নিজের ব্যাবহার করা পুরনো পোশাক কী করেন অমিতাভ, জানলে চমকে যাবেন

পোশাক পুরনো হয়ে গেলে সেই পোশাক দিয়ে কি করনে আমিতাভ, জানলে চমকে যাবেন

What does Amitabh Bachchan do with Old Clothes

বলিউড (Bollywood) সুপারস্টার অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) বয়সটা ৮০ পেরিয়েছে ঠিকই, তবে তার পোশাক-আশাক, ফ্যাশন সেন্স, স্টাইল স্টেটমেন্ট দেখলে রীতিমত অবাক হতে হয়। এই বয়সেও শরীর স্বাস্থ্য এবং ফ্যাশন সেন্সের নিরিখে ভীষণ রকমের ফিট এন্ড ফাইন বিগ বি। সাদা কুর্তা-পাজামা সঙ্গে ডিজাইনার শাল হোক বা লেটেস্ট স্টাইলের স্যুট, তার দীর্ঘ ৬ ফুটের উচ্চতার চেহারার সঙ্গে মানিয়ে যায় খুব সহজেই।

তবে আজ থেকে নয়, দীর্ঘ প্রায় ৫ দশক ধরে ফ্যাশন ইন্ডাস্ট্রির ট্রেন্ড সেটার তিনি। এহেন বিগ বি তার পুরাতন পোশাকগুলি দিয়ে কী করেন (What Amitabh Bachchan’s Does With Old Clothes)? অমিতাভ বচ্চনকে প্রকাশ্যে যেমনটা দেখা যায়, তিনি তার পুরাতন পোশাক খুব কম রিপিট করেন। তার কাছে পোশাকের অভাব নেই কোনও। কাজেই স্বাভাবিকভাবেই ভক্তদের মনে প্রশ্ন ওঠে শাহেনশাহে পোশাকগুলির পরে তাহলে কি গতি হয়? এই প্রশ্নের জবাব দিয়েছিলেন বিগ-বি নিজেই।

বলিউড তারকাদের সবসময় ফ্যাশনের বিষয়ে আপ টু ডেট থাকতে হয়। ফ্যাশন থেকে আউট হয়ে যাওয়া পোশাক তারা পরতে পারেন না। তাই বলে অমিতাভ কিন্তু নিজের পুরনো পোশাক ফেলে দেন না। তিনি বরং সেই সমস্ত পোশাক অভাবী মানুষদের কাছে বিলিয়ে দেন। আর নয় তো নিজের কাছেই কিছু পোশাক সযত্নে তুলে রাখেন।

তবে অমিতাভ কিন্তু নিজের পুরনো জামা-কাপড় নিয়ে আরও একটি কাজ করে থাকেন। সেটা হল ফ্যাশন রিসাইক্লিং। যারা জানেন না তাদের জন্য বলে রাখা ভাল, এই ফ্যাশন রিসাইক্লিং হল পুরনো ফ্যাশনের পোশাকের ট্রেন্ডের পুনরাবৃত্তি হওয়া।

ফ্যাশন ইন্ডাস্ট্রির প্রচলিত ধারণা অনুসারে, প্রত্যেক ১৫-২৫ বছরের মধ্যে ফ্যাশন রিপিট হয়। যদিও অবশ্য নতুনত্বের দিক থেকে তার মধ্যে কিছু পরিবর্তন থাকে। অমিতাভও তাই তার পছন্দের কিছু পুরনো পোশাক এইভাবে ফ্যাশন রিসাইক্লিংয়ের কাজে ব্যবহার করার জন্য তুলে রাখেন। যা আবার নতুন করে নতুন ফ্যাশন ট্রেন্ড গঠন করে।