রেশন কার্ডে কারা ভর্তুকি পাবেন? আর কারা ভর্তুকি পাবেন না?

রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে, পাশাপাশি প্রকৃত দুঃস্থ পরিবারকে ভর্তুকিযুক্ত রেশন তালিকাভুক্ত করতে রাজ্য সরকারের তরফ থেকে গ্রহণ করা হয়েছে কড়া পদক্ষেপ। রাজ্য সরকারের মূল উদ্দেশ্য হলো ভর্তুকিযুক্ত রেশনের প্রকৃত দাবিদারদের তালিকাভুক্ত করা। সে কারণে সংবাদপত্র এবং বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে রাজ্য সরকার প্রচার করতে শুরু করে দিয়েছে কারা ভর্তুকিযুক্ত রেশন পাবেন আর কারা পাবেন না।

all you need to know about digital ration card application, correction method

সংবাদপত্রের বিজ্ঞাপন অনুযায়ী জানা গিয়েছে, ভর্তুকিযুক্ত রেশন কার্ড ব্যবহারে ইতিমধ্যেই বেশ কতকগুলি বিধি-নিষেধ চালু করা হয়েছে। খাদ্য দপ্তর ইতিমধ্যেই জানিয়েছে, আর্থিকভাবে স্বচ্ছল পরিবারগুলি যদি এখনো পর্যন্ত ভর্তুকিযুক্ত রেশন তালিকাভুক্ত হয়ে থাকেন তাহলে তারা দ্রুত ১০ নম্বর ফরম ফিলাপ করে ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ড গ্রহণ করুন। আর এই কাজে দ্রুততা আনতে নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।

কারা ভর্তুকি পাবেন না?

যন্ত্র চালিত দুই চাকা, তিন চাকা, চার চাকা বিশিষ্ট গাড়ি, মাছ ধরার নৌকা, যান্ত্রিক দুই চাকা, তিন চাকা চালিত কৃষি-কর্মে ব্যবহৃত উপকরণ যথা ট্রাক্টর, হারভেস্টার প্রভৃতি থেকে থাকে।

যে পরিবারে কোনও একজন সদস্য রাজ্য, কেন্দ্র, রাষ্ট্রায়ত্ত অথবা সরকারি সহায়তা প্রাপ্ত স্ব-শাসিত বা স্বায়ত্তশাসিত সংস্থার গেজেটেড বা নন-গেজেটেড কর্মচারী হয়ে থাকেন। যে পরিবারের কোনও একজন সদস্যের মাসিক আয় ১৫,০০০/- টাকার অধিক। আয়কর বা বৃত্তিকর প্রদান করেন এমন ব্যক্তি।

৩ বা তার বেশি ঘর যার পাকা দেওয়াল ও ছাদ রয়েছে এমন পরিবার। ফ্রিজ রয়েছে এমন পরিবার। ল্যান্ড-লাইন টেলিফোন রয়েছে এমন পরিবার। ২.৫ একরের বেশি সেচ সেবিত জমি এবং অন্তত একটি ডিজেল বা বিদ্যুৎ চালিত জল সেচের যন্ত্র রয়েছে এমন পরিবার।

২.৫ একর বা তার অধিক দো-ফসলি বা তিন-ফসলি সেচ সেবিত জমি রয়েছে এমন পরিবার। শহরাঞ্চলের ক্ষেত্রে তিন বা তার বেশি কক্ষ বিশিষ্ট পাকা দেওয়াল ও ছাদ যুক্ত বাড়ি রয়েছে এমন পরিবার। চার চাকা বিশিষ্ট মোটর গাড়ি, শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্র, ইন্টারনেটের সুবিধাযুক্ত Computer বা Laptop, রেফ্রিজারেটর, ল্যান্ডলাইন টেলিফোন, ওয়াশিং মেশিন ইত্যাদি থাকলে ভর্তুকিযুক্ত রেশনের সুবিধা পাবেন না।

আরও পড়ুন :- 

অন্যদিকে এই সকল সমস্ত তালিকাভুক্ত ছাড়াও রাজ্য সরকার আরো কিছু শর্ত আরোপ করেছে ভর্তুকিযুক্ত রেশন দেওয়ার জন্য। তবে রাজ্য সরকারের নোটিফিকেশন অনুযায়ী যেকোনো পরিবারই ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন, যা পরিচয় পত্র হিসেবেও গণ্য হবে। তবে স্বচ্ছল পরিবাররা পাবেন ভর্তুকিহীন ডিজিটাল রেশন কার্ড আর দরিদ্রসীমার নিচে বসবাসকারীরা পাবেন ভর্তুকিযুক্ত ডিজিটাল রেশন কার্ড।