ডিম আগে না মুরগি, ‘দাদাগিরি’র মঞ্চে বুদ্ধি করে সঠিক উত্তর দিলেন সৌরভ

‘ডিম আগে না মুরগি আগে’, 'দাদাগিরি'র মঞ্চে পাওয়া গেল ধাঁধাঁর সঠিক উত্তর

Who Comes First Egg or Chicken Sourav Ganguly Gives the Right Answer

ডিম (Egg) আগে না মুরগি (Chicken) আগে? এক কথায় এই প্রশ্নের উত্তর দিতে কার্যত গলদঘর্ম হতে হয়। কেউ বলেন ডিম আগে, কারণ ডিম থেকেই তো মুরগির জন্ম! আর তখনই প্রশ্ন ওঠে মুরগি না থাকলে ডিম আসবে কোথা থেকে? কাজেই এই প্রশ্নের সঠিক জবাব খুঁজে পাওয়াটা বেশ কঠিন। তবে এই কঠিন প্রশ্নের উত্তরটা সহজেই দিয়ে দিলেন সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly)। দাদাগিরির মঞ্চে ডিম-মুরগি নিয়ে এই পুরনো ধাঁধার উত্তর দিয়েছেন দাদা।

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে দাদাগিরির (Dadagiri) একটি পুরনো এপিসোড ভাইরাল হয়েছে। সেলিব্রিটি স্পেশাল সেই পর্বে উপস্থিত ছিলেন বিশ্বনাথ বসু, জয়জিৎ বন্দ্যোপাধ্যায়, সুদীপা চক্রবর্তীরা। সেখানেই বিশ্বনাথকে সৌরভ প্রশ্ন করেন, ডিম আগে না মুরগি? প্রশ্নের জবাব দিতে গিয়ে বেশ বেগ পেতে হয়েছিল বিশ্বনাথকে। যদিও তিনি প্রশ্নের মধ্যে থেকেই উত্তর দেওয়ার চেষ্টা করেছিলেন।

বিশ্বনাথ তার উত্তরে ‘ডিম’কেই আগে বলেছিলেন। কারণ তার মনে হয়েছিল যেহেতু দাদার প্রশ্নে আগে ডিমের উল্লেখ আছে তাই সঠিক জবাব ডিমই হবে। সৌরভ তার উত্তরকেই সঠিক বলেন তবে এই উত্তরের নেপথ্যে অন্য ব্যাখ্যা তুলে ধরেন তিনি। সৌরভ বলেন, এই প্রশ্নে কোথাও মুরগির ডিমের কথা বলা হয়নি। ইতিহাস অনুসারে পৃথিবীতে প্রথম ডাইনোসরের ডিম পাওয়া গিয়েছিল। ডাইনোসর ছিল পৃথিবীর প্রথম প্রাণী। তাই এই ধাঁধার উত্তর ডিমই সঠিক।

ডিম আর মুরগিকে নিয়ে এই সংঘাত আজকের নয় বহু পুরনো। আদতে এই প্রশ্নের সঠিক উত্তর নেই কারও কাছে। ডিম আর মুরগির মধ্যে কে আগে এই নিয়ে তো রীতিমতো তর্কাতর্কিও বেঁধে যায়। প্রত্যেকেই প্রত্যেকের মত করে ব্যাখ্যা তুলে ধরার চেষ্টা করেন। ডিম আর মুরগির মধ্যে কে আগে এই প্রসঙ্গে গবেষণা চলছে ইংল্যান্ডেও।

ইংল্যান্ডের শেফিল্ড এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের কিছু গবেষক মুরগির ডিম নিয়ে গবেষণা করে এক নতুন তথ্য তুলে ধরেছেন। তারা জানিয়েছেন মুরগির ডিমের খোলার মধ্যে এক বিশেষ ধরণের প্রোটিন থাকে। এই প্রোটিনের নাম Ovocleidin। মুরগির জরায়ু ছাড়া এই প্রোটিন মেলে না। তাই যদি মুরগি আগে না আসত তাহলে ডিম তৈরিই হতো না! এমনটাই দাবি করেছেন গবেষকরা। সৌরভ গাঙ্গুলীর উত্তরের সঙ্গে আপনি কি একমত? কমেন্ট বক্সে জানান আমাদেরকে।