রুটি গোল হয় কেন জানেন? ৯৯ শতাংশ মানুষ উত্তরটি জানেন না

ভারতীয়দের প্রধান খাবার বলতে দুটোকেই ধরা যেতে পারে। ভাত (Rice)রুটি (Roti) । কেউ কেউ ভাত খেতে ভালবাসেন আবার কেউ রুটি খেতে ভালবাসেন। তবে রাতের বেলায় বহু মানুষ রুটি তরকারি খেতেই বেশি ভালবাসেন। বিশেষ করে উত্তর ভারতের বহু রাজ্যে ভাতের চেয়ে বেশি রুটি খাওয়ার চল রয়েছে। এছাড়াও রুটি অনেক বেশি স্বাস্থ্যকরও।

রুটির সঙ্গে সুস্বাদু তরকারি হোক বা কষা মাংস, একদম জমে যাবে। ধনী থেকে গরীব সকলের কাছেই রুটি খুব প্রিয়। আটা, ময়দা এবং দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন শস্য দিয়ে রুটি তৈরির চল রয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে মানুষ আটা-ময়দার রুটিই বেশি। তবে স্বাদের একটু হেরফের হলেও রুটির আঁকারের কোনও হেরফের হয় না।

ROTI

রুটি সাধারণত গোলই, কখনও চৌক, ত্রিকোণ, ষড়ভুজ ও অন্য আকারের রুটি হয় না। কিন্তু এই সব আকারের‌ যদি হতো তাহলেও তো‌ কোনও ক্ষতি হতো না। কিন্তু এমনটা হয় না। আর‌ রুটির আঁকার এমন না হওয়ার পিছনে রয়েছে যথেষ্ট কারণ।

আসলে রুটি তৈরির সময় যখন আটা মাখা হয় তখন তা গোল করে মাখতে বেশি সুবিধা হয়। এই রুটির অন্য আকার দেওয়া খুব কঠিন। গোল করে মাখলে তাতে জলকণাগুলি সঠিকভাবে সব স্থানে ছড়িয়ে পড়তে পারে। তাতে রুটির পুরো আটা সুন্দর করে মাখা হয়ে যায়।

ROTI 2

এবার রুটির লেচি করার সময়েও গোল হলেই বেশি হয় সুবিধা। কিন্তু অন্য কোনও আকার দিতে গেলে তার জন্য পরিশ্রম বেশি করতে হয়। তবে ধরে নেওয়া যায় যে কেউ সহজ গোল রুটি না করে চৌকো বা অন্য কোনও আকার দেওয়ার চেষ্টা করতেন, তাতেও কিন্তু সমস্যা।

ROTI 1

কারণ রুটিটি যখন গরম করা হবে তখন আগুনে কোনও একটা অংশ বেশি ভাল সেঁকবে, অন্য অংশ অতটা ভাল ভাবে সেঁকা যাবে না। কিন্তু রুটি গোল হলে তার পুরো অংশটাই একইরকম ভাবে সেঁকে নিতে হয়। তাতে রুটির স্বাদও ভাল হয়।