বাবা-মেয়ের সম্পর্ক নিয়েও নোংরামি! সুপ্রিয়ার মেয়েকে স্বীকৃতি দেননি উত্তম কুমার

আজীবন বাবা মেনেছেন, তবুও সুপ্রিয়ার মেয়েকে স্বীকৃতি দেননি উত্তম কুমার

Avatar

Updated on:

Uttam Kumar And Soma Chatterjee : টলিউড (Tollywood) -র ‘মহানায়ক’ বলে কথা। তাই স্বাভাবিকভাবেই এখনও উত্তম কুমার (Uttam Kumar) -কে নিয়ে সংবাদমাধ্যমে চর্চা লেগেই থাকে। একসময় টলি সুপারস্টারের সঙ্গে ডিভোর্সী সুপ্রিয়া দেবী (Supriya Devi) -র সম্পর্ক নিয়ে প্রচুর জলঘোলা হয়েছে। ‘মহানায়ক’ এর সঙ্গে সম্পর্কের থাকার জন্য শেষ দিন পর্যন্ত অভিনেত্রীকে শুনতে হয়েছে প্রচুর কটু কথা। সেই জিনিসের আঁচ এসে পড়েছিল তাঁদের মেয়ে সোমা চ্যাটার্জি (Soma Chatterjee) -র ওপরেও।

বাংলার অহংকার, বাঙালির গর্ব উত্তম কুমার। মৃত্যুর ৪০ বছর পরেও যাঁকে নিয়ে সাধারণ মানুষের আগ্রহ বিন্দুমাত্র কমেনি। উত্তম কুমারকে নিয়ে আলোচনা,তার ব্যক্তিগত জীবন নিয়েও চর্চা কম হয় না। আর হবে নাই বা কেন ? কারণ বাঙালি আজ পর্যন্ত দ্বিতীয় ‘মহানায়ক’ পায়নি। পর্দায় নানা ধরণের প্রেমিকের চরিত্র করা উত্তম কুমার বাস্তব জীবনে কম প্রেমিক মানুষ ছিলেন না।

Supriya Devi Daughter Soma Chatterjee

Soma Chatterjee

তার জীবন কোনও সিনেমার থেকে কম নয়। এখানে সাংসারিক টানাপোড়েন আছে, ত্রিকোণ প্রেম আছে আর আছে ভালোবাসা। প্রচুর মানুষের ভালোবাসা পেলেও বাস্তব জীবনে উত্তম কুমার ছিলেন একা। তবে শেষ পর্যন্ত মহানায়ককে কাছে টেনে ছিলেন অভিনেত্রী সুপ্রিয়া চৌধুরী। এই সুপ্রিয়া দেবীর টানেই স্ত্রী গৌরী দেবী ও সাজানো সংসার ছেড়ে এসেছিলেন উত্তম কুমার।

তবে সুপ্রিয়া দেবীর ও সংসার ছিলো। তার প্রথম স্বামী ছিল বিশ্বনাথ চৌধুরী। তাদের একটা মেয়ে ছিল নাম সোমা। আর তারপর যখন সুপ্রিয়া দেবী আর মহানায়কের সম্পর্ক শুরু হয় তখন সুপ্রিয়া দেবীর একমাত্র মেয়ে সোমাকে দত্তক নিয়েছিলেন উত্তম কুমার। কিন্তু দত্তক নিলেও সোমাকে কন্যার স্বীকৃতি দিয়ে যেতে পারেননি মহানায়ক।

Soma Chatterjee

আরও পড়ুন : ভালোবাসতেন মনে প্রাণে, তবুও কেন উত্তম কুমারের বিয়ের প্রস্তাবে রাজি হননি সাবিত্রী?

আমাদের ভারতীয় সংবিধান অনুসারে, যদি কোনও বিবাহিত পুরুষ সন্তান দত্তক নিতে চাই তাহলে তার স্ত্রীর অনুমতি লাগে। কিন্তু উত্তম কুমার সোমাকে দত্তক নিতে চাইলে তার স্ত্রী গৌরী দেবী রাজি হননি। আর সেই জন্যই অভিনেতার মৃত্যুর পর তার সম্পত্তি সংক্রান্ত বিষয়ে দত্তক কন্যার বিষয়টিকে ‘অবৈধ’ হিসেবে ধরা হয়। যদিও সম্পত্তির ভাগ থেকে বঞ্চিত থাকলেও বাবার ভালোবাসা থেকে কোনোদিন বঞ্চিত থাকেননি সোমা।

আরও পড়ুন : প্রেমে পড়লেও কেন বিয়ে করেননি উত্তম-সুচিত্রা? এতদিনে ফাঁস হল আসল কারণ

Soma Chatterjee

আরও পড়ুন : স্ত্রী নাকি ‘রক্ষিতা’? সুপ্রিয়া দেবীকে কি সত্যিই বিয়ে করেছিলেন উত্তম কুমার?

‘মহানায়ক’এর ছেলে গৌতমের মতোই সেও তাকে ডাকত ‘বাবি’ বলেই। সোমার বিয়ের সময় বাবার মতোই তার সম্প্রদান করেছিলেন উত্তম কুমার। প্রিয় মেয়ের বৈবাহিক জীবন খুব সুখের না হওয়ায় চিন্তায় থাকতেন তিনি। শেষদিন পর্যন্ত চাইতেন মেয়ে আবার জামাইয়ের কাছে ফিরে যাক। তবে একসময় বাবা-মেয়ের এই মিষ্টি সম্পর্ককেও নোংরা চোখে দেখেছে এই সমাজ। স্বাভাবিকভাবেই তাতেই কষ্ট পেয়েছিলেন তিনি। ‘বাবি’ তার কাছে বন্ধুর মতো ছিল, তাঁদের খোলামেলা সম্পর্ক নিয়েও রটেছিল কুৎসা। তবে এখন সেই সব অতীত।