মহালয়ায় এবছর কোন চ্যানেলে কে হবেন দুর্গা, দেখে নিন তালিকা

বছর ঘুরে অপেক্ষার অবসান। আসছে মহালয়া, দেবীপক্ষের শুভ সূচনা। বাঙালির সেরা উৎসবে আবার বাংলা সাজবে আলোয়। মহলয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় আবার শোনা যাবে “আশ্বিনের শারদপ্রাতে বেজে উঠেছে আলোক মঞ্জির”।

বাঙালি এখন থেকেই তৈরি করে রেখেছে রেডিও, পাড়ার মোড়ে মোড়ে তৈরি হচ্ছে মাইক। এসবের সাথে বছর বছর বহু চ্যানেলেও নানান রূপে তুলে ধরা হয় মা দুর্গাকে।একনজরে দেখে নেওয়া যাক এই বছর কোন চ্যানেলে কোন রূপে ধরা দেবেন মা।

জি বাংলা – দুর্গা সপ্ত সতী সম্ভবামি যুগে যুগে

এই চ্যানেলে সাতটি ভিন্ন রূপে ধরা দেবেন মা দুর্গা। এই চ্যানেলে ভোর পাঁচটার থেকে এই অনুষ্ঠান শুরু হয়। গত তিন বছর ধরেই এই অনুষ্ঠানে মহাদেবের ভূমিকায় দেখা যাচ্ছে অভিষেক বসুকে। তিনিই জি বাংলার জনপ্রিয় “নেতাজি”। এই বছর পার্বতীর ভূমিকায় দেখা যাবে দিতিপ্রিয়া রায়কে, অর্থাৎ রাণী রাসমণিকে।

অন্যদিকে ভ্রামরী রূপে ধরা দেবেন রাধিকা স্বস্তিকা দত্ত। মা দুর্গার মহিষাসুর মর্দিনি রূপে। এছাড়া মা দুর্গার বাকি রুপগুলিতে দেখা যাবে ঊষসী রায় (কাদম্বিনী), সম্প্রীতি পোদ্দার,  তিয়াসা রায় (কৃষ্ণকলি), দেবাদৃতা বসু (আলো) এবং সুদীপ্তা রায় (দুয়োরানি) কে। এই সম্পূর্ণ অনুষ্ঠানটি পরিচালনা করছেন স্বর্ণেন্দু সমাদ্দার।

স্টার জলসা – দুর্গা দুর্গতিনাশিনী

১৭ সেপ্টেম্বর ভোর ৫ টায় স্টার জলসায় হবে দুর্গা দুর্গতিনাশিনী। এই অনুষ্ঠানে দেবী দুর্গার ভূমিকায় দেখা যাবে অভিনেত্রী সাংসদ মিমি চক্রবর্তীকে।এছাড়াও পর্দায় দেখা যাবে মধুমিতাকে।

কালার্স – ‘অশুভনাশিনী’

কালার্স বাংলায় এই বছর আর কোনো ঝুঁকি নিতে চাননা নির্মাতারা। কালার্স বাংলায় তাই এই বছর আগের বছরের অনুষ্ঠান ‘অশুভনাশিনী’ দেখানো হবে ভোর ৫টা থেকে। এই অনুষ্ঠানে মা দুর্গার ভূমিকায় শ্রাবন্তী এবং কন্যারূপে পায়েল দে কে দেখতে পারবেন দর্শকরা।

এছাড়াও অনুষ্ঠানে সুদীপ মুখোপাধ্যায়, অদৃজা, দেবোত্তমার মতন অভিনেতাদের দেখা যাবে। মহিষাসুরের জন্ম বৃত্তান্ত থেকে দেবতার ক্রোধ থেকে মা দুর্গার আবির্ভাব, সবটাই দেখানো হবে এই অনুষ্ঠানে। মা দুর্গার মহিষাসুর বোধ পর্বও দেখানো হবে।জমিদার রায়চৌধুরী পরিবারের অলৌকিক ঘটনাকে কেন্দ্র করে দেবীর অশুভ শক্তি নাশ করার গল্প তুলে ধরা হবে।

আকাশ আট – ‘রাত পোহালো শারদ প্রাতে’

শুধু এই বছরই নয়, বিগত চার বছর ধরে বিভিন্ন শিল্পীদের সাথে গানে আড্ডায় দেবীপক্ষের বরণ করে আকাশ আট।এবার ১৬, সেপ্টেম্বর রাত সাড়ে ৯টা থেকে ১৭ সেপ্টেম্বর সকাল ৭ টা পর্যন্ত এই অনুষ্ঠান চলবে। এই বছর তাদের এই অনুষ্ঠানে থাকছেন ২০ জন শিল্পী।

আরও পড়ুন : পাঁজি দেখার দরকার নেই, মা দুর্গা কীসে আসবেন জেনে নিন সূত্র

তাদের মধ্যে আছেন শ্রাবণী সেন, সোমলতা আচার্য, মিস জোজো, লোপামুদ্রা মিত্র, রূপঙ্কর, ইমন চক্রবর্তী হয়ে অদিতি মুন্সী, রথিজিৎ, উজ্জয়িনী, দুর্নিবার। অন্যদিকে লাইভে আড্ডায় থাকবেন ভাস্বর চট্টোপাধ্যায়, বিশ্বনাথ বসু, আর জে কৌশিক।এছাড়াও অনুষ্ঠানের মধ্যেই ভোর ৪ টে থেকে ৫ টা পর্যন্ত এক ঘণ্টার নৃত্য নাট্য অনুষ্ঠিত হবে যেখানে মা দুর্গার মহিষাসুর বধের পর্ব, মহিষাসুর মর্দিনী তুলে ধরা হবে।

আরও পড়ুন : মা দুর্গার প্রতিমা বানাতে বেশ্যালয়ের মাটি লাগে কেন?

এই অংশে দেবী দুর্গার রূপে দেখা যাবে শ্রীতমা ভট্টাচার্যকে। এই অংশে স্তোত্রপাঠে শ্রীজন চট্টোপাধ্যায়, গানে ইমন, গৌরব, তৃষা, অরিত্র প্রমুখ সংগীতশিল্পীরা, সঙ্গীত পরিচালনায় শোভন গঙ্গোপাধ্যায় থাকবেন।অন্যদিকে কোরিওগ্রাফিতে সৌরভ চন্দ থাকছেন।