ত্বকের বিরল রোগে আক্রান্ত ইয়ামি গৌতম, যার নেই কোনও চিকিৎসা

Yami Gautam opens up about dealing with keratosis pilaris, a skin condition

সেই বয়ঃসন্ধির কাল থেকেই বলিউড (Bollywood) অভিনেত্রী ইয়ামি গৌতমের (Yami Gautam) শরীরে বাসা বেঁধেছে এক নাছোড়বান্দা রোগ! যে রোগ সরাসরি প্রভাব ফেলেছে অভিনেত্রীর ত্বকের উপর। দীর্ঘ বেশ কয়েক বছর ধরেই ত্বকের সমস্যায় ভুগছেন তিনি। ডাক্তারি পরিভাষায় যাকে বলে ‘কেরাটোসিস পিলারিস’ (Keratosis Pilaris)।

এই রোগের সমস্যা এই যে রোগীর ত্বকের কিছু কিছু অংশ শুষ্ক হয়ে যায়। মাঝেমধ্যে ত্বকে ছোট ছোট ফুসকুড়িও বেরোয়। এতদিন নিজের ত্বকের এই সমস্যার কথা গোপন রেখেছিলেন ইয়ামি গৌতম। তবে এবার তিনি সাহস করে নেটিজেনদের সঙ্গে নিজের সমস্যার কথা ভাগ করে নিলেন।

Yami Gautam opens up about dealing with keratosis pilaris, a skin condition

অভিনেত্রী সম্প্রতি নিজের কিছু ফটোশুটের ছবি ইনস্টাগ্রামে শেয়ার করে লিখেছেন, “এই সমস্যার জন্য ত্বকের কিছু কিছু অংশ অত্যাধিক শুষ্ক হয়ে পড়ে। ও সেখানে ছোট ছোট ফুসকুড়ি দেখা যায়”। অভিনেত্রী জানিয়েছেন, ফটোশুটের পর ত্বকের সমস্যা লুকাতে পোস্ট প্রোডাকশনের জন্য পাঠানো হচ্ছিল এই ছবিগুলিকে। কিন্তু ইয়ামি তা নাকচ করে দেন।

কেরাটোসিস পিলারিস কী?

কেরাটোসিস পিলারিস ত্বকের এমন একটা অসুখ, যেখানে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকে খসখসে ভাব দেখা দেয়। পাশাপাশি ত্বকে ছোট ছোট ফোলা ফোলাভাবও দেখা দেয়। এই সমস্যা সাধারণত হাতের উপরের অংশে, থাইতে কিংবা চিবুকে দেখা দেয়।

Yami Gautam opens up about dealing with keratosis pilaris, a skin condition

ইয়ামি লিখছেন, “’হ্যালো আমার ইনস্টা পরিবার। সম্প্রতি আমি কিছু ফোটোশ্যুটের জন্য শ্যুটিং করেছিলাম। কিন্তু যখন তাঁরা পোস্ট প্রোডাকশনের কাজ শেষ করে ছবিগুলি পোস্ট করতে যাচ্ছেন, সেই সময় তাঁরা আমার ত্বকের কেরাটোসিস পিলারিস সমস্যার কথা বলেন। আমি ভাবলাম, কি হল ইয়ামি, কেন তুমি অস্বস্তি বোধ করছ? এটা মেনে নিতেই বা কেন সমস্যা হবে তোমার? তুমি যে এটার মধ্যে থাকো, সেটা মেনে নাও এবং যেতে দাও। হ্যাঁ, আমি এই সমস্যা নিয়ে চিতকার করে কথা বলতে পারি। যাঁরা ত্বকের এই সমস্যার কথা আগে কখনও শোনেনি, তাঁরা জেনে রাখুন, এই সমস্যায় ত্বকে ছোট ছোট ফোলা ফোলা জিনিস দেখা দেয়। এই সমস্যা আমার টিন এজ থেকেই হয়। আর এখনও পর্যন্ত এই সমস্যা সেরে যায়নি।”।

 

View this post on Instagram

 

A post shared by Yami Gautam Dhar (@yamigautam)

ইয়ামি বলেন, এখন আর তিনি তার ত্বকের এই সমস্যাটিকে লুকিয়ে রাখার প্রয়োজন মনে করেন না। তাই তো ভয় এবং হীনমন্যতা কাটিয়ে পোস্ট প্রোডাকশন ছাড়াই এখন ইনস্টাগ্রামে নিজের ছবি দিতে পারেন তিনি। এভাবেই নিজের ‘ভয় ও নিরাপত্তাহীনতা’ কাটিয়ে উঠেছেন অভিনেত্রী।