শাহরুখ সালমানের ছেড়ে দেওয়া ছবিতেই বাজিমাত! অমিতাভ বচ্চনের ভাগ্য বদলে দিয়েছিল এই ছবি

১৩ অভিনেতার রিজেক্ট করা ছবি করেই খুলেছে ভাগ্য! অমিতাভের জীবন বদলে দেয় এই সিনেমা

Riya Chatterjee

Published on:

বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চন। তবে আগাগোড়াই যে তার এমন সুখ্যাতি ইন্ডাস্ট্রির অন্দরে বজায় ছিল তেমনটা নয়। কেরিয়ারের শুরুতে যেমন রীতিমত স্ট্রাগল করতে হয়েছিল অমিতাভকে, মাঝপথে এসেও স্ট্রাগল কিন্তু কিছু কম করতে হয়নি। এমনকি সুপারস্টার হয়ে যাওয়ার পরেও তাকে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছিল। তবে ঘুরে দাঁড়ানোর সুযোগ তাকে এনে দেয় ‘সূর্যবংশম’।

১৯৬৯ সালে ’সাত হিন্দুস্থানী’ ছবি দিয়ে শুরু হয় অমিতাভ বচ্চনের ফিল্মি কেরিয়ার। তবে রাজেশ খান্নার সঙ্গে ‘আনন্দ’ ছবিতে তিনি প্রথম নজর কাড়েন। সেই সালটা ছিল ১৯৭১। এরপর ১৯৭৩ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম হিট সিনেমা ‘জঞ্জীর’। তারপর কেটে যায় বেশ কয়েকটা বছর। ৯০ এর দশক পর্যন্ত বেশ ভালই চলছিল তার কেরিয়ার।

AMITABH BACHCHAN

কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এবং নতুনদের ভিড়ে কোথাও যেন পিছিয়ে পড়ছিলেন অমিতাভ। ১৯৯৯ সালে তার হাতে আসে ‘সূর্যবংশম’ ছবির প্রস্তাব। যদিও এই ছবিটি অনেক হাত ঘুরে তবেই পৌঁছেছিল অমিতাভের কাছে। শোনা যায় এই ছবিটিকে নাকি ১৩ জন অভিনেতা রিজেক্ট করে দিয়েছিলেন। তাদের মধ্যে গোবিন্দা, অনিল কাপুরও ছিলেন।

ওই সময় এই ছবির প্রস্তাব নিয়ে একে একে শাহরুখ খান, সালমান খান, আমির খান থেকে শুরু করে গোবিন্দা, মিঠুন চক্রবর্তী, জ্যাকি শ্রফসহ একাধিক সুপারস্টারের দরজায় দরজায় ঘুরেছিলেন নির্মাতারা। কিন্তু কেউই ছবিটির জন্য রাজি হচ্ছিলেন না। অবশেষে তারা অমিতাভকে হীরা ঠাকুরের চরিত্রের জন্য প্রস্তাব দেন। অমিতাভ না করেননি।

Sooryavansham

আরও পড়ুন : কতদূর পড়াশোনা করেছেন অমিতাভ বচ্চন? ফাঁস হল তার রেজাল্ট

তবে এই ছবি কিন্তু মুক্তির পরপরই যে ব্লকবাস্টার হয়েছিল তেমন নয়। ছবিতে দক্ষিণী অভিনেত্রী সৌন্দর্য্য এবং রচনা ব্যানার্জী ছিলেন নায়িকা। অমিতাভ বচ্চনের সঙ্গে নতুন এই দুই অভিনেত্রীর রসায়ন প্রথম প্রথম ঠিক দর্শকদের মনে ধরেনি। যার প্রভাব পড়েছিল বক্স অফিসে। মুক্তির পরপরই ‘সূর্যবংশম’ বলতে গেলে মুখ থুবড়েই পড়েছিল।

আরও পড়ুন : জয়াকে লুকিয়ে রোজ রাতে পরকীয়া! রেখা-অমিতাভের কীর্তিতে তোলপাড় হয়েছিল বলিউড

Sooryavansham

আরও পড়ুন : রেখার সঙ্গে পরকীয়া নিয়ে প্রশ্ন! রেগেমেগে সাংবাদিকের সঙ্গে কী করেছিলেন অমিতাভ বচ্চন?

তবে সূর্যবংশম বক্স অফিসে না চললেও টিভিতে মুক্তি পেতেই ঘটে যায় মিরাকেল। রিলিজের প্রায় ২৪ বছর পরেও এই সিনেমা নিয়ে মানুষের আগ্রহ কমেনি। আপাতত সেট ম্যাক্সে সম্প্রচার করা হয় সূর্যবংশম। এছাড়াও অনলাইনে ইউটিউব প্লাটফর্মেও রীতিমত ইতিহাস সৃষ্টি করেছে এই ছবি। অমিতাভ বচ্চনের ডুবতে বসা কেরিয়ারের যে অন্যতম এক মাইলস্টোন সূর্যবংশম, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন : পরিবারের বিবাদ চরমে, সম্পত্তির ভাগাভাগি করে দিলেন অমিতাভ বচ্চন! কে কত টাকা পেল?