তাসের ৪ রাজার মধ্যে ৩ জনের গোঁফ থাকলেও একজনের নেই কেন, এর কারণ কি

তাসের দেশের তিন রাজার গোঁফ থাকলেও একজনের নেই কেন, এর পেছনে রয়েছে গভীর কারণ

Why the King of Hearts doesn’t have Mustache

এই স্মার্টফোনের যুগে এখনও অনেকে অবসর সময়ে তাস (Card Playing) খেলতে পছন্দ করেন। বুদ্ধি দিয়ে খেলে প্রতিপক্ষকে মাত দেওয়ার মজাই আলাদা। যারা তাস খেলেন তারা জানেন ৫২ টি কার্ডের মধ্যে চার রকমের তাস থাকে। স্পেড, বার্ডস, ব্রিকস এবং বেটেল, প্রত্যেক বিভাগে ১৩ টি কার্ড থাকবে। প্রত্যেক বিভাগের থাকেন একজন করে রাজা।

এই যে চার রাজা রয়েছেন তাসের কার্ডের মধ্যে এদের মধ্যে লক্ষ্য করলে দেখা যাবে তিনজনের গোঁফ আছে আর একজনের নেই। খেলার সময় অনেকে বিষয়টি লক্ষ্য করলেও গুরুত্ব দেন না। অনেকের মাথায় প্রশ্ন আসলেও উত্তর পাওয়া দুষ্কর।

তাস খেলা অনেকটা নেশার মত। তাই তো অনলাইন গেমিংয়ের যুগেও তাসের নেশার ঘোরে মত্ত থাকেন অনেকেই। যে খেলা খেলতে এত ভালবাসেন সেই খেলার টুকিটাকি বিষয়, কার্ডের মধ্যে লুকিয়ে থাকা রহস্য সম্পর্কে জানা প্রয়োজন বৈকি।

সত্যিই তাসের রাজাদের ছবিতে লুকিয়ে রয়েছে গোঁফ রহস্য। প্রথমদিকে যখন তাস বানানো হতো তখন সব রাজারই গোঁফ রাখা হত। তবে যখন নতুন ডিজাইনের তাসের কার্ড আনা হয় তখন ‘কিং অফ হার্ড’ অর্থাৎ লাল বেটেলের রাজার গোঁফ বানাতে ভুলে গিয়েছিলেন প্রস্তুতকারকরা। এখন প্রশ্ন উঠতেই পারে এই ভুল শুধরে নেওয়া হল না কেন?

এই প্রশ্নের জবাবে যে উত্তর মেলে তা বেশ মজার এবং যুক্তিযুক্ত। সব রাজার গোঁফ থাকলেও লাল বেটেলের রাজা গোঁফ হীন। অথচ এই গোঁফহীন রাজাই বাকিদের থেকে দেখতে আকর্ষণীয়। ইনি হলেন ফরাসি রাজা শার্লামেন। তাকেই উৎসর্গ করা হয়েছে এই কার্ড।

আদতে তাসের চার রাজার মধ্যে প্রত্যেকেকেই ইতিহাসের সেরা রাজাকে উৎসর্গ করা হয়েছে। এদের মধ্যে রয়েছেন মেসোডেনিয়ার বিখ্যাত রাজা আলেকজান্ডার দ্য গ্রেট, ইজরায়েলের রাজা ডেভিড, রোমান রাজা অগাস্টাস সিজার এবং ফ্রান্সের রাজা শার্লামেন।