেওয়ার চেষ্টা করেন পরিচালক-প্রযোজকরা। এবার তেমনই এক পরিচালকের মুখোশ খুলে গেল।

কথা হচ্ছে পরিচালক অরিন্দম শীলকে (Arindam Sil) নিয়ে। যার বিরুদ্ধে বহুবার নানা অভিযোগ করেছেন অভিনেত্রীরা। অভিনেত্রীর অভিযোগের পরিপ্রেক্ষিতে ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড করা হল অরিন্দম শীলকে। কিছুদিন আগে এক অভিনেত্রী তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে রাজ্য মহিলার কমিশনের কাছে অভিযোগ পাঠিয়েছিলেন। এই ঘটনা ২ সপ্তাহের মধ্যেই তার বিরুদ্ধে অ্যাকশন নিল ডিরেক্টর্স গিল্ড।

Arindam Sil

অভিনেত্রীর অভিযোগ শট বোঝাতে গিয়ে তার সঙ্গে অশালীন আচরণ করেছেন পরিচালক। অরিন্দমের দাবি তার ‘অনিচ্ছাকৃত আচরণে’ যদি কোনও অভিনেত্রী অপমানিত হয়ে থাকেন, তাহলে তিনি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। তবে তিনি যে নির্দোষ তার সাক্ষী রয়েছেন তার সহকারি পরিচালক, ফটোগ্রাফার এবং সুরিন্দর ফিল্মসের সদস্যরা, এমনটাই বলছেন পরিচালক। তবে অরিন্দমের চিঠি থেকে ‘অনিচ্ছাকৃত’ শব্দটি বাদ দিতে বলা হয়েছে।

এদিকে এই ঘটনার পর সোশ্যাল মিডিয়াতে অরিন্দম এর বিরুদ্ধে মুখ খুলেছেন অভিনেত্রী স্বস্তিকা মুখার্জী। স্বস্তিকা লিখেছেন, “পাপের ঘড়া উল্টোয়। ভেবেছিলাম বোধহয় নিজের জীবনে দেখে যেতে পারবো না। ভগবান তুমি এই কথাটুকু যে রেখেছো, এই অনেক। ২০ বছর সময় লাগলো, সে লাগুক।” পাশাপাশি মেয়েদের উদ্দেশ্যেও বার্তা দিয়েছেন স্বস্তিকা। সব মেয়েকে সম্মান দখলের লড়াইয়ে নামতে বলেছেন। আঙুল তুলে নোংরা লোকগুলোর মুখোশ টেনে ছিঁড়ে ফেলার কথা বলেছেন।

Arindam Sil

উল্লেখ্য, এই প্রথম নয়। এর আগেও অরিন্দম শীলের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন অভিনেত্রীরা। তাদের মধ্যে অন্যতম হলেন রূপাঞ্জনা মিত্র। ‘অনুরাগের ছোঁয়া’ ধারাবাহিকের লাবণ্য সেনগুপ্ত ওরফে রূপাঞ্জনা বহু আগে জানিয়েছিলেন অরিন্দম কীভাবে তার সঙ্গে অশালীন আচরণ করেন। তবুও তার বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। আর জি কর প্রসঙ্গে সময় যখন উত্তাল, তখন সব ভয়ে কাটিয়ে অভিনেত্রীরাও একে একে মুখ খুলছেন। যার ফল হাতেনাতে পেতে হচ্ছে পরিচালক এবং প্রযোজকদের।

আরও পড়ুন : অবিবাহিত হয়েও প্রেগনেন্ট! বাংলা সিরিয়াল থেকে তাড়ানো হয় এই অভিনেত্রীকে

Arindam Sil

আরও পড়ুন : কেরিয়ারের শুরুতেই অরিন্দম শীলের লালসার শিকার! পরিচালকের মুখোশ খুলে দেন দীপার শাশুড়ি ‘লাবণ্য’

উল্লেখ্য, শুধু টলিউড নয়। বলিউড, কলিউড থেকে মলিউড, সব ইন্ডাস্ট্রিরই একই চিত্র ধরা পড়ছে এখন। মালায়ালাম ফিল্ম ইন্ডাস্ট্রিতে বছরের পর বছর ধরে অভিনেত্রীদের উপর যে নির্যাতন চলছিল, তা প্রকাশ্যে আসে হেমা কমিটির রিপোর্টে। এক মালায়ালাম পরিচালকের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন অভিনেত্রী শ্রীলেখা মিত্রও। এতদিন অন্যায় করে পার পেয়ে যাচ্ছিলেন ক্ষমতাধারীরা। কিন্তু মহিলাদের এক্কাটা প্রতিবাদে এবার কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে তাদের বিরুদ্ধেও।