আন্তর্জাতিক মঞ্চে গর্বিত ভারত! Oscars 2024 -এ যাচ্ছে ভারতের এই সিনেমা

Oscars 2024 Entry Movie From India : বিদেশের মঞ্চে ভারতের জয়জয়কার! অস্কারের মঞ্চে যাচ্ছে ভারতের এই সিনেমা

Oscars 2024 : প্রত্যেক বারের মতো আগামী বছরেও হবে অস্কার অনুষ্ঠান। চলতি বছরে অস্কারের মঞ্চে ভারতের মুখ উজ্জ্বল করেছিল ‘আরআরআর’ ও ‘দ্য এলিফ্যান্ট উইস্পারস’-এর মতো ছবি। এদিকে ২০২৪ সালের অস্কার (Oscars 2024) -এর প্রস্তুতিও ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন ভারত। জানা যাচ্ছে, বলিউড (Bollywood) – এর কোনও ছবি মনোনীত হয়নি অস্কারের জন্য। এবার অস্কারের দৌড়ে ভারতের পক্ষ থেকে এগিয়ে গিয়েছে মালয়লম একটি সিনেমা। চলুন জেনে নিই সেই সিনেমার সম্পর্কে।

এই বছর বলিউডে সেরা ব্যবসা করেছে জওয়ান (Jawan) আর গদর ২ (Gadar 2)। মনে করা হয়েছিল এই দুটি ছবিকে এই বারে অস্কারের জন্য পাঠানো হবে। কিন্তু দুটির মধ্যে একটি ছবিও অস্কারের জন্য মনোনীত হয়নি। এমনকি চলতি বছরে মুক্তি পাওয়া বলিউডের কোনো ছবিই এই এবারে অস্কারের দোরগোড়ায় পৌঁছাতে পারেনি। তার জায়গায় এই বছর জুড অ্যান্টানি জোসেফ পরিচালিত ‘২০১৮ এভরিওয়ান ইজ আ হিরো’ (2018 Everyone Is A Hero) মালায়ালাম সিনেমাটি জায়গা করে নিয়েছে।

2018 Everyone Is A Hero

প্রত্যেক বছরের মত এই বারে লস অ্যাঞ্জেলেসের ওভেশন হলিউডের ডলবি থিয়েটারে ২০২৪ সালের ১০ মার্চ, রবিবার ৯৬ তম অস্কার অনুষ্ঠিত হবে। ২০২৩ সালে আরআরআর সিনেমার নাটু নাটু গান দিয়ে অস্কার এসেছে ভারতে। তার আগে ২০১৮ সালে গল্লি বয়, ২০২০ সালে জল্লিকাট্টু আর ২০২২ সালে দ্য লাস্ট পিকচার শো এর মধ্যে দিয়ে ভারতে অস্কার এসেছিল।

এই বছরও অস্কারের জন্য বলিউডের দ্য কেরালা স্টোরি, রকি অর রানি কি প্রেম কাহানি, মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে, গদর ২, মিউজিক স্কুল, মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে, তেলেগু ছবি বালাগাম, মরাঠি ছবি ভালভি, বাপলিওক এবং ১৬ আগস্ট, ১৯৪৭ সহ ২২টি সিনেমা ছিল তালিকায়। কিন্তু মানুষকে সমস্যার সঙ্গে সচেতন করতে ২০১৮ সালের কেরালার বন্যার পরিপেক্ষিতে গড়ে তোলা ২০১৮ এভরিওয়ান ইজ আ হিরো’ বাছাই করা হয়েছে।

2018 Everyone Is A Hero

ছবিটি মুক্তি পেয়েছিল ২০২৩ সালে ৫ মে। ১৫০ মিনিটের এই ছবিটি ভালো রিভিউ পাওয়ার পাশাপাশি ‘ ২০১৮ এভরিওয়ান ইজ আ হিরো’ বক্স অফিসে হিটও হয়। মাত্র ৩০ কোটি বাজেটে তৈরি সিনেমাটি, ২০০ কোটি আয় করে বক্স অফিসে। বর্তমানে এটি সর্বোচ্চ উপার্জনকারী মালয়ালাম সিনেমা। এই সিনেমায় যারা কাজ করেছেন তাদের মধ্যে রয়েছেন তানভি রাম এবং অপর্ণা বালামুরালি।

আরও পড়ুন : অস্ট্রেলিয়ায় জমি-সহ ৬০টি উপহার, অস্কারের কোটি টাকার গিফট ব্যাগে নমিনিরা কী কী পাবেন জানেন?

2018 Everyone Is A Hero

আরও পড়ুন : অস্কারজয়ী ‘নাটু নাটু’ গানের বাংলা অর্থ কী? জানলে গর্বে ভরবে বুক

জানা গেছে, চলচ্চিত্র নির্মাতা এবং বাছাই কমিটির চেয়ারম্যান গিরিশ কাসারভাল্লি নেতৃত্বে ১৬ সদস্যের একটি নির্বাচন কমিটি এই নির্বাচনের কাজ চালায়। আর তারাই এই ছবি বাছাই করেছে অস্কারের জন্য। এই প্রসঙ্গে সাংবাদিক সম্মেলনে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা এবং বাছাই কমিটির চেয়ারম্যান গিরিশ কাসারভাল্লি ঘোষণা করেছেন যে, ‘মালয়ালম সিনেমাটি জলবায়ু পরিবর্তনের উপর খুব প্রাসঙ্গিক বিষয়বস্তু তুলে ধরেছে। তাই এটিকে বাছাই করা হয়েছে।’