বিশ্বের কোন দেশ WHO-কে কত টাকা দেয়, তালিকায় ভারতের স্থান কত

বিশ্ব মহামারি কোরোনা এর গ্রাসে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। কিছুদিন আগে আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে ছিল ইতালি, এখন ইতালির সংখ্যাকে ছাপিয়ে গেছে ডোনাল্ড ট্রাম্প এর মার্কিন যুক্তরাষ্ট্র। এখনো পর্যন্ত সেই দেশে প্রায় ৭ লক্ষ মানুষ এই মারণ রোগে আক্রান্ত এবং মৃত প্রায় ৩০ হাজার। মার্কিন মুলুকে মারামারির পেছনে হ্ন এর দিকে আঙুল তুলছেন মার্কিন রাষ্ট্রপ্রধান ডোনাল্ড ট্রাম্প। সেই অভিযোগের ভিত্তিতেই হ্ন কে আর্থিক সাহায্য বন্ধের সিদ্ধান্ত জানালেন মার্কিন রাষ্ট্রপ্রধান।

অন্যদিকে আন্তর্জাতিক মহল পাল্টা দাবি করেছেন যে মার্কিন রাষ্ট্র প্রধান যখন আন্তর্জাতিক উড়ান বন্ধ করিয়েছিলেন তার অনেক আগেই চিন থেকে প্রায় চার লক্ষ্যের বেশী মানুষ প্রবেশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এমনকি এই বিশ্ব মহামারীর উৎসস্থল অর্থাৎ উহান থেকেই সরাসরি প্রায় দুই হাজার মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলেন। সংক্রমিত অঞ্চল থেকে এত মানুষের ঢোকার কারনেই বর্তমানে মার্কিন মুলুকে ভয়াবহ রূপ ধারণ করেছে কোরোনা ভাইরাস সংক্রমণ। কিন্তু এর জবাবেও হ্ন কেই কাঠগড়ায় তুলেছেন মার্কিন রাষ্ট্রপ্রধান।

হু-এর বিরুদ্ধে আমেরিকার অভিযোগ কি?

ডোনাল্ড ট্রাম্প এর অভিযোগ যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সঠিক সময় সঠিক বার্তা দেয়নি এবং তার কারনেই বিশ্ব জুড়ে মৃত্যু মিছিল শুরু হয়েছে। শুধু তাই নয়,  ট্রাম্পের মতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দায়িত্ব পুরো বিশ্বের স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলি দেখা হলেও হ্ন কেবল চিনের হয়েই কাজ করেছে। বুধবার সাংবাদিক বৈঠক করে মার্কিন রাষ্ট্র প্রধান ট্রাম্প স্পষ্ট জানিয়ে দেন যে,আমেরিকার কাছ থেকে কোনো আর্থিক সাহায্য পাবেনা হ্ন।

হু-কে কোন দেশ কত অনুদান দেয়?

অন্যদিকে হ্ন কে অনুদান দেয় বিশ্বের সমস্ত দেশ হ্ন কে অনুদান দেয় এবং এদের মধ্যে প্রথম নম্বরে নাম আছে আমেরিকা যুক্তরাষ্ট্রের। বিশ্ব স্বাস্থ্য সং‌স্থার ওয়েবসাইট অনুযায়ী, তাদের কাছে এসে পৌঁছনো আর্থিক সাহায্যের ১৪.৬৭ শতাংশই আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। সারা বিশ্বে আমেরিকা-ই সবথেকে বেশি সাহায্য করে হু-কে। সাহায্যকারীর দ্বিতীয় স্থানে আছে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। হু-এর কাছে আসা বার্ষিক সাহায্যের ৯.৭৬ শতাংশ আসে তাদের সংস্থা থেকে। যে সব দেশ হু-কে সাহায্য করে, তাদের তালিকার একেবারে নীচের দিকে রয়েছে চিন।

হু-কে ভারত কত অনুদান দেয়?

হু-কে চিনের সমান অর্থসাহায্য করে ভারত। বার্ষিক সাহায্যের প্রায় ০.৪৮ শতাংশ ভারত থেকে পায় হু। ভারতের এই সাহায্যের পরিমাণ ফ্রান্সের তরফে আসা সাহায্যের কাছাকাছি। বার্ষিক সাহায্যের ০.৫ শতাংশ বিশ্বস্বাস্থ্য সংস্থা পায় ফ্রান্স থেকে। শুধুমাত্র নির্দিষ্ট কোনও দেশ নয় বহু স্বেচ্ছাসেবী সংস্থাও সাহায্য করে হু-কে।

  • মার্কিন যুক্তরাষ্ট্র: ৫৮ মিলিয়ন যা ভারতীয় মূল্যে ৪৪০ কোটি।
  •  চিন: ২৯ মিলিয়ন যা ভারতীয় মূল্যে প্রায় ২২০ কোটি টাকা
  • জাপান: ২১ মিলিয়ন যা ভারতীয় মূল্যে প্রায় ১৬০ কোটি টাকা
  • জার্মানি: ১৫ মিলিয়ন যা ভারতীয় মূল্যে প্রায় ১১৪ কোটি টাকা
  • ব্রিটিশ যুক্তরাজ্য: ১১ মিলিয়ন যা ভারতীয় মূল্যে প্রায় ৮৪ কোটি টাকা।