ঠিক সন্ধে ৭:২৯ মিনিটেই কেন অবসর নিলেন ধোনি, জানুন আসল কারণ

১৫ আগস্ট ২০২০, ঘড়ির কাঁটায় ঠিক ৭ টা ২৯, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মহেন্দ্র সিং ধোনি। ভেঙে গেল অগণিত ক্রিকেটপ্রেমীর হৃদয়। দেশবাসীর মনিকোঠায় এই সময় চিরকাল “মাহেন্দ্রক্ষণ” হিসাবে লেখা থাকবে। ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে ধোনি লেখেন, ‘৭টা ২৯ মিনিটে অবসর নিলাম।’ আর ঠিক তারপরই জার্সি খুলে রাখার সিদ্ধান্ত নিলেন সুরেশ রায়না। প্রিয় অধিনায়কের পথে হেঁটে তিনিও অবসরের কথা জানান সোশ্যাল মিডিয়ায়।

এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় ঘুরপাক খাচ্ছে একটা প্রশ্ন। ঠিক ৭টা ২৯মিনিটে কেন অবসর নিলেন ধোনি? বরাবরই চমক দিতে পছন্দ করেন ধোনি। সেটা ২০১৪ সালে টেস্ট ক্রিকেটকে চিরতরে বিদায় জানানোই  হোক বা ২০১৭ সালে ওয়ানডে ক্রিকেটে অধিনায়কত্ব ছেড়ে দেওয়াই হোক। বরাবরই প্রচারের আলো থেকে দূরে থাকতে পছন্দ করেন তিনি। ওয়ানডে ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়াটাও জানিয়েছিলেন হঠাৎ করেই বোর্ডের মাধ্যমে। আবার এবার আন্তর্জাতিক ক্রিকেটকে চিরতরে বিদায় জানালেন একটি ইনস্টাগ্রাম পোষ্টের মাধ্যমে।

সাংবাদিক মহল মনে করছে, স্বাধীনতা দিবস উপলক্ষে ১৫ই আগস্ট সংবাদপত্রের অফিসগুলিতে ছুটি ছিল যার ফলে ১৬ই আগস্ট কোনও সংবাদপত্র প্রকাশ হয়নি। প্রচারের আলো থেকে নিজেকে এতটা সরিয়ে রাখতে ভালোবাসতেন তিনি যে তার অবসর নিয়ে যাতে কোনরকম মাতামাতি না হয় সেই কারণেই ১৫ ই আগস্ট দিনটিকে বেছে নিয়েছেন বলে মনে করছেন অনেকেই।

আবার অনেকের মতে ৭ নম্বর জার্সি গায়ে খেলতেন ধোনি আর তিন নম্বর জার্সি গায়ে খেলতেন রায়না। এই দুটি সংখ্যা পাশাপাশি বসলে হয় ৭৩। ভারতের স্বাধীনতার ঠিক এতগুলি বছর পূর্ণ হল।

আবার অনেকের মতে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ থেকে ৭টা ২৯মিনিটে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল ভারত। সেই জন্যেই এই বিশেষ সময়টিকেই নিজের ক্রিকেট ক্যারিয়ারের বিদায় জানানোর জন্য বেছে নিয়েছেন ধোনি।

আরও পড়ুন :- সেরা অধিনায়ক কে ধোনি নাকি সৌরভ, দেখুন বিশেষজ্ঞরা কী বলছেন

আবার অনেকেই মনে করছেন, ১৯২৯ আসলে একটি ‘এঞ্জেল নম্বর’। কোনও একটি প্রোজেক্ট শেষ হওয়া কিংবা বৃত্ত সম্পূর্ণ হওয়া বোঝায় এই নম্বরের মাধ্যমে। ধোনির ৭টা ২৯-এ অবসর নেওয়ার কারণ হয়তো এটাই। তবে সেই মাহেন্দ্রক্ষণকে কেন বেছে নিয়েছেন, এর আসল উত্তর হয়তো ধোনিই জানেন।