৩১শে আগস্ট পর্যন্ত পশ্চিমবঙ্গে কি কি বন্ধ থাকবে, দেখে নিন তালিকা

১ লা আগস্ট থেকে শুরু হচ্ছে আনলক-৩। এই পর্যায়ে নতুন করে কেন্দ্র সরকারের তরফ থেকে বেশকিছু ক্ষেত্রকে খুলে দেওয়ার অনুমতি দিলেও বন্ধ থাকছে একাধিক ক্ষেত্র। দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে সেই ক্ষেত্রগুলি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

পাশাপাশি পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে সপ্তাহে দুদিন যে লকডাউন কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার পরিপ্রেক্ষিতেও বন্ধ থাকবে একাধিক ক্ষেত্র। চলুন দেখে নেওয়া যাক সেই সকল তালিকা।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সপ্তাহে দু দিন লকডাউনের পথেই হাটছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী সপ্তাহে দু’দিনের যে তালিকা দেন, রাতের মধ্যেই অবশ্য তা কিছুটা পরিবর্তন করা হয়েছে। পূর্ব ঘোষণা মতো, অগস্ট মাসে লকডাউন হওয়ার কথা ছিল ২ ও ৫ অগস্ট, ৮ ও ৯ অগস্ট, ১৬ ও ১৭ অগস্ট, ২২ ও ২৩ অগস্ট এবং ২৯ ও ৩০ অগস্ট। তারপর সেদিন রাতেই ট্যুইট করে রাজ্য স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, ধার্মিক অনুষ্ঠানের কথা মাথায় রেখে, সাধারণ মানুষের ভাবাবেগের বিষয়টিকে গুরুত্ব দিয়ে ২ ও ৯ অগস্ট হচ্ছে না লকডাউন। বাকি দিনগুলি অপরিবর্তীত থাকছে।

আগামী ৩১ অগস্ট পর্যন্ত রাজ্যে বন্ধ থাকবে স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, কলেজ, সমস্ত রকম সরকারি অথবা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও প্রশিক্ষণ কেন্দ্র। বন্ধ থাকবে কোচিং সেন্টারও।

আরও পড়ুন :- ৩১ অগাস্ট পর্যন্ত সপ্তাহের কোন দু’দিন থাকবে লকডাউন দেখুন তালিকা

পশ্চিমবঙ্গের সর্বত্র বন্ধ থাকবে সিনেমা হল, সুইমিং, বিনোদন পার্ক, থিয়েটার, পানশালা, অডিটোরিয়াম ও অ্যাসেম্বলি হল।

আগামী ৩১ আগস্ট পর্যন্ত রাজ্যে কোথাও সামাজিক, রাজনৈতিক, খেলাধুলো, বিনোদন, শিক্ষাগত-সহ যে কোনও ধরনের বড় জমায়েত করা যাবে না।

আরও পড়ুন :- উঠে যাচ্ছে লকডাউন, আনলক ৩-এ কি কি খোলা হচ্ছে দেখুন তালিকা

৫ আগস্ট থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় যোগা কেন্দ্র এবং জিম খোলা যাবে। তবে সেগুলি যদি কনটেনমেন্ট জোন এলাকার মধ্যে হয়ে থাকে তাহলে খোলা যাবে না।

রাজ্যে সপ্তাহে দুদিন লকডাউন চলাকালীন বন্ধ থাকবে সমস্ত কিছু। কেবলমাত্র খোলা থাকবে কৃষি ক্ষেত্র, চা শিল্প ক্ষেত্র, ওষুধের দোকান, স্বাস্থ্য সম্পর্কিত পরিষেবা ও যাতায়াত, দমকল পরিষেবা, জল পরিষেবা, আইন শৃঙ্খলা, সাফাই পরিষেবা এরকম হাতেগোনা কয়েকটি পরিষেবা। সপ্তাহে এই দুইদিন লকডাউন চলাকালীন বন্ধ থাকবে বাজারহাট, মুদিখানা ইত্যাদি সমস্ত কিছু।