আবেদনের ৪ ঘণ্টার মধ্যেই এবার হাতে পাবেন PAN কার্ড! জানুন কীভাবে

আয়কর দপ্তর সূত্রে জানা গিয়েছে আর এক মাস নয়, মাত্র চার ঘণ্টাতেই প্যান কার্ড পেতে পারেন আবেদনকারীরা। অর্থাৎ প্যান কার্ডের জন্য আর এক মাস অপেক্ষা করতে হবে না, আবেদন করার চার ঘণ্টার মধ্যে যেতে পারেন।

নতুন ব্যাংক একাউন্ট খোলা থেকে শুরু করে অর্থ আদান-প্রদানের ক্ষেত্রে প্যান কার্ড কতটা গুরুত্বপূর্ণ সে বিষয় কারোর অজানা নয়। বড় অঙ্কের টাকা লেনদেনের ক্ষেত্রে বহু ক্ষেত্রে প্যান কার্ড আবশ্যক হয়ে দাঁড়ায়। গত নভেম্বর মাসেই আয়কর দপ্তর প্যান কার্ডের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বদল এনেছে।

আবেদনের ৪ ঘণ্টার মধ্যেই এবার হাতে পাবেন PAN কার্ড! জানুন কীভাবে

প্যান কার্ড আবেদন কারীরা এই বদল এর পর থেকে বাবার নামের পরিবর্তে মায়ের নামও লিখতে পারবে। নতুন বদল হওয়া নিয়ম ৫ই ডিসেম্বর থেকে শুরু হয়েছে। এর আগে পর্যন্ত ১৯৬২ সালের আয়কর বিধি অনুযায়ী প্যান কার্ড আবেদন কারীদের প্যান কার্ড আবেদনের সময় বাবার নাম অথবা স্বামীর নাম দেওয়া বাধ্যতামূলক ছিল।

সেই আয়কর বিধি পরিবর্তন হওয়ার পর প্যান কার্ড হাতে পাওয়ার ক্ষেত্রেও পদ্ধতিগত পরিবর্তন আনা হলো। এই পরিবর্তনের ফলে প্যান কার্ড আবেদনকারী আবেদনের চার ঘণ্টার মধ্যেই হাতে পাবে তাদের প্যান কার্ড।

আরও পড়ুন ঃ  আয়কর দফতরের যুগান্তকারী সিদ্ধান্ত! PAN কার্ড থাকলে অবশ্যই পড়ুন

আবেদনের ৪ ঘণ্টার মধ্যেই এবার হাতে পাবেন PAN কার্ড! জানুন কীভাবে

কীভাবে নতুন কার্ড হাতে পাবেন আপনি?

Loading...

প্যান কার্ড হাতে পাওয়ার পদ্ধতিগত পরিবর্তন অবশ্য এখনই চালু হয়নি, এটি চালু হতে পারে আগামী বছরের জানুয়ারি মাসে বলে জানা গিয়েছে আয়কর দপ্তর সূত্রে।

আরও পড়ুন ঃ  প্যান কার্ডের ভুল তথ্য সংশোধন করার পদ্ধতি (অনলাইন/অফলাইন)

নতুন আবেদনপত্রে আবেদন করার সময় আপনার ইমেইল আইডি দেওয়ার একটি জায়গা থাকবে। সেখানে আপনাকে সঠিকভাবে আপনার ইমেইল আইডিটি দিতে হবে। আবেদন করার চার ঘণ্টার মধ্যেই আপনার ইমেইল অ্যাড্রেসে পৌঁছে যাবে আপনার আবেদন করা প্যান কার্ডের একটি পিডিএফ ফাইল। সেই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে প্রিন্ট করালেই আপনি চার ঘণ্টার মধ্যেই পেয়ে যাবেন আপনার প্যান কার্ড। ২০১৯ সালের মধ্যেই এই নতুন নিয়ম চালু হবে।

Loading...