কঠিন পরীক্ষার মুখোমুখি চন্দ্রযান! ১৫ মিনিটেই বদলে যেতে পারে ইতিহাস

এ বছরের ২২ শে জুলাই শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান ২ উৎক্ষেপণ করে ইসরো। এরপর পেরিয়েছে সময়, ধীরে ধীরে পৃথিবীর অভিকর্ষ বল ত্যাগ করে চন্দ্রযান ২ পৌঁছে গিয়েছে চন্দ্রকক্ষে। আর আজ একেবারে চাঁদের কাছাকাছি এই চন্দ্রযান। শুধু সময়ের অপেক্ষা চাঁদের মাটিতে ল্যান্ডিং করার। সময়ের অপেক্ষার পাশাপাশি রয়েছে ব্যাপক উৎকণ্ঠা, কারণ ল্যান্ডিংয়ের সময় মাত্র ১৫ মিনিট চন্দ্রযান ২-এর ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে, কোন ভুল ত্রুটি হলে পুরো প্রক্রিয়া বৃথায় নষ্ট হবে। সেই ১৫ মিনিটের উৎকণ্ঠার মুহূর্ত কি?

all you need to know about chandrayan 2

সবকিছু ঠিকঠাক থাকলে আজ রাত্রি দেড়টা থেকে আড়াই টার মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে নামবে বিক্রম। ভোর সাড়ে পাঁচটা নাগাদ ল্যান্ড আর থেকে বেরিয়ে যাবে ‘রোভার প্রজ্ঞান’। তারপরই রোভার চাঁদের মাটিতে ঘুরে ঘুরে সংগ্রহ করবে তথ্য। আর এই বিশেষ মুহূর্তের সাক্ষী থাকতে ইসরোর দপ্তরে উপস্থিত থাকবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মাত্র ৪৫ দিনের মধ্যে স্বল্প খরচে চাঁদের মাটিতে চন্দ্রযান ২ কে পৌঁছে দিয়ে ইতিহাস গড়তে চলেছে ইসরো। বিশ্বের চতুর্থ দেশ হিসাবে ভারত এই নজির বা ইতিহাস গড়ার পথে। এর আগে এই নজির রয়েছে আমেরিকা, রাশিয়া এবং চীনের। চন্দ্রযান ২-এর সাফল্যের আশায় তাকিয়ে গোটা ভারতবর্ষ।

main motif behind chandrayan 2 mission

উৎক্ষেপণের দেড় মাস পর চন্দ্রযান ২ এই মুহূর্তে সব থেকে বড় কঠিন পরীক্ষার মুখোমুখি। আর সেই পরীক্ষায় হল ১৫ মিনিটের, যা চরম উদ্বেগ এবং উৎকণ্ঠার। ইতিমধ্যেই এই চন্দ্রযান ২ পাড়ি দিয়েছে ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার। আজ গভীর রাতে চাঁদের নামার আগে তিন দিন আগে ল্যান্ডার বিক্রম চন্দ্রযান ২ বিচ্ছিন্ন হয়ে নিজেই রয়েছে কক্ষে।

আর সেই চরম উদ্বেগের ১৫ মিনিট নিয়ে ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, “চাঁদ থেকে বিক্রমের দূরত্ব এখন খাড়াখাড়ি ৩৫ কিলোমিটার। শুক্রবার রাত দেড়টা নাগাদ অবতরণের প্রক্রিয়া শুরু হবে। অবতরণের সময় প্রতি সেকেন্ডে ৬ কিলোমিটার গতিবেগ থাকবে তার। যে গতিবেগ একটি সাধারন বিমানের গতিবেগের তুলনায় ৩০ থেকে ৪০ গুণ বেশি। আর এই গতিবেগ থেকে নিরাপদ অবতরণের জন্য শেষ ১৫ মিনিটে গতিবেগ নামিয়ে আনতে হবে সেকেন্ডে ২ মিটার।” তাই এই শেষ ১৫ মিনিটই হলো ইসরোর কাছে অগ্নিপরীক্ষা।

আরও পড়ুন :- ISRO-র চন্দ্রযান পাঠানোর উদ্দেশ্য কি? ভারতের কি লাভ হল?

Meet Vikram — Chandrayaan 2’s Lander!

Watch this video to find out more about Vikram — Chandrayaan 2’s Lander — and the different stages of its journey to the Moon’s south polar region! https://youtu.be/qcAScK5lddw#ISRO #Moonmission #Chandrayaan2

ISRO – Indian Space Research Organisation यांनी वर पोस्ट केले गुरुवार, ५ सप्टेंबर, २०१९

প্রসঙ্গত, এর আগে গত এপ্রিল মাসে চাঁদের মাটিতে পরীক্ষা-নিরীক্ষা চালানোর জন্য চেষ্টা করেছিল ইসরায়েল। কিন্তু তারা সেই পরীক্ষায় সাফল্য আনতে পারেনি।