সপ্তাহের কোন দিন কি কাজের জন্য শুভ, জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী জেনে নিন

সপ্তাহের সাতটি দিনই যে আপনার জীবনে সুখ শান্তি  বা সমৃদ্ধি বয়ে নিয়ে আসে তা কিন্তু নয়। অনেক দিনই যেমন আপনার জীবনে ভালো কিছু নিয়ে আসে, তেমনি অনেক দিন আছে যেগুলি আপনার জীবনে ব্যর্থতার স্বাদ দেয়। আপনি হাজার চেষ্টা করেও আপনার কাঙ্খিত বস্তু লাভ করতে পারেন না। আপনার সকল কৃতকর্ম আপনার জীবনে হতাশার সৃষ্টি করে। যদিও আপনার ভালো থাকা বা খারাপ থাকা সম্পূর্ন ভাবে নির্ভর করে আপনার কর্মের প্রতি নিষ্ঠা, একাত্মবোধ ও কর্ম রূপায়ন করার পরিকল্পনার উপর তবুও সবিকছু ঠিক রেখে আপনি অনেক সময় নিরাশ হয়ে পড়েন। আপনার শুভ কাজে অহেতুক বাধার সৃষ্টি হয়।

আর তাই তখন আমরা যখন সাধারণ বোধ ও বুদ্ধি বা বিজ্ঞান মনস্ক মন নিয়ে কোনোরূপ কারণ খুঁজে বের করতে অসমর্থ হয় তখন জ্যোতিষ শাস্ত্রের শরণাপন্ন হয়। কথায় বলে বিশ্বাসে বস্তু মেলে তর্কে বহুদূর”। আর তাই বড়ো বড়ো শিল্পপতি থেকে বলিউডের অভিনেতা অভিনেত্রী বা আপনার পছন্দের ক্রিকেটার বা ফুটবলার সবাই এই জ্যোতিষ শাস্ত্রের উপযুক্ত বিধানে ফিরে পায় তাদের হারিয়ে যাওয়া আত্মবিশ্বাস। ভারতীয় জ্যোতিষ শাস্ত্রের ভীত অনেক মজবুত ও তার সময়সীমা বহু প্রাচীন। আর তাই প্রাচীনকাল থেকেই এই সপ্তাহের নানা দিন নিয়ে তার ভালো মন্দের কথা নিয়ে বিস্তর আলোচনা করা হয়েছে। আর তাই আমাদের আলোচনার বিষয় সপ্তাহের কোন দিন কী কী কাজের জন্য শুভ  বা অশুভ।

সোমবার

সোমবার দিয়েই সপ্তাহ শুরু। তাই এই দিন আপনার যেকোন নতুন কাজের জন্য অত্যন্ত শুভ।তবে অনেকের মতে এই দিনে চন্দ্র দেবতার প্রভাব অনেক বেশি থাকে। তাই এই দিন শুভ কাজ শুরু করে তা তাড়াতাড়ি শেষ করার চেষ্টা করুন। তাই ছোট ছোট কাজ যেমন নতুন জামা কাপড় কেনা, দুচাকা বা চারচাকার গাড়ি কেনার জন্য এই দিন অত্যন্ত শুভ। চন্দ্রের প্রভাব বেশি থাকায় এই দিন আপনার পোশাক কালো না হওয়ায় বাঞ্চনীয়। কালো পোষাক আপনার কাঙ্খিত ফল লাভ করতে এইদিন বাধার সৃষ্টি করতে পারে। এইদিন মহাদেব শিবের পূজা হয় বলে আপনি যদি সকালেই স্নান করে মহাদেবের পূজা আরতি ও মাথায় জল ঢেলে আপনার শুভ কাজের উদ্দেশ্যে গমন করেন তাহলে অবশ্যই আপনি সফল হবেন। এইদিন বলদ বা ষাঁড়কে  কলা, গমের রুটি ও আলু  খেতে দিতে পারেন তাহলে তা অত্যন্ত শুভ। তবে এইদিন আপনার কাজে চাঞ্চল্য আপনার দৈহিক ক্ষতির সৃষ্টি করতে পারে। এইদিন নিরামিষ ভোজন আপনার শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ

আরো পড়ুন : ১২ হিন্দু পরম্পরার অবাক করা বৈজ্ঞানিক কারণ

মঙ্গলবার

গ্রহ অনুযায়ী এইদিন মঙ্গলের প্রভাব আপনার জীবনে অত্যন্ত বেশি হয়। অর্থাৎ এইদিনটি আপনার শুভকাজের জন্য একদম অনুকূল। এইদিন আপনি সম্পত্তি ক্রয় বা বিক্রয় করতে পারেন। অর্থাৎ অর্থাগম হয় এমন সকল কাজ এইদিন আপনি করতে পারেন। কিন্তু তা যেন অবশ্য সৎপথে হয়ে থাকে। এইদিন নতুন বিষয় সম্বন্ধে পড়াশোনা শুরু করতে পারেন। এছাড়াও আপনাকে যদি কেউ কোন কিছু মিথ্যা চক্রান্ত করে ফাঁসাতে চাইছে বা আপনার জমি জবরদখল করতে চাইছে তাহলে সেইসব ব্যক্তিদের প্রতি মামলা মোকদ্দমা করতে পারেন এইদিন, তাতে অবশ্যই আপনি অবশ্যই জয়ী হবেন নিকট ভবিষ্যতে। এইদিন গরীবকে সাহায্য করলে অর্থাৎ কোন মঙ্গলময় কাজ করলে তা আপনার উপর শুভ প্রভাব তৈরি করতে সাহায্য করে।তবে মনে রাখবেন মঙ্গলবার নীল রঙের জামা না পরাই ভালো। এইদিন লাল রঙের জামা  বা গেরুয়া রঙের অত্যন্ত শুভ বলেই ধরা হয়। এইদিন পবনপুত্র হনুমানের পূজা হয়। তাই এইদিন আপনি আপনার বাড়ির বাইরে আলু, কলা রেখে পশুদের খাওয়াতে পারলে আপনার সমৃদ্ধি আসে জীবনে। প্রসাদ হিসাবে পাঁচজনকে লাড্ডু খাওয়াতে পারেন। এইদিন নিরামিষ খাওয়া অত্যন্ত শুভ।

আরো পড়ুন : ভারতের ১০টি সবচেয়ে ধনী মন্দিরের নাম ও তাদের ধন সম্পদের পরিমান

বুধবার

হিন্দু জ্যোতিষ শাস্ত্রমতে এইদিন বুধ গ্রহের প্রভাব আপনার জীবনে অত্যন্ত বেশি থাকে। তাই এইদিন আপনার জীবনে বয়ে নিয়ে আসে সমৃদ্ধি। এইদিন আপনি আপনার টাকার লগ্নি করতে পারেন শেয়ার বাজারে। আপনার মুনাফা হবেই। তবে এইদিন  যদি আপনার নতুন কর্ম জীবন শুরু করতে যান তাহলে তা আপনার জন্য সুখের না হতেও পারে। এইদিনটি দূরে ভ্রমণের জন্য আদর্শ। তবে একটানা অনেকক্ষন কোনো যানবাহনে এইদিন না কাটানো ভালো। এইদিন আমিষ জাতীয় খাবার খেলে আপনার উপর কোনো বিরূপ প্রভাব পড়ে না।

আরো পড়ুন : ভারতের রহস্যময় এই মন্দিরের ঝুলন্ত থাম মাটি স্পর্ষ করে না

বৃহস্পতি বার

এইদিন হিন্দু জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী দেবগুরু বৃহস্পতির দিন অর্থাৎ এইদিন তার প্রভাব বেশি থাকে। তাই এইদিন আপনি আপনার বড়দের প্রনাম করে তাদের আশীর্বাদ নিতে ভুল করবেন না। এইদিন সকল প্রকার শিক্ষা গ্রহণ বা শিক্ষা দানের পক্ষেও উপযুক্ত। এইদিন শিশুদের সাধারণত হাতেখড়ি দেওয়া হয়। আবার পৌরানিক মত অনুযায়ী এইদিন মা লক্ষীর অতি পছন্দের দিন। তাই চেষ্টা করুন এইদিন আপনার টাকা বা সম্পত্তি যেন সুরক্ষিত থাকে। এইদিন ধার না দেওয়া বা ধার না করা ভালো। তবে যদি  অভুক্ত মানুষকে খাবার খাওয়াতে পারেন তাহলে এইদিন আপনার জন্য অত্যন্ত শুভ। এইদিন আপনি মূল্যবান রত্ন কিনতে পারেন অর্থাৎ ধন সম্পদ বাড়াতে পারেন এইদিন। এইদিন আপনি নিরামিষ ভক্ষন করবেন। এইদিন দুই হৃদয়ের মিলন অর্থাৎ বিয়ের কথা আলোচনার জন্য শুভ। তবে এইদিন নতুন কোন জায়গায় জন্য ভ্রমণে একদমই শুভ নয়।

আরো পড়ুন : জীবন সম্পর্কে “ভাগবৎ গীতা”র ১২টি উপদেশ যা সবার জানা উচিত

শুক্রবার

শাস্ত্র মতে এইদিন শুক্র গ্রহের প্রভাব অনেক বেশি থাকে আপনার জীবনে। এইদিন আপনি যদি বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন তা আপনার জন্য অত্যন্ত শুভ। তবে এইদিন নতুন কোনো সম্পর্ক স্থাপন করতে যাবেন না। এইদিন আবার হিন্দু ধর্ম মতে মা সন্তোষীর পূজা হয়। তাই সকালে স্নান করে ভক্তিভরে মায়ের পূজা করে আপনার পরিচিতদের মধ্যে কাঁচা ছোলা ও আখের গুড় প্রসাদ হিসাবে বিলিয়ে দিন। তাতে অবশ্যই আপনার তথা আপনার পরিবারের মঙ্গল হবে। এইদিন টক জাতীয় খাবার খাওয়া একদমই আপনার পক্ষে শুভ নয়।এইদিন টাকা বিনিয়োগের জন্য একদমই শুভ নয়।

আরো পড়ুন : ভারতের রহস্যময় ও অলৌকিক ৯ মন্দির

শনি বার

এইদিন শাস্ত্র মতে ধর্মের দেবতা শনির পূজার দিন। তাই এইদিন আমাদের ধর্ম ঠিক রেখে সকল কাজ করা উচিত। এইদিন তাই স্নান করে প্রথমেই মহারাজ শনি দেবতার পূজা করা উচিত। এইদিন নতুন কোন কাজের জন্য অনুকূল নয়। এইদিন আপনি পোশাক হিসাবে নীল রঙের জামা পরতে পারেন। এইদিন আপনি চাল বা শস্যের দানা পাখিদের বিশেষ করে কাকেদের খাওয়ালে তা আপনার জন্য অত্যন্ত শুভ। এইদিন নতুন কিছু কেনা, বা নতুন কিছু করা যেমন গৃহপ্রবেশ ইত্যাদি না করাই ভালো। এইদিন লোহার তৈরি জিনিস কেনাবেচা করবেন না। এইদিন গরীবকে ,অভুক্তকে দান বা খাওয়ালে আপনার উপর শনি মহারাজের সুপ্রভাব বজায় থাকে। এদিন ভুলেও কোনো অসৎ কাজের সাথে যুক্ত থাকবেন না। এইদিন আপনি নিরামিষ খাবার হিসেবে খিচুড়ি ভক্ষন করতে পারেন।

আরো পড়ুন : বাস্তুমতে গৃহে সুখ শান্তি ও সমৃদ্ধির জন্য শুভ আর অশুভ গাছ কোনগুলি

রবিবার

জ্যোতিষ শাস্ত্র মতে এইদিন সূর্য দেবতার প্রিয় দিন। অর্থাৎ এইদিন তার প্রভাব বেশি থাকে। সূর্য যেহেতু আলোর দেবতা, তাই এইদিন আপনি আপনার জীবনে সবকিছু ইতিবাচক জিনিস যেমন আনন্দে কাটানো, পরিবারকে সময় দেওয়া ইত্যাদি করলে সূর্যদেব প্রসন্ন হন। এইদিন সামনের ভ্রমণের জন্য শুভ। এইদিন আপনি যদি কাজের পরিকল্পনা করেন তাহলে সেই কাজে আপনি সফল হবেন তা সে জমিজমা ক্রয় বা বিক্রয় যা হোক না কেন। এইদিন  ভালো কিছু কেনাকাটার জন্য অত্যন্ত শুভ। এইদিন আমিষ ভক্ষন করলে তার কোনো কুপ্রভাব পড়ে না আপনার জীবনে। এইদিন যেকোন গাঢ় রঙের পোশাক পরতে পারেন, তবে তা যেন কখনোই কালো রঙের না হয়। পরীক্ষা প্রস্তুতি বা পরীক্ষা দেওয়ার জন্য এইদিন অত্যন্ত শুভ।নিজের ভুল ত্রুটি শুধরে নিয়ে সকলকে নিয়ে চলার জন্য উপযুক্ত দিন হল রবিবার।

আরো পড়ুন : জানেন কি শাস্ত্র মতে কোন দিন চুল দাড়ি কাটা উচিত ?

তাহলে সপ্তাহের সাত দিনের ভালো মন্দের কথা জানতে পেরে এবার গুছিয়ে নিন আপনার জীবনের সকল ভালো দিকগুলি আর খারাপ চিন্তা আর ব্যর্থতাকে দূরে সরিয়ে নতুন উদ্যমে ঝাঁপিয়ে পড়ুন আপনার কাজে।সফলতা আপনার জীবনে আসবেই।