মোদীর পর বিজেপির প্রধানমন্ত্রী কে হবেন, তালিকায় কারা রয়েছেন

Who is the most eligible successor to PM Narendra Modi in BJP

২০১৪ সাল থেকে দেশের প্রধানমন্ত্রীর পদ সামলাচ্ছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। পরপর দুবার প্রধানমন্ত্রীর চেয়ারে বসেছেন তিনি। সমস্ত জল্পনা উড়িয়ে তিন শতাধিক আসনে জিতে এবার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছেন তিনি।

কিন্তু তাঁর অনুপস্থিতিতে কে হতে পারতেন প্রধানমন্ত্রী? কিংবা তাঁর পরে কে হবেন প্রধানমন্ত্রী? কার কাঁধে দেওয়া হবে এই গুরুদায়িত্ব ? এই প্রশ্নেরই সম্ভাব্য উত্তর দিল ‘মুড অফ দ্য নেশনের (Mood Of The Nation)’ সমীক্ষা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিকল্প

‘মুড অফ দ্য নেশনের (Mood Of The Nation)’ সমীক্ষার রিপোর্ট বলছে নরেন্দ্র মোদীর সবথেকে বিশ্বস্ত ব্যক্তি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) নরেন্দ্র মোদীর পরে সম্ভাব্য প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। প্রধানমন্ত্রীর উত্তরাধিকারীর প্রশ্নে সবচেয়ে গ্রহণযোগ্য নাম অমিত শাহ। প্রধানমন্ত্রী মোদীর প্রথম মেয়াদে অমিত শাহ বিজেপির সম্প্রসারণ পরিকল্পনার দায়িত্ব নিয়েছিলেন।

Amit Shah

কেন অমিত শাহ

তিনি শুধু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নন বিজেপির চাণক্য অর্থাৎ প্রধান পরামর্শদাতা হিসেবেও তিনি পরিচিত। ২০১৯ লোকসভা নির্বাচন ছাড়াও এই মাস্টারমাইন্ডের বুদ্ধিতেই অনেক বিধানসভা নির্বাচনে সাফল্য এনেছে বিজেপি।এক্ষেত্রে অবশ্যই উত্তর প্রদেশ এবং অসমের কথা বলতে হয়।

দলীয় সভাপতি থেকে স্বরাষ্ট্রমন্ত্রী হয়ে উঠেছেন অমিত শাহ। এই বিষয়টি মুড অফ দ্য নেশন সমীক্ষাতে ও বিশেষ গুরুত্ব পেয়েছে। মোদীর দ্বিতীয় মেয়াদে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বুদ্ধিতেই কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল এবং নাগরিকত্ব সংশোধন আইনের মতন বিষয়গুলি কার্যকর হয়েছে। যদি ঐ সবকটি বিষয় নিয়েই দেশজুড়ে জোর বিতর্ক চলেছে। তাও নিজের সিদ্ধান্ত থেকে একচুলও পেছনে হটেননি অমিত শাহ।

Who is the Best Vote Strategist Amit Sah or Prasant Kishor

আরও পড়ুন : বাংলায় কত আসন পাবে বিজেপি, প্রকাশ্যে এলো সমীক্ষার রিপোর্ট

পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে সমর্থন

‘মুড অফ দ্য নেশন’ সমীক্ষা বলছে অমিত শাহের রাজনৈতিক বুদ্ধির জোরে ৩০ শতাংশ মানুষ তাকে ইতিমধ্যেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন। এক্ষেত্রে অমিত শাহ এর পরেই নাম উঠছে উত্তর প্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর। ২১ শতাংশ মানুষ মনে করছেন যোগী আদিত্যনাথ নরেন্দ্র মোদীর যোগ্য উত্তরসূরি হতে পারেন।

আরও পড়ুন : বিজেপি নাকি তৃণমূল কার পাল্লা ভারি, পশ্চিমবঙ্গের মানুষ কাকে চাইছে