আধারের তথ্য গোপন রাখতে, এল ‘ভার্চুয়াল আইডি’; ভার্চুয়াল আইডি তৈরি করবেন কীভাবে ?

এখন সবেতেই আধার কার্ড বাধ্যতামূলক। ফোনের সিম কিনতে গেলেই বারো নম্বরের আধার নম্বর অত্যাবশ্যক। একজন আধার কার্ড গ্রাহক এই ভার্চুয়াল আইডি তৈরি করতে পারেন ইউআইডিএআই ওয়েবসাইট থেকে। এই ভার্চুয়াল আইডি ব্যবহার করা যাবে নানা কাজে। ফলে ১২ ডিজিটের আধার নম্বর লাগবে না। তা সুরক্ষিত রাখা যাবে। আধারের তথ্য লিক হওয়া নিয়ে তৈরি হওয়া বিতর্ক থামাতে এই ঘোষণা করা হয়েছে। একনজরে জেনে নেওয়া যাক এই সম্পর্কে সমস্ত খুঁটিনাটি।

ভার্চুয়াল আইডি তৈরির নিয়ম

প্রথমে আপনাকে আধার এর অফিসিয়াল ওয়েবসাইটে যান, এর ওখানে “Virtual ID (VID) Generator” link এ ক্লিক করুন, আপনার সামনে নিচের ইমেজ এর মতো একটা পেজ ওপেন হবে।

এখানে আপনি আপনার আধার নাম্বার ও সিকিউরিটি কোড বসিয়ে সেন্ড ওটিপিতে ক্লিক করুন। ক্লিক করা সাথে সাথে আপনার আধার রেজিস্টার মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে এবং আপনার সামনে নিচের ইমেজটার মতো একটা পেজ ওপেন হবে।

এবার আপনি আপনার ওটিপি টা ওটিপি অপশনে বসিয়ে দিন। এবার আপনি প্রথম বারের জন্য ভার্চুয়াল আধার আইডি তৈরি করছেন এর জন্য আপনাকে Generate / Retrieve VID সেকমার্ক অপশনে ক্লিক করতে হবে।

আপনার কাজ শেষ এখন আপনি সাবমিট অপশনে ক্লিক করুন। সাবমিট অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার আধার রেজিস্টার মোবাইল নাম্বারে ১৬ সংখ্যার ভার্চুয়াল আধার আইডি পাঠিয়ে দেবে আধার কতৃপক্ষ। নিচের ইমেজের মতো একটা পেজ ওপেন হবে আপনার সামনে, সেখানে ম্যাসেজ শো করবে যে, Congratulations! Your VID Number Successfully Generated and sent to your registered mobile.

যেভাবে কাজ করবে ভার্চুয়াল আইডি

আধার নাম্বারের সঙ্গে ভার্চুয়াল আইডি জুড়ে দেওয়া হবে। তার সঙ্গে থাকবে প্রোফাইল যোগ। তাই মোবাইল, ব্যাঙ্ক বা অন্যত্র আধার জুড়তে গেলে আর ১২ সংখ্যার নাম্বার দিতে হবে না। কেবল, ভার্চুয়াল আইডি দিলেই হবে। এই আইডি হবে ১৬ সংখ্যার। গ্রাহক একাধিক আইডি খুলতে পারেন। তবে নতুনটি খোলা হলে, আগেরটি বাতিল হয়ে যাবে। ১ মার্চ থেকে এই  গ্রাহক ইউআইডিএআই–র এই সুবিধা পাবেন। ১ জুন থেকে সমস্ত সংস্থা ভার্চুয়াল আইডি গ্রহণ করতে বাধ্য থাকবে। ভার্চুয়াল আইডি–র সঙ্গে আঙুলের ছাপ অথেনটিকেশন হিসেবে গ্রাহ্য হবে।

আরও পড়ুন : ভোটার কার্ড কীভাবে আবেদন, সংশোধন (অনলাইন / অফলাইন) করবেন ?

ভার্চুয়াল আইডি এর সুবিধা

  • ব্যবহারকারীই এই ভার্চুয়াল আইডি তৈরি করতে ও সরিয়ে নিতে পারবেন ইউআইডিএআই ওয়েবসাইট, এমআধার মোবাইল অ্যাপ ও আধার এনরোলমেন্ট সেন্টার থেকে।
  • বিভিন্ন স্বীকৃত সংস্থাগুলিকে ভার্চুয়াল আইডি দেওয়া মানে আপনার সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য জানানো হল। যেমন কোনও ধরনের ভেরিফিকেশন যেমন নাম, ঠিকানা, ফটো শেয়ার করা হল। এখানে অন্যরা জানতে পারবেন না আপনার আধার নম্বর।
  • এক সময়ে একটি আধার কার্ড বা নম্বরের জন্য একটিই মাত্র ভার্চুয়াল আইডি তৈরি বা অ্যাক্টিভ বা ভ্যালিড থাকবে। একাধিক আইডির বৈধতা থাকবে না।
  • যখন যেমন প্রয়োজন ভার্চুয়াল আইডি তৈরি করতে পারবেন। সেই সংখ্যায় কোনও বাধা নেই। অনেকটা মোবাইল ওটিপি বা পাসওয়ার্ড তৈরির মতো। চাইলে তা সরিয়েও ফেলা যাবে। পরের বার আইডি তৈরি করলে আগের আইডি অটোমেটিক বাতিল হয়ে যাবে।
  • ভার্চুয়াল আইডি অস্থায়ী হওয়ায় এজেন্সি ডুপ্লিকেট বা ভুতুড়ে সুবিধাভোগীদের ডেটাবেস থেকে সরিয়ে ফেলতে আধার নম্বরের প্রয়োজন হবে। ভার্চুয়াল আইডি দিয়ে কাজ হবে না।
  • একমাত্র আধার নম্বর হোল্ডাররাই ভার্চুয়াল আইডি জেনারেট করতে পারবেন। অথেন্টিকেশন ইউজার এজেন্সি ও কেওয়াইসি ইউজার এজেন্সির মাধ্যমে আধারের ভার্চুয়াল আইডি তৈরি করা যাবে না।