আনলক ৫-এ কী কী ছাড় মিলবে, দেখুন আনলক ৫-এর সম্ভাব্য নির্দেশিকা

বুধবার শেষ হচ্ছে চতুর্থ দফার আনলক (Unlock 4), বৃহস্পতিবার, অর্থাৎ ১ অক্টোবর থেকেই চালু হয়ে যাবে পঞ্চম দফার আনলক (Unlock 5) পর্ব।

কোরোনা অবহের মধ্যে সেপ্টেম্বর মাস থেকে দেশ জুড়ে চতুর্থ পর্যায়ের আনলক শুরু হয়, এই পর্বে বিভিন্ন বিষয়ের ওপর ছাড় দেওয়া হয়।অনেক শহুরে মেট্রো চলাচল শুরু হয় এবং অভিভাবকদের অনুমতি সাপেক্ষে নবম দশম শ্রেণীর পঠনপাঠন শুরু হওয়ার কথাও বলা হয় এই দফায়। এবার ১লা অক্টোবর থেকে শুরু হবে পঞ্চম দফার আনলক(unlock 5)।

মঙ্গলবার সন্ধ্যেবেলায় বা বুধবার এই নতুন দফার অনলকের গাইডলাইন প্রকাশ করার সম্ভাবনা দেখা গেছে।এখনও পর্যন্ত সম্পূর্ণ গাইডলাইন প্রকাশিত না হলেও আনুমানিক ভাবে দেখে নেওয়া যাক এই পর্যায়ের আনলকে কোন কোন বিষয় ছাড় দেওয়া হতে পারে।

১.অর্থনৈতিক বিষয়

কোরোনা আবহে জারি হওয়া লক ডাউনে দেশের অর্থনীতির হাল ধ্বসে পড়ায় আনলকের প্রথম দফা থেকেই দেশের অর্থনীতির হাল ফেরাতে অর্থনৈতিক ক্রিয়াকলাপ চালু করার ওপর জোর দেওয়া হয়েছে। উৎপাদন থেকে কেনাবেচা, সবকিছুতেই ছাড় দেওয়া হয়েছে। ইতিমধ্যেই শপিং মল, দোকানপাট থেকে রেস্তোরাঁ সবই খুলে গেছে।

এখন শুধুমাত্র কনটেনমেন্ট জোনভিত্তিক লক ডাউনে জোর দিচ্ছে কেন্দ্র। জানা যাচ্ছে অর্থনৈতিক দিকটিকে সম্পূর্ণ সচল করেই দিতে চাইছে মোদী সরকার। সম্প্রতি সাত রাজ্যের মুখ্যমন্ত্রী দের সাথে হওয়া বৈঠকেও অর্থনৈতিক বিষয়ের ওপর বিশেষ জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

২. সিনেমা হল

পঞ্চম দফার লক ডাউনে ছাড় পেতে পারে সিনেমা হল গুলি।শুধু কেন্দ্রীয় স্তরেই নয়, ইতিমধ্যেই ১লা অক্টোবর থেকে রাজ্যে সিনেমা হল, থিয়েটার ইত্যাদি যথাযথ স্বাস্থ্য বিধি মেনে খোলার অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিনেমা হল খোলা হতে পারে।

এর আগেও দেখা গেছে রাজ্য কোনো বিষয় ছাড়ের কথা ঘোষণা করলে তার কিছুদিনের মধ্যেই একই কথা ঘোষণা করেছে কেন্দ্র। সেই কারণে মনে করা হচ্ছে পঞ্চম দফার আনলকে খুলে যেতে পারে সিনেমা হল। সূত্র অনুসারে কোরোনা পরিস্থিতিতে সিনেমা হলে কি কি নির্দেশিকা বা নিয়ম মানতে হবে এবং আসন সজ্জা কিরকম হবে তার নক্সা জমা পড়েছে কেন্দ্রের কাছে।

৩. পর্যটন শিল্প

কোরোনা পরিস্থিতি এবং লক ডাউন, এই দুইয়েরই সবথেকে নেতিবাচক প্রভাব পড়েছে পর্যটন শিল্পের ওপর। পর্যটন ব্যবসার সাথে যদি জীবিকা জড়িয়ে ছিল কঠিন পরিস্থিতির সন্মুখীন তারা।

আরও পড়ুন : বদলে গেল চেক ভাঙিয়ে টাকা তোলার নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

যদিও প্রথম দফার আনলক থেকে পর্যটনের ক্ষেত্রে একটু একটু করে ছাড় দেওয়া হয়েছে তাও পরিস্থিতি এখনও নেতিবাচক। পঞ্চম দফার আনলকে পর্যটন শিল্পের জন্য নতুন সিদ্ধান্ত নেওয়া হতে পারে।বাইরের পর্যটকদের থেকে রাজ্যের কোভিড-নেগেটিভ সার্টিফিকেট চাওয়ার নিয়মের বদল হতে পারে।

৪. শিক্ষাক্ষেত্র

চতুর্থ দফার আনলকে স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্বেচ্ছায়, অভিভাবকদের অনুমতিপত্র নিয়ে স্কুলে গিয়ে ক্লাস করার অনুমতি দিয়েছে কেন্দ্র। পঞ্চম দফার ক্ষেত্রেও আগের মতন অনলাইন শিক্ষাতে জোর দেওয়ার কথাই বলা হতে পারে, তবে কলেজ বিশ্ববিদ্যালযয়ের ক্ষেত্রে জারি হতে পারে নতুন নির্দেশিকা।