প্রতিটা মেয়েই বিকৃত কামনার শিকার! নিজের অভিজ্ঞতা শুনিয়ে বিস্ফোরক ঝিলম গুপ্ত

ইউটিউবার ঝিলম গুপ্তকে (Jhilam Gupta) চেনেন না, বর্তমান সোশ্যাল মিডিয়ার দুনিয়াতে এমন মানুষ বিরল। সমাজের ছোট বড় নানা ঘটনা নিয়ে কমেডি ভিডিও বানান ঝিলম। তার রোস্টিং ভিডিও পছন্দ করেন মানুষ। তবে এবার আর রসিকতার মুডে দেখা গেল না ঝিলমকে। বরং তিনি নিত্যদিন মেয়েদের সঙ্গে ঘটে চলা যৌন হেনস্থার কথা তুলে ধরেছেন তার একটি র্যাপ সংগীতে। চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানিয়েছেন। কারণ তিনিও যে ছোটতেই এমন ‘নোংরা স্পর্শে’র শিকার হয়েছিলেন।

সম্প্রতি টিভি নাইন বাংলার কাছে ঝিলম একটি সাক্ষাৎকার দিয়েছেন। তিনি জানিয়েছেন তার বয়স যখন মাত্র ১০ বছর, তখন পরিবারেরই এক সদস্য তার স্তন চেপে ধরেছিল। এই অভিজ্ঞতা শুধু তার একার নয়। তার পরিবারের অন্যান্য মেয়েদেরও একই অভিজ্ঞতা রয়েছে। তার ছোট বোন, যে তখন তার থেকে তিন বছরের ছোট ছিল, তার সঙ্গেও একই জঘন্য কাজ করেছিল সেই মানুষটা। ছাড় পাননি ঝিলমের বৌদিও।

Jhilam Gupta

কিন্তু এসব কথা যখন তিনি তার মাকে বলতে চান তখন তাকে চুপ করিয়ে দেওয়া হয়। ঝিলমের কথায়, সেই দিন থেকেই রাগ ও কষ্ট জমে আছে তার মনের মধ্যে। ঝিলমের গানে ফুটে উঠেছে কীভাবে মেয়েরা নিজেদের বাড়িতেই অসুরক্ষিত থাকেন। দিনের পর দিন ঝিলম নিজেও এই যন্ত্রণা সহ্য করে আসছেন। বাসে, ট্রামে, ট্রেনেও মেয়েরা যে কতটা হেনস্থার শিকার হন তা একমাত্র তারাই জানেন। ঝিলমের সেই অভিজ্ঞতাও আছে। ভিড়ের মাঝে সুযোগ নিয়ে বাসে কেউ একজন তার নিতম্ব স্পর্শ করেন। তখন চুপচাপ সহ্য করলেও এখন কিন্তু ঝিলম আর এই অপমান সহ্য করতে নারাজ।

ঝিলমের কথায় বড়োসড়ো কোনো অপরাধ ঘটার আগে এইসব মানুষদের চিনে রাখতে হবে। ‘লোকে কী বলবে’, এসব ভাবনা ছেড়ে মুখ খুলতে শিখতে হবে। ঝিলম মনে করেন না নির্যাতিতার মুখ ঢেকে রাখা উচিত। সে তো কোনও অন্যায় করেনি। গোটা বিশ্বে এমন কোনও জায়গা নেই যেখানে মেয়েদের এই অপমানের শিকার হতে হয় না। কিন্তু তাই বলে হাল ছেড়ে দিয়ে সহ্য ক্ষমতা বাড়ালেও চলবে না। বাসে-ট্রামে এরকম ঘটনা ঘটলে একত্রিত হয়ে লড়াই করতে হবে।

আরও পড়ুন : ‘আর কবে’ থেকে ‘দেশটা তোমার বাপের নাকি’, আরজি কর প্রতিবাদে ভাইরাল এই ৫ গান

Jhilam Gupta

ঝিলমের কথায়, “আমরা কাজ করছি, ব্যস্ত রয়েছি, কিন্তু প্রতিবাদ ভুলছি না। নাম না নিয়েও অভিযোগ করা যায়। চিৎকার করতে হবে। এটা ভাবার দিন গিয়েছে, যে গলা তুলে কী হবে, মেয়েটা কি ফিরবে? আমরা জানতাম নিরাপত্তা নেই, কিন্তু সেই ভয়কে মাথাচারা দিয়ে উঠতে দিইনি। এবারও যদি পথে না নামি, আর কবে? আর কবে? শেষে এটুকুই অনুরোধ করতে চাই, আর চুপ করে মেনে নেওয়া নয়। এবার চলুন আমরা সবাই মিলে রুখে দাঁড়াই।”

আরও পড়ুন : “কন্যাশ্রী, রূপশ্রী নিয়ে কী লাভ, যদি কন্যাকেই না বাঁচাতে পারি?”, চরম কটাক্ষ দেবের

ঝিলামের গাওয়া গান তোমার ‘স্বর আমার স্বর’ অনেকেই পছন্দ করেছেন। বহু মানুষ এর সঙ্গে নিজেদের মিল খুঁজে পেয়েছেন। সবার কাছে ঝিলম আর্জি রেখেছেন, এইসব নোংরা মানুষদের মুখোশ টেনে খুলে ফেলা দরকার। মেয়েরা মেয়েদের যন্ত্রনার কথা লুকিয়ে রাখবে না। প্রকাশ করুন। লজ্জা ছেড়ে সবাইকে একত্রিত হয়ে এই বিকৃত কামনার মানুষগুলোর বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানিয়েছেন তিনি।