কী না থাকলে মেয়েদের বিয়ে হয় না? উত্তর দিতে কালঘাম ছুটেছে অনেকেরই

চাকরির পরীক্ষাতে (Job Preparation) পরীক্ষার্থীদের নানাভাবে পরীক্ষা করা হয়। পুঁথিগত জ্ঞানের পাশাপাশি তাদের মানসিকতা, চরিত্র সম্পর্কে আন্দাজ করার চেষ্টা করেন পরীক্ষকরা। কুড়ি মিনিট কিংবা আধঘণ্টার এই পরীক্ষায় কার্যত পরীক্ষার্থীকে পরখ করে নেওয়া হয় যে তারা এই চাকরির জন্য যোগ্য কিনা।

আজকের এই প্রতিবেদনে এমন কিছু প্রশ্ন থাকলেও যেগুলো এর আগে বহুবার লিখিত পরীক্ষায় কিংবা ইন্টারভিউ প্রশ্ন (Interview Question) হিসেবে ব্যবহার করা হয়েছে। সেই সঙ্গে রইল এমন কিছু প্রশ্ন যেগুলো উত্তরদাতার মনে বিভ্রান্তি সৃষ্টি করে। দেখুন তো এইসব প্রশ্নের উত্তর কি আপনার জানা? যদি উত্তর জানা নাও থাকে তাহলে জেনে নিন, রইল উত্তর সহ প্রশ্নাবলী।

BHUTAN

১. পশ্চিমবঙ্গের সব থেকে ক্ষুদ্রতম প্রতিবেশী দেশ কোনটি? উত্তর : ভুটান। ২. হীরে বা সোনার ভর মাপার জন্য কোন একক ব্যবহার করা হয়? উত্তর : ক্যারেট। ৩. ভারতের কোন রাজ্যকে ‘সমুদ্রের দান’ বলা হয়? উত্তর : কেরালা। ৪. সৌরজগতের সব থেকে শীতলতম গ্রহ কোনটি? উত্তর : ইউরেনাস, এখানকার উষ্ণতা – ২২৪ ডিগ্রী সেলসিয়াস।

৫. ভারতের প্রথম জলের নীচ দিয়ে মেট্রো পরিষেবা কোথায় শুরু হয়েছে? উত্তর : কলকাতা। ৬. জাপানে মহাকাশ গবেষণা কেন্দ্রের নাম কী? উত্তর : JAXA (জাপান এরো স্পেস এক্সপ্লোরেশন এজেন্সি)। ৭. পশ্চিমবঙ্গ রাজ্য কত সালে প্রতিষ্ঠিত হয়েছে? উত্তর : ১৯৪৭ সালে, যখন দেশভাগ হচ্ছিল। ৮. ২০২৩ সালের রিপোর্ট অনুসারে বর্তমান ভারতের সবথেকে ধনী মুখ্যমন্ত্রী কে? উত্তর : অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগমোহন রেড্ডি।

Jaganmohan Reddy

৯. ভারতের প্রথম সেমি হাই স্পিড রিজিওনাল রেল পরিষেবার নাম কি? উত্তর : RAPIDX। ১০. কোন রাজ্যের গোল্ড চিত্রকলা GI ট্যাগ পেল? উত্তর : মধ্য প্রদেশ। ১১. পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় জেলা কোনটি? উত্তর : দক্ষিণ ২৪ পরগনা। ১২. ভারতে কখন পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টি হয়? উত্তর : শীতকাল।

jim corbett national park

১৩. ভারতের প্রথম ন্যাশনাল পার্ক কোনটি? উত্তর : উত্তরাখণ্ডের নৈনিতালে অবস্থিত জিম করবেট ন্যাশনাল পার্ক। ১৪. ভারতের কোন রাজ্যে সব থেকে বেশি খনিজ তেল উৎপাদন করা হয়? উত্তর : গুজরাট। ১৫. কী না থাকলে মেয়েদের বিয়ে হয় না? উত্তর : মেয়েটির বিয়ে করার ইচ্ছে না থাকলে বিয়ে হবে না।