ভারতীয়রা গুরুজনদের প্রণাম করে কেন? জানুন প্রকৃত কারণ

ছোট থেকেই আমরা শিখে এসেছি গুরুজনদের সম্মান করা উচিত এবং তাঁদের পায়ে হাত দিয়ে প্রণাম করা উচিত। মা, বাবা, শিক্ষক বা বয়সে বড় কোনও সম্মানিত, শ্রদ্ধেয় ব্যক্তিকে প্রণাম করা যুগ যুগ ধরে ভারতে একটি প্রথার মতো চলে আসছে। ভারতে গুরুজনদের পা স্পর্শ করা, তাঁদের সম্মান জানানো এবং তাঁদের কাছ থেকে আশীর্বাদ প্রার্থনা করা অন্যতম সাধারণ রীতি। প্রবীণদের পায়ে হাত দিয়ে প্রণাম করার অর্থ, তাঁর প্রতি শ্রদ্ধা, সম্মান, ভক্তি ও ভালোবাসার অনুভূতি প্রকাশ করা।

Source

তাই শিশুকে প্রথম থেকেই শেখানো হয় প্রবীণদের পা স্পর্শ করতে। শুধু তাই নয়, কোনও কাজ শুরু করার আগে বা কাজের উদ্দেশ্যে যাত্রা করার আগে বা দীর্ঘকাল পরে কারুর সাথে দেখা করার সময়, প্রত্যেক ভারতীয়ই গুরুজনদের পা স্পর্শ করেন। এর পেছনে সুন্দর কারণও রয়েছে।

এটা বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তি যখন প্রবীণদের পা স্পর্শ করতে নত হয়, তখন সেই ব্যক্তির অহংকারের অবসান ঘটে। সেই ব্যক্তি প্রবীণদের জ্ঞান, বয়স এবং অভিজ্ঞতাকে সম্মান দেয়। বিনিময়ে প্রবীণরা সেই ব্যক্তিকে আশীর্বাদ করেন। তবে, পায়ে হাত দিয়ে প্রণাম করার পিছনে বৈজ্ঞানিক যুক্তিও রয়েছে। আসুন জেনে নিই এর পিছনে কোন বৈজ্ঞানিক কারণ রয়েছে?

পা স্পর্শের বৈজ্ঞানিক কারণ

১) বলা হয় যে, মানবদেহে নেতিবাচক এবং ইতিবাচক প্রবাহ রয়েছে। যখন শরীরের বাম দিকটি নেতিবাচক প্রবাহ বহন করে, তখন শরীরের ডান দিকটি ইতিবাচক শক্তি বহন করে। যখন কোনও ব্যক্তি অন্য ব্যক্তির পা স্পর্শ করে, তখন দুটি দেহ একে অপরের সাথে সংযুক্ত হয়, যা ইতিবাচক এবং নেতিবাচক শক্তির একটি সম্পূর্ণ পরিধি তৈরি করে।

Source

আরও পড়ুন  ১২ হিন্দু পরম্পরার অবাক করা বৈজ্ঞানিক কারণ

২) যখন কোনও ব্যক্তি প্রবীণদের পা স্পর্শ করে, সেই সময় তার অহংকার এবং নেতিবাচক দিকগুলির অবসান হয়। অন্যদিকে, গুরুজনরা স্নেহ ভরা আবেগ দিয়ে সেই ব্যক্তির মাথা স্পর্শ এবং আশীর্বাদ করে। এটি গুরুজনদের কাছ থেকে ইতিবাচক দিকের প্রকাশ করে।

৩) আরও বলা হয় যে, প্রবীণদের পা স্পর্শ করার একটি জৈবিক গুরুত্ব রয়েছে। যখন কোনও ব্যক্তির হাতের আঙুলগুলি গুরুজনদের পায়ের আঙুলগুলিতে স্পর্শ করে, তখন আঙুলটি শক্তির রিসেপটর হয়ে যায় এবং গুরুজনের শরীর থেকে নির্গত শক্তি গ্রহণ করে।

আরও পড়ুন গ্রহণে প্রচলিত কুসংস্কার ও তার বৈজ্ঞানিক ব্যাখ্যা

Source

পা স্পর্শ করার সঠিক উপায়

আপনি যদি কোনও সম্মানিত বা প্রবীণ ব্যক্তির পা স্পর্শ করার জন্য প্রস্তুত থাকেন, তবে হাঁটু না ভেঙে আপনাকে অবশ্যই আপনার শরীরের উপরের অংশটি ওই ব্যক্তির দিকে বাঁকাতে হবে। ব্যক্তির পা স্পর্শ করার জন্য আপনার বাহুটিকে সামনের দিকে প্রসারিত করুন। বাহুগুলি সোজা এবং দেহের সমান্তরাল কি না তা নিশ্চিত করুন। আপনার ডান হাত দিয়ে প্রবীণ ব্যক্তির বাম পায়ের আঙুল এবং বাম হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করা দরকার। এর পরে, প্রবীণ ব্যক্তি আপনাকে আশীর্বাদ দিতে তার ডান হাত আপনার মাথায় রাখবে।