সিগারেটকে ইংরেজিতে কী বলে, উত্তর দিতে গিয়ে কালঘাম ছুটছে ৯৯% বাঙালির

সিগারেটের বাংলা কী, ৯৯% মানুষ উত্তর খুঁজতে হিমশিম খেয়েছে

What is a Cigarette Called in Bengali

ভাষা পরিবর্তনশীল, গতিশীলও বলা যায় তাকে। আদতে আমাদের জানা-অজানায় প্রতি মুহূর্তেই আমাদের ব্যবহৃত ভাষার পরিবর্তন হচ্ছে। অন্যান্য ভাষা থেকে বিভিন্ন শব্দ এসে জুড়ে বসছে বাংলা ভাষাতেও। এই চল চলে আসছে অনেক যুগ আগে থেকেই। আমাদের ব্যবহৃত বাংলা ভাষাতেও বিদেশী ভাষা ব্যবহারেও অনেক চল রয়েছে।

বাংলা ভাষায় ইংরেজি, আরাবিক, উর্দু, ফরাসি ইত্যাদি শব্দের প্রচলন লক্ষ্য করা যায়। সাধারণত সেই শব্দের ইতিহাস আমাদের জানা থাকে না। ভারতবর্ষে ব্রিটিশ শাসনকালে বাংলা ভাষাতে অনেক নতুন শব্দের আগমন হয়েছে। রোজ এই শব্দগুলো ব্যবহার হয়, অথচ অধিকাংশেরই বাংলা অর্থ জানা থাকে না। এই যেমন ধরুন সিগারেট (Cigerette)। এই উপাদানটি বাঙালিদের একটা বড় অংশের নিত্যদিনের সঙ্গী। তবে এর বাংলা অর্থ (Bengali Meaning Of Cigerette) জানেন কী?

অধিকাংশ মানুষকে যদি সিগারেট শব্দের বাংলা অর্থ জানতে চাওয়া হয় তাহলে তারা জবাব দিতে পারবেন না। সিগারেট শব্দটির বাংলা তর্জমা করলে তার মানেটা এইরকম দাঁড়ায়, ‘ধূমপান দন্ড’। এই উত্তরটা আপনার জানা ছিল কী? আসলে বাঙালিদের মধ্যে কেবলমাত্র হাতেগোনা কিছু মানুষ প্রশ্নের সঠিক জবাবটা দিয়েছেন।

এছাড়াও আরও বেশ কিছু প্রশ্ন রয়েছে যেগুলো থেকে একজন মানুষের IQ সম্পর্কে টের পাওয়া যায়। এর মধ্যে কিছু প্রশ্ন জ্ঞানমূলক, কিছু বোধমূলক। কেবল ১ শতাংশ মানুষই সঠিক উত্তরটা দিতে পেরেছেন।

যেমন, একজন মানুষ দিনে আট দিন না ঘুমিয়ে কিভাবে বাঁচবেন? উত্তর – দিনের বদলে রাতে ঘুমিয়ে তিনি আট দিন জাগতে পারবেন। কোন দেশের মাত্র ৪০ মিনিট রাত থাকে? উত্তর – নরওয়ে। আইনজীবীরা শুধু কালো কোট কেন পরেন? উত্তর – কালো কোট শৃঙ্খলা এবং আত্মবিশ্বাসের প্রকাশক।

বিশ্বের কোন দেশের রাষ্ট্রপতির মেয়াদ এক বছর? উত্তর – সুইজারল্যান্ড। মানুষের চোখের ওজন কত গ্রাম? উত্তর – ৮ গ্রাম। এরকমই বেশ কিছু প্রশ্ন রয়েছে যার উত্তর কেবল হাতে গোনা মানুষের কাছেই পাওয়া যায়। এই প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে গিয়ে দম ছুটে গিয়েছে অনেকেরই। এবার আপনি বলুন তো উপরের প্রশ্নগুলোর মধ্যে কটা সঠিক উত্তর আপনার জানা ছিল?